রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | YOUSUF: অধীরের 'ভোট কেটেছেন' বিজেপির নির্মল সাহা, 'হিন্দু ভোট' ভাগের ফলে সহজ হয়েছে ইউসুফের জয়

Sumit | ০৬ জুন ২০২৪ ১৬ : ১৪Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : ২০১৯-এর লোকসভা নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে শতাংশের নিরিখে বহরমপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের ভোট খুব বেশি না বাড়লেও ভোটের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে ২০১৯-এর লোকসভার তুলনায় বিজেপির ভোট বহরমপুর কেন্দ্রে প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। শতাংশের নিরিখে ২০১৯ এবং ২০২৪ নির্বাচনে বহরমপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রায় একই ভোট পেলেও ২০১৯ এর তুলনায় এবছর বিজেপির ২ লক্ষ ২৮ হাজার ৮৪৮ ভোট বৃদ্ধি বহরমপুর লোকসভা কেন্দ্রে পাঁচবারের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর পরাজয়ের অন্যতম কারণ বলে বিশেষজ্ঞদের মত। 
যদিও কংগ্রেসের 'ভোট কেটে' নিজে পরাজিত হওয়ার পর বিজেপি প্রার্থী ডাঃ নির্মল সাহাকে গেরুয়া দলের অফিসেও আর দেখা যায়নি বলে খবর। আর তাতেই সমাজ মাধ্যমে বিজেপি প্রার্থীকে 'ভোট কাটুয়া' বলে টিপ্পনী করা শুরু হয়েছে। 
বিজেপি প্রার্থীর ভোট বৃদ্ধিকে অধীর চৌধুরীর পরাজয়ের অন্যতম কারণ বলে স্বীকার করে নিয়ে মুর্শিদাবাদ জেলা কংগ্রেস মুখপাত্র জয়ন্ত দাস বলেন," এবারের লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্রে বিজেপি এবং তৃণমূলের মধ্যে একটি অলিখিত জোট হয়েছিল। এরপর বিধায়ক হুমায়ুন কবীর 'ঘৃণা ভাষণ' দেওয়ার হিন্দু-মুসলিম ভোট আড়াআড়ি ভাগ হয়ে যায়।" 
সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থী ইউসুফ পাঠানের কাছে প্রায় ৮৫ হাজার ভোটে পরাজিত হলেও বহরমপুর লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী প্রায় ৪৩ শতাংশ মুসলিম ভোট পেয়েছেন বলেই সূত্রের খবর। গত লোকসভা নির্বাচনে অধীরের জয়ের ব্যবধান ছিল ৮০,৭৩৭ ভোট। 
বহরমপুর কেন্দ্রে বিজেপি এবং কংগ্রেস প্রার্থীর মধ্যে হিন্দু ভোট ভাগ হয়ে যাওয়ার লাভ যে তৃণমূল কংগ্রেস প্রার্থী পেয়েছেন তা আড়ালে আবডালে স্বীকার করছেন জেলা তৃণমূলের প্রায় সমস্ত শীর্ষ নেতা। গত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অপূর্ব সরকার বহরমপুর কেন্দ্রে পেয়েছিলেন প্রায় ৫.১০ লক্ষ ভোট এবং বিজেপির কৃষ্ণ জোয়ারদার আর্য পেয়েছিলেন মাত্র ১.৪৩ লক্ষ ভোট। এবছর ইউসুফ পাঠান পেয়েছেন ৫ লক্ষ ২৪ হাজার ভোট এবং তৃতীয় স্থানে থাকা নির্মল সাহার প্রাপ্ত ভোট প্রায় ৩.৭১ লক্ষ। যদিও এই কেন্দ্রে গতবারের তুলনায় প্রায় দেড় লক্ষ ভোটার বৃদ্ধি পেয়েছে। 
তবে বহরমপুর কেন্দ্রে কংগ্রেসের 'ভোট কেটে' তৃণমূলকে কিছুটা সুবিধা করে দেওয়ার অভিযোগ থাকলে আর কোনও রাজনৈতিক মন্তব্য করতে রাজি হননি নির্মল সাহা। বিজেপি সূত্রের খবর পরাজিত হওয়ার পর তাঁকে আর কোনও রাজনৈতিক কর্মসূচিতে বা দলীয় কর্মীদের পাশে দেখাও যায়নি। ডাঃ সাহা আবার আগের মত রোগী দেখা শুরু করেছেন। 
বিজেপির বহরমপুর সাংগঠনিক জেলা সভাপতি শাঁখারভ সরকার বলেন," নির্মল সাহা আমাদের বিজেপি পরিবারের সদস্য এবং উনি কাজের মধ্যেই রয়েছেন। এবারের লোকসভা নির্বাচনে তাঁর ফলাফলে আমরা উজ্জীবিত। বরং তৃণমূলের জয়ী প্রার্থী ইউসুফ পাঠানকে বাজারে আর দেখতে পাওয়া যাচ্ছে না। "








বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24