রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Tollywood: ‘সোনার বাংলা’ চেনানোর দায়িত্বে ফাল্গুনী চট্টোপাধ্যায়, সঙ্গী মীর, শুভশ্রী

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ২৪ এপ্রিল ২০২৪ ২৩ : ১৩


‘সোনার বাংলা’ শব্দবন্ধ ইদানীং যেন সোনার পাথরবাটি-সম। বাংলা ভাষা, গান, এখানকার শিল্প, সাহিত্য, কৃষ্টি নিয়ে একসময় গর্বে ছাতি ৫৬ হত বাঙালির। এখন বেশির ভাগ কর্মসূত্র, পড়াশোনার কারণে প্রবাসী। ফলে, বাংলা যেন দুয়োরানি! কেবল তাকেই ভালবেসে তার খোঁজ নেয় ক’জন? ঠিক যেভাবে কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, ‘আবার আসিব ফিরে/ধানসিড়িটির তীরে/এই বাংলায়...’। এই ফাঁক চোখে পড়েছে কাহিনি-চিত্রনাট্য-সংলাপ লেখক দেবপ্রতীম দাশগুপ্তের। সেই জায়গা থেকেই তিনি নিজের শিকড়ের খোঁজের পাশাপাশি আগামী প্রজন্মর কাছে ‘সোনার বাংলা’ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছেন। এই দায়িত্ব তাঁকে দিয়ে তৈরি করিয়ে নিয়েছে ‘আবার আসিব ফিরে’ ছায়াছবি। যার পরতে পরতে বাংলার মাটির গন্ধ। ছবিতে পরিচালক তাঁর গুরুদায়িত্ব অনায়াসে চাপিয়ে দিয়েছেন ফাল্গুনী চট্টোপাধ্যায়ের উপর। আজকাল ডট ইনকে ছোট-বড় পর্দা, মঞ্চের সফল অভিনেতা জানিয়েছেন, তিনি এই দায়িত্ব পালন করতে পেরে খুব খুশি। এবং এই কাজে তাঁর সঙ্গী, কমলেশ্বর মুখোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, মীর আফসার আলি প্রমুখ। প্রযোজনায় কেশব মুখোপাধ্যায় ও মিঠুন চক্রবর্তী।




সম্প্রতি, ছবির পোস্টার, গান উদ্বোধনে উপস্থিত বাংলার তাবড় তারকা। পোস্টার উদ্বোধন করেন বিধায়ক দেবাশিস কুমার। ছিলেন ছবির অভিনেতারা, পরিচালক অতনু ঘোষ, পরিচালক সুব্রত সেন, ইমপা র সভাপতি ঋতব্রত ভট্টাচার্য, জোজো মুখোপাধ্যায়, অসীম রায় চৌধুরী, সুপ্রতিম রায়, সুমিত দত্ত, ইন্দ্রনীল রায়, প্রযোজক রানা সরকার অনেকেই। অতনু ছবির ছবির থিম সং-এর উদ্বোধন করেন। গেয়েছেন রূপম ইসলাম। পরিচালক দেবপ্রতীম জানিয়েছেন, ছবিতে বিদেশ থেকে প্রথমবার বাংলায় আসে এক যুবক। তার হাবভাব, উচ্চারণ সব দেখে দাদু বোঝেন, নাতি বাংলার কিছু জানেই না। তখন তিনি নানা ছুতোয় তাকে সারা বাংলা ঘোরাতে থাকে। একেক জায়গার একেক রকম গান, প্রকৃতি দেখতে দেখতে নাতি ক্রমশঃ ভালবাসতে শুরু করে বাংলাকে। আসে কিছু বিপদ পেরিয়ে কিছু গুপ্তধন নিয়ে আবার আমেরিকা ফিরে যাবার আগে সে নিজের কাছে নিজেই বলে- আবার আসিব ফিরে। এই দাদু ফাল্গুনী, নাতি ঋতব্রত।



অনেক দিন পরে ফাল্গুনী বড়পর্দা জুড়ে থাকবেন। ছবি করে কেমন লাগল? 

আজকাল ডট ইনের কাছে তাঁর বক্তব্য, ‘‘প্রথমে একটু হাল্কা ভাবেই নিয়েছিলাম। কাজ করতে করতে গভীরে ঢুকতে বাধ্য হয়েছি। বাংলার সম্ভার আমি জানি। কারণ, এর মধ্যেই বেড়ে উঠেছি। এই প্রজন্মকে চেনানোর দায়িত্ব যথেষ্ট গুরুত্বপূর্ণ। সেটা পালন করতে পেরেছি বলেই মনে হয়।’’ তাঁর দাবি, এই ছবি দেখে এই প্রজন্ম বাংলার প্রেমে পড়তে বাধ্য। কারণ, এর আগে গোটা রাজ্য এভাবে কেউ পর্দায় দেখাননি। ২৪ দিন ধরে বাংলার নানা জায়গায় শুটিং হয়েছে। তালিকায় নবদ্বীপ, বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, সুন্দরবন, গঙ্গোনি, মেদিনীপুর এবং আরও নানা জায়গা। ছবিতে দেখা যাবে শান্তিলাল মুখোপাধ্যায়, তুলিকা বসু, কাঞ্চনা মৈত্র, লোকনাথ দে, পার্থ সারথি, সুমিত দত্ত, শংকর দেবনাথ প্রমুখ। নায়িকার ভূমিকায় রিয়াঙ্কা রায়। গুরুত্বপূর্ণ চরিত্রে বাংলাদেশের সঞ্চিতা দত্ত।



কাহিনী চিত্রনাট্য সংলাপ ও পরিচালনায় দেবপ্রতিম দাশগুপ্ত। ক্যামেরায় পরমেশ্বর হালদার। গানে মমতাশঙ্করের ছেলে রাতুলশঙ্কর। ছবিতে মোট ১১টি গান। গেয়েছেন রূপম ইসলাম, দুর্নিবার সাহা, জোজো, তিতাস ভ্রমর সেন, দেব চৌধুরী, অমৃতা দত্ত, সৌমি মুখোপাধ্যায়। গরমে মুক্তি পাচ্ছে বাংলাকে ভালবেসে তৈরি করা ছবি ‘আবার আসিব ফিরে’। যা বাংলা যে কত সুন্দর ও সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ তা আবারও দেখাবে।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



04 24