সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Recipe: সপ্তাহান্তে ইংলিশ ডিনার হলে মন্দ কী? রইল ওভেন ফ্রায়েড ফিশ অ্যান্ড চিপসের রেসিপি

নিজস্ব সংবাদদাতা | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ৪৭


আজকাল ওয়েবডেস্ক: সপ্তাহান্ত মানেই মন ভাল করা খাবার। চাইনিজ, মোগলাই নাকি ইংলিশ! কোন স্বাদে মেতে উঠবেন এই সপ্তাহান্তে? ডিনার ডেটে বাইরে না গিয়ে বরং বাড়িতেই বানিয়ে ফেলুন ওভেন ফ্রায়েড ফিশ অ্যান্ড চিপস! এই খাবার ডায়াবেটিস রোগীদের জন্য মন্দ নয়। কম সোডিয়াম ও চিনি যুক্ত এই খাবার উচ্চ-রক্তচাপের সমস্যা বাড়াবে না। পাশাপাশি, কম ক্যালোরির এই খাবারে ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই। কীভাবে বানাবেন?
ওভেন ফ্রায়েড ফিশ অ্যান্ড চিপস তৈরি করতে লাগবে ১ পাউন্ড রাসেট আলু। আপনি সাধারণ চন্দ্রমুখী আলু ব্যবহার করতে পারেন। খোসা ছাড়িয়ে সেটি ১/৪ ইঞ্চি পুরু ওয়েজেস আকারে কেটে নিন। ৪ চা চামচ ক্যানোলা তেল বা অলিভ অয়েল, ১ চা চামচ ক্রেওল সিজনিং, ২ কাপ কর্নফ্লেক্স, ১/৪ কর্নফ্লাওয়ার , ১/৪ চা চামচ নুন , ২টি বড় ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে , ১পাউন্ড কড বা ভেটকি মাছ, মোটা ফিলে করে কাটা, ১ চা চামচ গোলমরিচ, ১ চা চামচ গার্লিক পাউডার ।
কীভাবে বানাবেন?
প্রথমে ওভেন ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন। স্প্রে দিয়ে একটি বড় বেকিং শিট কোট করুন। আরেকটি বড় বেকিং শিটে বেকিং স্ট্যান্ড সেট করুন। সেখানেও স্প্রে দিয়ে কোট করে নিন। টুকরো করা আলু ঠান্ডা জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। তারপর টিস্যু পেপারে রেখে সম্পূর্ণ শুকিয়ে নিন। একটি বড় পাত্রে আলু, তেল এবং ৩/৪ চা-চামচ ক্রেওল সিজনিং দিন। সেগুলো বেকিং শিটে ছড়িয়ে দিন। বেক করুন। প্রতি ১০ মিনিট অন্তর ঘুরিয়ে দিন, যতক্ষণ না পর্যন্ত সেগুলো মুচমুচে সোনালি না হয়ে যায়। এটা হতে ৩০-৩৫ মিনিট সময় নেবে।
অন্যদিকে ব্লেন্ডারে কর্নফ্লেক্স ভাল করে গুঁড়ো করুন। একটি থালায় কর্নফ্লাওয়ার, গুঁড়ো করা কর্নফ্লেক্স, সিজনিং, গোলমরিচ, গার্লিক পাউডার, আন্দাজমতো নুন ভাল করে মিশিয়ে নিন। ডিমের সাদা অংশে মাছ ডুবিয়ে তারপর তৈরি করা মিশ্রণের প্রলেপ দিন। এবার মাছটির গায়ে তেল স্প্রে করে বেকিং স্ট্যান্ডে দিয়ে বেক করুন। ২০ মিনিটেই এটি মুচমুচে সোনালী হয়ে যাবে।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া