শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

GANGA: গঙ্গা নদীর পরিচ্ছন্ন জলে বাড়ছে মাছের সংখ্যা, জানালেন জাতীয় স্বচ্ছ গঙ্গা মিশনের ডিরেক্টর জেনারেল#দক্ষিণবঙ্গ

Sumit | ১০ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ০৫


আজকাল ওয়েবডেস্ক:   গঙ্গা নদীর জলের স্বচ্ছতা বৃদ্ধি এবং নদীতে মাছের সংখ্যা বাড়ানোর জন্য শনিবার মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের গান্ধীঘাট সংলগ্ন "হিলসা রেঞ্চিং স্টেশনে" তৃতীয় পর্যায়ের কাজের উদ্বোধন করলেন কেন্দ্রের জলশক্তি মন্ত্রণালয়ের অধীন জাতীয় স্বচ্ছ গঙ্গা মিশনের ডিরেক্টর জেনারেল জি অশোক কুমার। 
শনিবার সকালে জি অশোক কুমার প্রথমে গঙ্গা পুজোয় অংশগ্রহণ করেন। এরপর তিনি ফরাক্কা এনটিপিসি, ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষ জঙ্গিপুর এসডিও সহ একাধিক শীর্ষ আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন। 
জি অশোক কুমার বলেন,"প্রধানমন্ত্রীর উদ্যোগে "নামামি গঙ্গে" প্রকল্প চালু হওয়ার পর উল্লেখযোগ্যভাবে গঙ্গা দূষণ কমেছে। গঙ্গা নদীর দূষণ কমানোর জন্য গত আট বছরে কেন্দ্র সরকার এই প্রকল্পে প্রায় ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলোর যৌথ প্রয়াসের ফলে গঙ্গার মূলধারা এখন প্রায় পরিষ্কার হয়ে গেছে। এখন গঙ্গা নদীর শাখা নদীগুলো পরিষ্কার হচ্ছে।" 
তিনি আরও বলেন," জাতীয় স্বচ্ছ গঙ্গা মিশন প্রকল্পের অধীনে ২০১৭ সাল থেকে গঙ্গা নদীতে নতুন করে মাছ ছাড়ার কাজ শুরু হলেও গত দু-তিন বছরে এই কাজ অনেক গতি পেয়েছে। এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে গঙ্গা নদীতে ১ কোটি মাছ ছাড়া হয়েছিল। তার মধ্যে এক লক্ষ ইলিশ মাছও ছিল।" 
জি অশোক কুমার বলেন," গঙ্গা নদীর জলের গুণমান যে বৃদ্ধি পাচ্ছে তার প্রমাণ এই নদীতে ডলফিনের সংখ্যা ২০০০ থেকে বেড়ে ৫ হাজার হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার কাছ থেকে আমরা এক্ষেত্রে যথেষ্ট সহযোগিতা পেয়েছি।"
শনিবার ফরাক্কার গঙ্গা নদীতে এই প্রকল্পের অধীনে ইলিশ, ট্যাংরা, পাপদা পুঁটি সহ প্রায় দু"লক্ষ মাছ ছাড়া হয়।  






বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া