বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Kitchen Hacks: মাছে ভাতে বাঙালির হেঁশেল জুড়ে আঁশটে গন্ধ! দুর্গন্ধ এড়াতে কী করবেন?

নিজস্ব সংবাদদাতা | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৫১


আজকাল ওয়েবডেস্ক: বাড়িতে অতিথি আপ্যায়ন করেছেন? দুপুরের পাতজুড়ে ছিল পছন্দের মাছের তরকারি? তাই মন দিয়ে রান্না করেছেন। কাজের ফাঁকে অন্দরমহল সাজিয়ে তুলেছেন। কিন্তু রান্না শেষ করে দেখলেন বাড়ি জুড়ে ছড়িয়ে সেই আঁশটে গন্ধ। এদিকে অতিথিরা আসার সময় হয়ে গিয়েছে। কী করবেন ?
এমন পরিস্থিতিতে রুম স্প্রে কাজ করে না। পরিবর্তে সুগন্ধি স্প্রে, মাছের আঁশটে গন্ধের সঙ্গে মিশে সেটিকে আরও ভয়ঙ্কর করে তোলে। এই পরিস্থিতিতে কয়েকটি কৌশল মেনে চলতে পারেন।
কর্পূর পোড়ান:
গৃহস্থ বাড়ির ঠাকুরঘরে কর্পূর থাকেই। কয়েকটা এনে রাখুন রান্নাঘরে। সারাবাড়ি মাছের গন্ধে ম ম করলে রান্নাঘরে একটু কর্পূর জ্বালিয়ে নিন। ঘর সুগন্ধে ভরিয়ে রাখার একটি প্রাচীনতম পদ্ধতি এটি । কর্পূর খারাপ গন্ধ টেনে নেয়। এবং আপনার ঘর তাজা সুবাসে ভরিয়ে তোলে।
লেবু বা ভিনিগার :
 একটি পাত্রে অল্প লেবুর রস বা ভিনিগার নিন। অল্প পরিমাণে জল যোগ করে ভালভাবে ফুটিয়ে নিন। অ্যাসিডের গন্ধ মাছের ঘ্রাণকে নিরপেক্ষ করতে সাহায্য করবে অনায়াসেই।
পটপৌরি তৈরি করে রাখুন:
মাছের গন্ধ এড়াতে আপনি  রান্নাঘরের ঘরোয়া মশলা ব্যবহার করতে পারেন। কিছু পরিমাণ দারচিনি ও লবঙ্গ নিয়ে জলে ১০ মিনিট ফুটিয়ে নিন। ঢাকনা বন্ধ করবেন না। আর তাতে নিমেষেই হবে বাজিমাত।
প্রাকৃতিক আলো - বাতাস:
ঘরের দরজা জানলা খুলে দিন। যাতে বাইরের আলো বাতাস ঘরে আসে। রান্নাঘরে যতই চিমনি ব্যবহার করুন না কেন প্রাকৃতিক বাতাসের থেকে দুর্দান্ত আর কিছুই নয়।  



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া