রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Lifestyle: চল্লিশেও ধরবে না চালশে! আটকে থাকুন কুড়িতেই! রইল টিপস

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: পরমা দাশগুপ্ত ২০ জুলাই ২০২৪ ১৮ : ৫২Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক:
সেই কোন কালে লোকে বলত, কুড়িতেই বুড়ি! যুগ যত এগোল, কুড়ি পেরিয়ে তিরিশেও বুড়িয়ে যাওয়ার নামটি নেই! তবে সে-ও এখন অতীত। এখনকার চল্লিশ কিন্তু বুক চিতিয়ে বলছে, ‘ফর্টি ইজ দ্য নিউ টোয়েন্টি’। আর বলবে না-ই বা কেন! জীবনযাত্রার মান যেমন বেড়েছে, তেমনই বেড়েছে সচেতনতা। তাই শরীর থেকে মন, দুই-ই যত্নে রাখতে শিখছে এখনকার চল্লিশ। ঝলমলে ত্বক, ফুরফুরে মন, তরতাজা শরীর। চালশেকে গোহারা হারিয়ে তাই দিব্যি আটকে থাকা যাচ্ছে কুড়িতেই!
পঁয়ত্রিশ পেরিয়ে গুটিগুটি এগোচ্ছে বয়স? কুছ পরোয়া নেই। যত্নে রাখুন নিজেকে। তা হলেই কেল্লাফতে!
১ খাওয়াদাওয়ায় একটু নজর
এমনিতেই চল্লিশের দোরগোড়ায় এসে খাওয়াদাওয়ায় একটু রাশ টানতে বলেই থাকেন ডাক্তাররা। তাই একটু রুটিন মেনে বুঝেশুনে খান। ডায়েটিশিয়ানের পরামর্শ নিয়ে চলতে পারলে তো কথাই নেই! সময় বেঁধে রোজকার খাওয়াদাওয়ায় থাকুক তাজা ফল, শাকসবজি, প্রোটিন, কার্বোহাইড্রেটের ব্যালান্সড ডায়েট। আর বাইরে বেরোলে ভাজাভুজি, জাঙ্ক ফুডের বদলে বরং স্বাস্থ্যকর খাবারেই হোক না পেটপুজো! একটু নিয়ম মেনে চললে রোগবালাইও দূরে থাকবে আর শরীরে জমতে চাওয়া মেদকেও ঠেকিয়ে রাখা যাবে আরও কিছু দিন।
২ ত্বকের যত্ন নিন, সঙ্গে চুলেরও
বয়স বাড়লে বুড়িয়ে যাওয়াকে আটকে দিতে ত্বক আর চুলের যত্নের কিন্তু জুড়ি নেই! ত্বককে তরতাজা ও মোলায়েম রাখতে যথাসম্ভব ফল আর জল খাওয়ায় জোর দিন। ক্ষতিকর কেমিক্যাল থেকে যতটা দূরে থাকতে পারেন, ততই ভাল। তাই একটু সতর্ক হয়ে বাছাই করুন ত্বক পরিচর্যার উপকরণ। আস্থা রাখতে পারেন প্রাকৃতিক এবং ঘরোয়া রূপটানে। রোদে বেরোলে লাগান সানস্ক্রিন। এবং বাইরে থেকে ঘুরে এসে বা রাতে শোয়ার আগে অবশ্যই ভাল ভাবে মুখ-হাত পরিষ্কার করুন। ধুলোময়লা, মেকআপের পরত সরলে এমনিই ত্বক ভালভাবে নিশ্বাস নিতে পারে। চুলও পরিষ্কার রাখুন নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনিং করে। ব্যবহার করুন ভাল মানের তেল, সিরাম, শ্যাম্পু বা কন্ডিশনার। নির্দিষ্ট সময় অন্তর হেয়ারকাট বা সঠিক পরিচর্যা যত্নে রাখবে আপনার চুলগুলোকে। স্বাস্থ্যোজ্জ্বল ত্বক আর চুলে ঝলমলে থাকবেন আপনিই।
৩ চর্চায় থাক শরীর
বয়স ধরে রাখতে হলে শরীরটাকেও কিন্তু ফিট রাখতেই হবে। সময় বেঁধে খাওয়াদাওয়া যেমন জরুরি, তেমনই জরুরি শরীরচর্চা। জিমে যেতে পারেন, কিংবা বাড়িতেই করতে পারেন ব্যায়াম বা যোগাসন। অথবা নিয়মিত হাঁটা, সাইক্লিং বা সাঁতারে থাকুন ঝরঝরে। যতই ব্যস্ততা থাক, দিনের মধ্যে অন্তত আধ ঘণ্টা নিশ্চয়ই বার করে ফেলতে পারবেন শরীরচর্চার জন্য। নিয়মিত সেটুকু হলেই দেখবেন বাড়তি মেদ ঝরে তরতাজা থাকছে শরীর। ব্যস! তারপর জমিয়ে কাজ, রান্নাঘরে স্পেশাল রেসিপি কিংবা বেড়াতে যাওয়া, সবেতেই চনমনে এনার্জি।          
৪ মন খুলে সাজগোজ
মা-কাকিমাদের সময়ে চল্লিশ মানে শাড়ি, বড়জোর সালোয়ার কামিজ। এখন কিন্তু সে দিন আর নেই। যা ইচ্ছে পরুন, শাড়ি, সালোয়ার, জিন্স, স্কার্ট-টপ, ড্রেস। হালকা, গাঢ়, উজ্বল বা প্যাস্টেল শেড— যেমন রঙে সাজতে মন চায় সাজুন। চেহারার গড়ন, আরাম এবং ক্যারি করতে পারার দিকটা মাথায় রাখলেই হল। নিজেকে একটু সাজিয়েগুছিয়ে রাখুন। মনের মতো এবং মানানসই একটা হেয়ারকাট, পোশাকের সঙ্গে পছন্দের অ্যাকসেসরিজ। সঙ্গে মেকআপ হোক হালকা, ধরে রাখা থাক ন্যাচারাল গ্লো। আর কী-ই বা লাগে!
৫ জীবনে থাক ভারসাম্য
সেই তেইশ-চব্বিশ থেকেই তো শুরু হয়ে গিয়েছে কেরিয়ারের ইঁদুরদৌড়। সঙ্গী তুমুল ব্যস্ততা। চল্লিশ মানে প্রায় মাঝপথ। এবার বরং কেরিয়ারে পছন্দের ভাগটা বাড়ুক। রোজগার নিশ্চয়ই করবেন, কিন্তু যে চাকরিটা করছেন, সে কাজটা উপভোগ করছেন তো? তা যদি না হয়, এটাই কিন্তু আদর্শ সময় পেশা বদলের। অন্য রকম কিছু করার কথা ভাবছেন? কিংবা চাকরি ছেড়ে ব্যবসার পথে হাঁটতে চাইছেন? এবার বরং চ্যালেঞ্জটা নিয়েই দেখুন। তবে অবশ্যই রোজগারের দিকটা নিশ্চিত করে। মনের মতো কাজে আয়ের সঙ্গে তৃপ্তিটাও যোগ হবে। আর হ্যাঁ, ওয়ার্ক-লাইফ ব্যালান্সটা বড্ড জরুরি। কাজকে জীবন বানিয়ে ফেলে জীবনকে কেজো করে ফেলার অভ্যাসটা এবার না হয় একটু পাল্টালেন। প্রাণ খুলে বাঁচার কিন্তু স্বাদই আলাদা!
৬ নিজের সঙ্গে একা
এই প্রজন্মের ছেলেমেয়েদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ একটা জিনিস ‘মি-টাইম’। চল্লিশে এসেও বয়সকে ঠেকিয়ে দিতে এ জিনিস আপনার জন্যে ভীষণ জরুরি। অফিসে বা সংসারে কাজে ডুবে থেকে, অন্যদের কথা ভাবতে ভাবতেই প্রায় বছর কুড়ি পার। শুধু নিজের কথাই ভাবা হয়ে ওঠেনি। এবার সে কাজটা শুরু করুন চটপট। দিনে অন্তত একটুখানি সময় বার করুন এক্কেবারে নিজের জন্য। সে সময়টা পুরোপুরি আপনার। বই পড়বেন, সিনেমা দেখবেন, হারাতে বসা শখগুলোকে আবার জাগিয়ে তুলবেন, পছন্দের কোনও কাজ করবেন, পার্লারে গিয়ে নিজেকে একটু সাজাবেন নাকি একলা বেড়াতে যাবেন, সে আপনার ব্যাপার। মোটকথা, এ সময়টা তোলা থাক নিজের মনের মতো করে কাটানোর জন্য। মন ভাল থাকলে দেখবেন দুঃখ, অবসাদ, স্ট্রেস বা টেনশনের মতো কাঁটাগুলো আপনাকে ছুঁতেই পারছে না। আর হ্যাঁ, লুকিয়ে রাখা ছেলেমানুষিগুলোকেও না হয় একটু প্রশ্রয় দিন। ঝকঝকে হাসিটাই বলে দেবে আপনার মন যত্নে আছে!
চল্লিশ পেরোলেই বয়সটাকে ঘুরিয়ে দেওয়ার গল্প বলে গিয়েছেন সুকুমার রায়। চল্লিশেও কুড়ি হয়ে থাকার চাবিকাঠি কিন্তু আপনার হাতেই আছে!




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24