বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Health: হবু মায়ের ওবেসিটি থাকলে কী সমস্যা হতে পারে সদ্যোজাতর?

নিজস্ব সংবাদদাতা | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৫৯


আজকাল ওয়েবডেস্ক: ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে নতুন এক তথ্য। হবু মায়ের যদি ওবেসিটি থাকে এবং তিনি যদি পুত্র সন্তানের জন্ম দেন তবে বড় হলে সেই বাচ্চাটির  মধ্যে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে।
স্থূলাকৃতি গর্ভবতী মহিলাদের ভ্রূণের (পুরুষ) বিভিন্ন সংকেত থাকে। যা লিভারে পুরুষ যৌন হরমোন দ্বারা সক্রিয় হয়। এবং ভবিষ্যতে জটিলতা বাড়ায়। গবেষকের কথায়, অ্যান্ড্রোজেন হরমোন পুরুষদের নিজস্ব বৈশিষ্ট্য দেয়। এবং তাদের বিকাশে গুরুত্বপূর্ণ। তবে এই হরমোন যদি অনেক বেশি থাকে তবে পুরুষ ভ্রূণগুলি খুব বড় হয়ে যায়। যা জন্মের সময় সমস্যা তৈরি  করে। শুধু তাই নয়, সেই শিশু যখন প্রাপ্তবয়স্ক হয় তার লিভারের কার্যকারিতা ক্ষতিগ্রস্ত হতে পারে।
স্থূলাকৃতি গর্ভবতী মহিলাদের কন্যাসন্তান হলে এই সমস্যা হয় না কেন? সেক্ষেত্রে অতিরিক্ত টেস্টোস্টেরনের সংস্পর্শ কন্যা ভ্রূণগুলির লিভারের এন্ড্রোজেন পথ বন্ধ করে দেয়। এর ফলে ওই কন্যাসন্তান যখন প্রাপ্তবয়স্ক হয় তার বিপাকীয় ব্যাধিগুলির ঝুঁকি কমে। একথা আগেও বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, মায়ের স্থূলতার প্রতিক্রিয়া লিঙ্গ বিশেষে ভিন্ন। প্রাপ্তবয়স্ক পুরুষরা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার, এবং ডায়াবেটিসে ভোগেন। যদি তাদের মা গর্ভাবস্থায় স্থূল হন এবং জন্মের সময় তাদের ওজন ৪ কেজির বেশি হয়। জিনগতভাবে অ্যান্ড্রোজেনের মাত্রা বেশি থাকার কারণেই এটি হয়।
মা হওয়ার পরিকল্পনা করছেন যাঁরা এবং যাঁদের ওবেসিটি আছে তাঁরা সচেতন থাকুন। আগে থেকেই ওবেসিটি নিয়ন্ত্রণে রাখুন। অতি অবশ্যই ডাক্তারি পরামর্শ নিন।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া