শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Parenting: জেন্টল পেরেন্টিং কী? আধুনিক এই সময়ে অভিভাবকত্ব নিয়ে কী বলছেন বিশেষজ্ঞ?

নিজস্ব সংবাদদাতা | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক: সন্তানের সঙ্গে কথায় কথায় মতবিরোধ? জেন-জি সব বিষয়েই অন্যরকম। ৯ এর দশকের অভিভাবকত্বের সঙ্গে তাই নতুন সময়ের পার্থক্য অনেক। যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন প্রাসঙ্গিক জেন্টল পেরেন্টিং। আপনার আত্মীয়রা কিন্তু অভিভাবকত্বের এই নতুন পাঠ নিয়ে সমালোচনা করতে পারেন। 
সন্তানের দুর্ব্যবহারেও শান্তভাবে প্রতিক্রিয়া জানাতে হবে। এমন ভাবে পিতামাতাকে দেখে অনেকেই মনে করতে পারেন - "আমাদের সময়ে এমন হত না। "" যদিও তুলনামূলকভাবে এই ধরনের অভিভাবকত্ব সম্প্রতি আমাদের অভিধানে প্রবেশ করেছে। কিন্তু বিষয়টি একেবারে নতুন নয় মোটেও। এক্ষেত্রে, শিশুদের শাস্তি এবং হুমকির মাধ্যমে একটি নির্দিষ্ট উপায়ে আচরণ করতে বাধ্য করার পরিবর্তে ভাল আচরণ প্রদর্শনের উপর জোর দেওয়া হয়।
অনেকেই মনে করেন আগে শিশুদের মধ্যে ডিপ্রেশন, একাকিত্ব ছিল না। অথচ এখন চারপাশে বিভিন্ন ঘটনা মনে করিয়ে দেয়, জিনিসগুলো খুব বেশি রকম ভাবে ঢুকে পড়েছে পড়ুয়াদের মধ্যে। তাই বাবা-মায়ের শাসন ভঙ্গি পরিমার্জিত করার দিকে জোর দিচ্ছেন থেরাপিস্টরা। জেন্টল পেরেন্টিং একটি নতুন মডেল। যেখানে সন্তানের গায়ে হাত তোলা নিষেধ। সর্বোপরি তাদের বন্ধু হয়ে উঠতে হবে, তাদের কথা মন দিয়ে শুনতে হবে। তাদেরকে গুরুত্ব দিতে হবে। আবার সময় বুঝে শাসন করতে হবে নরম ভাবে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া