রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Mamata banerjee; ‌বাবরি ভাঙার দিন রাতভর পাহারা দিয়েছি, সংহতি মিছিল শেষে সভায় বললেন মমতা

Rajat Bose | ২২ জানুয়ারী ২০২৪ ১৪ : ৪৩Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক: বাবরি ভাঙার দিন রাস্তায় কেউ বেরোয়নি। একমাত্র আমিই বেরিয়েছিলাম। রাতভর পাহারা দিয়েছিলাম। সোমবার অযোধ্যায় মোদির রামমন্দির উদ্বোধনের দিন পার্ক সার্কাসের এক জনসভায় একথা বলেন মমতা ব্যানার্জি। এদিন হাজরা থেকে পার্কসার্কাস পর্যন্ত সংহতি মিছিল বের করে তৃণমূল কংগ্রেস। যেখানে যোগ দিয়েছিলেন সর্ব ধর্মের প্রতিনিধিরা। নেতৃত্বে ছিলেন মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি। মিছিল শুরুর আগে এদিন কালীঘাট মন্দিরে গিয়ে পুজো দেন মমতা। এরপর পথে তিনি শ্রদ্ধা নিবেদন করতে যান গুরদোয়ারা, গির্জা ও মসজিদে। মিছিলে মমতা ও অভিষেক ব্যানার্জি ছাড়াও ছিলেন ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, দেবাশিস কুমার সহ অন্যান্য মন্ত্রী ও নেতারা। মিছিল শেষে পার্কসার্কাস মাঠে একটি জনসভার আয়োজন করা হয়। যেখানে মমতা ও অভিষেক ছাড়াও বক্তব্য পেশ করেন বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা। 
বাবরি মসজিদ ধংসের দিনটির কথা তুলে এদিন মমতা বলেন, সেদিন পার্কসার্কাস, ‌তিলজলা, গার্ডেনরিচের মতো জায়গা জ্বলছিল। তিনি নিজে তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে গিয়ে দেখা করে বলেছিলেন, কোনও সাহায্যের দরকার আছে কিনা। মুসলিম এলাকায় তাঁর গাড়িতে ছুরি মারা হয়েছিল। হিন্দু এলাকায় তাঁর গাড়ি ঘেরাও হয়েছিল। তবু পিছপা না হয়ে সেদিন রাতভর পাহারা দিয়েছিলেন। তাঁর কথায়, ‘‌আজকের প্রজন্ম এটা জানে না। এটা ওদের জন্য বলছি।’‌ মমতা বলেন, ‘‌গরীব মেরে এতবড় প্রাসাদ বানানো হচ্ছে। বিজেপিকে একটি আসনও জিততে দেওয়া যাবে না।’‌ 
মমতার কথায়, ‘‌নির্বাচনের আগে ধর্মের সুড়সুড়ি দেয়। ভোটের আগে এই ধরনের রাজনীতি কোরো না।’‌ রামমন্দিরে রাম থাকলেও সীতা নেই, এরা কি নারীবিরোধী, সে প্রশ্ন তুলে তিনি বলেন, ‘‌আমি রামের বিরুদ্ধে নই। কই সীতার নামটা তো বলা হল না!’‌ 
এদিন অভিযোগ করে মমতা বলেন, ‘‌কিছু দালাল নেতা তৈরি করা হয়েছে মুসলিমদের মধ্যে ভোট ভাগের জন্য।’‌ একইসঙ্গে তাঁর অভিযোগ, হিন্দু ভোট ভাগ করার চেষ্টা করছে বিজেপি। 
আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে ইতিমধ্যেই তৃণমূল, সিপিএম, কংগ্রেস–সহ অন্যান্য বিজেপি বিরোধী দলগুলি নিয়ে তৈরি হয়েছে আইএনডিআইএ বা ‘‌ইন্ডিয়া’‌ জোট। তবে জোট তৈরি হলেও এরাজ্যে তাদের আসন সমঝোতার দিকটি এখনও বিশ বাঁও জলে। সম্প্রতি মুর্শিদাবাদের জেলা নেতৃত্বের সঙ্গে এক বৈঠকে তৃণমূল নেত্রী জানিয়ে দেন, রাজ্যে ৪২টি আসনেই লড়বে তৃণমূল। সিপিএম ও কংগ্রেস, রাজ্য স্তরে যে সমঝোতার প্রশ্ন নেই, আবারও স্পষ্ট করে দেন নেত্রী।
 রামমন্দির উদ্বোধনের পর অযোধ্যা থেকে যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধীদের বার্তা দিয়ে জানিয়েছেন রাম আগুন নয়, শক্তি। তেমনি এদিন পাল্টা পার্কসার্কাসের মাঠ থেকে মমতা বলেন, মনে রাখবেন, আগুন লাগানো সহজ, নেভানো কঠিন।
 আগামীর লড়াইয়ে যে তৃণমূল রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে বকেয়া পাওনা টাকা আদায়ের বিষয়টি সামনে আনবে এদিন তা স্পষ্ট করে দিয়েছেন মমতা এবং অভিষেক দু’‌জনেই। কেন্দ্রের বঞ্চনা নিয়ে সরব হয়েছেন তাঁরা। জানিয়েছেন, পাওনা আদায়ে এই লড়াই জারি থাকবে।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



01 24