বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Yuvraj Singh: রোহিত-হার্দিক লড়াই টি-২০ বিশ্বকাপে প্রভাব ফেলবে না, বায়োপিকে রণবীর কাপুরকে চান যুবরাজ

Sampurna Chakraborty | ১৩ জানুয়ারী ২০২৪ ১২ : ০০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: কালো গোল গলা টি-শার্ট, ডেনিম জিন্স, সাদা ব্লেজার, চুলে বান, একগাল দাড়ি, চোখে রোদ চশমা। আজও এই সুদর্শন চেহারা হাজার হাজার তরুণীর বুকে ঝড় তুলতে পারে। বেশ কয়েক বছর হল আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন, বর্তমানে দুই বাচ্চার বাবা। কিন্তু সেই এক্স ফ্যাক্টর এখনও মজুত। আচার-আচরণে "বোহেমিয়ান" তকমা আজও গায়ের সঙ্গে সেঁটে আছে। শনিবার নিজের ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধনে শহরে যুবরাজ সিং। রাজারহাটের একটি হোটেলে মার্লিনের সঙ্গে যৌথভাবে যুবরাজ সিং সেন্টার অফ এক্সেলেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন হল। নিজের ক্রিকেটজীবনে অত্যাধুনিক পরিকাঠামো পাননি। কিন্তু বর্তমান প্রজন্মকে সেটা দেওয়ার জন্যই এই উদ্যোগ যুবির। ১০ থেকে ১৯ বছরের ছেলেরা এই অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিতে পারবে। ৮০ জনকে নিয়ে শুরু হবে অ্যাকাডেমি। ভবিষ্যতে সেটা আরও বড় আকার নেবে। অন্য রাজ্য থেকে আসা উঠতি ক্রিকেটারদের কথা ভেবে ইন্ডোর, আউটডোর, জিম, রিহ্যাব সেন্টারের পাশাপাশি থাকার ব্যবস্থাও থাকবে অ্যাকাডেমিতে।‌ সামনেই আইপিএল, তারপর টি-২০ বিশ্বকাপ। তারওপর ভারতীয় ক্রিকেট নিয়ে একের পর এক চর্চা। এমন সময় যুবরাজকে হাতের নাগালে পেয়ে ভারতীয় ক্রিকেটের হাল-হকিকত নিয়ে প্রশ্ন হবে না, তা কি হয়? বিরাট, রোহিত, হার্দিক থেকে শুরু করে নিজের ভবিষ্যত পরিকল্পনা, সব বিষয়ই মন খুলে উত্তর দিলেন ভারতীয় ক্রিকেটের প্রথম পোস্টার বয়। তবে শুরুটা করলেন নিজের স্টাইলেই। এটাই বোধহয় যুবিকে বাকিদের থেকে আলাদা করে দেয়। বিরাট কোহলি, রোহিত শর্মার টি-২০ বিশ্বকাপে খেলা নিয়ে চর্চার শেষ নেই। অনেকেই মনে করছেন, তরুণদের জন্য তাঁদের জায়গা ছেড়ে দেওয়া উচিত। এই প্রসঙ্গে যুবরাজকে প্রশ্ন করতেই, কিশোর কুমারের বিখ্যাত গানের একটি কলি গেয়ে দিলেন, "কুছ তো লোগ কহেঙ্গে, লোগো কা কাম হ্যায় কেহনা" পরমুহূর্তেই হালকা হেসে যুবির জবাব, "বিরাট, রোহিত একবছর পর টি-২০ খেলছে কারণ ওরা তিন ফরম্যাটেই খেলে। যা খুবই ক্লান্তির। নিজের ফিটনেসের খেয়াল রাখতে হয়। তবে যেকোনও ফরম্যাটেই ওরা গ্রেট।" 

টি-২০ বিশ্বকাপের আগে আর মাত্র দুটো টি-২০ ম্যাচ খেলার সুযোগ পাবে ভারতীয় দল। যার ফলে প্রস্তুতির বিশেষ সময় নেই। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন রোহিত। কিন্তু সাইলিশ বাঁ হাতির দাবি, এটা পারফরম্যান্সে‌ প্রভাব ফেলবে না। যুবরাজ বলেন, "হয়তো রোহিতের মনে হয়েছে প্রস্তুতির সময় কম। তবে আইপিএল আছে। দলের প্লেয়াররা পরিণত। আইপিএলে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবে প্রত্যেক ক্রিকেটার। সূচি অনুযায়ী মানিয়ে নিতেই হবে।" রোহিতকে সরিয়ে হার্দিককে অধিনায়ক করেছে মুম্বই ইন্ডিয়ান্স। টি-২০ বিশ্বকাপে কে নেতৃত্ব দেবে এখনও জানা নেই। তবে একসঙ্গে খেলতে হবে দু"জনকেই। ব্যক্তিগত সমস্যা বা ইগোর লড়াই কি দলের পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারে? যুবি বলেন, "একসঙ্গে খেলতে গেলে মনোমালিন্য হতেই পারে। আমার মনে হয় ওরা নিজেদের মধ্যে কথা বলে নেবে। রোহিত অধিনায়ক হিসেবে হার্দিকের থেকে সেরাটা বের করে নিতে পারে। বোলারের পাশাপাশি ব্যাটার হিসেবেও। আমার মনে হয় যদি কোনও সমস্যা থেকেও থাকে ওরা নিজেদের মধ্যে আলোচনা করে নেবে। দেশের হয়ে খেলার সময় এই বিষয়গুলো তুচ্ছ হয়ে যায়। সবাই নিজের একশো শতাংশ দেয় এবং দলের জন্য সেরাটা দেয়।" হার্দিক নয়, টি-২০ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে রোহিতই যে তাঁর প্রথম পছন্দ সেটা বুঝিয়ে দেন। যুবরাজ বলেন, "রোহিত গ্রেট অধিনায়ক। পাঁচবার আইপিএল জিতেছে। আইপিএল এবং ভারতের নেতা হিসেবে দারুণ। প্লেয়ারদের অধিনায়ক। তবে ওয়ার্কলোড ম্যানেজ করতে হবে। আর বর্তমানে হার্দিক কী অবস্থায় আছে আমি জানি না।" 

আইসিসি ট্রফিতে সাফল্য নেই ভারতের। ফাইনালে উঠেও বারবার রানার্স তকমাতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে। তিনি মনে করেন, বড় মঞ্চে মানসিকভাবে নিজেদের তৈরি করতে পারছে না ভারতীয় ক্রিকেটাররা। এই বিষয়ে বিশেষ নজর দিতে হবে ম্যানেজমেন্টকে। আপাতত বাইশ গজ থেকে দূরে। কয়েকদিন আগেই দ্বিতীয়বার বাবা হয়েছেন। বাচ্চারা একটু বড় হলেই কোচিংয়ে আসার ইচ্ছাপ্রকাশ করলেন। যুবরাজ বলেন, "আমার বাচ্চারা ছোট। ওরা বড় হওয়ার পর কোচিংয়ে আসার ইচ্ছে আছে। আইপিএলে কোচিং করাতে চাই। ছোটদের নিয়ে কাজ করতে বেশি ভালবাসি। মানসিকভাবে ওদের তৈরি করতে চাই। মিডল অর্ডারে ব্যাট করার ক্ষেত্রে আমি সাহায্য করতে পারব।" ঝুলিতে একাধিক সাফল্য। মারণ ব্যাধি থেকে মুক্তি পেয়ে মৃত্যুঞ্জয়ের তকমা পেয়েছেন। কিন্তু কোনওদিন অধিনায়ক হওয়া হয়নি। তার সময় সৌরভ, ধোনির মতো নেতারা থাকায় সুযোগ পাননি। কিন্তু সেই নিয়ে আক্ষেপ নেই। তবে জানিয়ে দিলেন, আরও বেশি টেস্ট খেলতে চেয়েছিলেন। এই প্রসঙ্গে যুবি বলেন, "আজকাল দুটো, তিনটে অধিনায়ক থাকে। তিনটে দল হয়। আমাদের সময় একটাই দল খেলত। দাদা, মাহির মতো দক্ষ অধিনায়করা ছিল। তাই কোনও আক্ষেপ নেই। আমি দলের সদস্য হিসেবে সবসময় একশো শতাংশ দিয়েছি। তবে আরও বেশি টেস্ট খেলতে পারলে ভাল হত। এই একটা আফশোস থেকে গিয়েছে। ৪৫টা টেস্টে আমি দ্বাদশ ব্যক্তি ছিলাম।" সদ্য জানা গিয়েছে সৌরভ গাঙ্গুলির আত্মজীবনীতে অভিনয় করবেন আয়ুষ্মান খুরানা। নিজের বায়োপিকে কাকে চান যুবরাজ? কোনও রাখঢাক না করেই সরাসরি রণবীর কাপুরের নাম নেন যুবি।‌ সম্প্রতি অ্যানিমাল দেখেছেন ক্যান্সারজয়ী। রণবীরের অভিনয়ে মুগ্ধ। তাই নিজের বায়োপিকে মূল চরিত্রে রণবীর কাপুরকেই দেখতে চান। তবে পাশাপাশি জানান, এটা পুরোপুরি তাঁর ব্যক্তিগত ইচ্ছে। চূড়ান্ত সিদ্ধান্ত পরিচালকের। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

রোনাল্ডো পেলেন নতুন কোচ, আল নাসের থেকে সরলেন কাস্ত্রো, এলেন পিওলি ...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



01 24