শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Mamata Banerjee: সবাইকে নিয়ে চলতে হবে: মমতা

Kaushik Roy | ১৮ ডিসেম্বর ২০২৩ ১৪ : ৪৮Kaushik Roy


বীরেন ভট্টাচার্য: "ইন্ডিয়া" জোটের বৈঠকের আগে উদার এবং সবাইকে সঙ্গে নিয়ে চলার বার্তা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। আজ বিকেল সাড়ে ৩টে নাগাদ দিল্লিতে সাংবাদিক, সম্পাদকদের সঙ্গে আলাপচারিতা সারেন তিনি। সেখানেই বিভিন্ন প্রশ্নের জবাবে তৃণমূলনেত্রী জানান, কারও সঙ্গেই কাজ করতে তাঁর কোনও সমস্যা নেই। দেশ, সংবিধান এবং গণতন্ত্রকে বাঁচাতে একসঙ্গে চলার বার্তা দিলেন মমতা। এদিন সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে অত্যন্ত খোশ মেজাজে ছিলেন তিনি। সবার সব প্রশ্নের জবাব দেন তৃণমূলনেত্রী। তবে কোনওরকম সিদ্ধান্ত বা চূড়ান্ত মত না দিয়ে জানালেন, প্রতিটি দলের পৃথক মত এবং নীতি রয়েছে। সমস্ত কিছুই আলোচনার মাধ্যমে স্থির হবে বলে জানান তিনি। বিজেপি সরকারের বিরুদ্ধে ইঞ্চি ইঞ্চিতে লড়াইয়ের জন্য প্রস্তুত বলে বলেন মমতা। সোনিয়া গান্ধী যতটা সম্ভব চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি। তাঁর কথায়, যে কমজোরি রয়েছে, তা সবাই একসঙ্গে কাজ করলে ঠিক হয়ে যাবে। মমতার কথায়, হিন্দি বলয়ে বিজেপি শক্তিশালী নয়, ইন্ডিয়া দুর্বল।

তৃণমূল নেত্রী বলেন, " আমি মনে করি, সবাই একসঙ্গে থাকবে। আগামীকাল আলোচনার আরও সুযোগ রয়েছে। আলোচনা না করে আমি নিজের মত অন্যের ওপর চাপিয়ে দিতে পারি না।" তাঁর মতে, প্রত্যেক ভুল থেকে মানুষ কিছু না কিছু শিখতে পারে। এরকমভাবেই ৫ রাজ্যের ভোটের ফলাফল থেকে শুধুমাত্র কংগ্রেস নয় সমগ্র ইন্ডিয়া জোটই শিক্ষা নিয়েছে বলে মন্তব্য করেন মমতা। সময় যতই এগিয়ে আসছে ততই রাজ্যভিত্তিক জোট নিয়ে আলোচনা, চর্চা চলছে জোরকদমে। বাংলায় বাম, কংগ্রেস, তৃণমূলের জোট সম্ভব কিনা, সে প্রসঙ্গে প্রশ্নের জবাবে মমতা বলেছেন, "প্রথমে এরজন্য মানসিক প্রস্তুতি প্রয়োজন। নীতিগতভাবে রাজি হতে হবে আগে। হয়ত একটি বা দুটি রাজনৈতিক দল রাজি নাও হতে পারে। তবে যদি বেশিরভাগ রাজনৈতিক দল আসন ভাগাভাগিতে রাজি হয়ে যায়, তাহলে বাকিরাও এমনিতেই একসঙ্গে চলে আসবে।" বামেদের প্রসঙ্গে তিনি স্পষ্ট জানিয়ে দেন, "আমার কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। প্রত্যেকের আদর্শ পৃথক। তারা বিজেপির হয়ে কাজ করছে। তারপরেও আমার তাদের বিরুদ্ধে প্রতিহিংসা নেই। আমি সবার সঙ্গেই কাজ করতে পারি। তবে কারও যদি সমস্যা থাকে, আমার কাছে তো তার কোনও প্রতিকার নেই।" তাঁর কথায়, কারও এজেন্সির সমস্যা রয়েছে, কারও আঞ্চলিক রাজনীতির সমস্যা রয়েছে। তিনি বলেন, "তবে সবাই একসঙ্গে থাকবে। ইন্ডিয়া জোট শক্তিশালী রয়েছে।" ইন্ডিয়া জোটের নেতারা সবাই এক ছাতার তলায় রয়েছেন বলে জানিয়েছেন মমতা। তিনি আরও বলেন, "জোটের ফর্মূলা স্থির হয়ে গেলে বিজেপির বিকল্প নীতি তুলে ধরা হবে। কারণ, এটা দেশের ব্যাপার। ইস্তাহারে তার উল্লেখ তো থাকেই।" একসঙ্গে প্রচার, অর্থাৎ রাজ্যে অন্য নেতারা প্রচারে এলেও তিনি রাজি বলে জানিয়েছেন মমতা। উত্তর-পূর্ব নিয়ে ইন্ডিয়া জোটের পৃথক ভাবনাচিন্তা থাকবে বলে জানিয়েছেন তিনি।

ইন্ডিয়া জোটের লোকসভা নির্বাচনের সমস্ত কিছু চূড়ান্ত হতে ধৈর্য ধরার পরামর্শ দেন তৃণমূল নেত্রী। তিনি বলেন, "না হওয়ার থেকে দেরিতে হওয়া ভাল, অর্থাৎ বেটার লেট, দ্যান নেভার।" মমতা বলেন, "আমরা উৎসবের মরশুমে ব্যস্ত ছিলাম। অন্যান্য রাজ্যও তাদের নিজস্ব কাজে ব্যস্ত ছিল।" তৃণমূল নেত্রী জানান, তৃণমূল প্রধানমন্ত্রীর দৌড়ে নেই। এ ব্যাপারে ইন্ডিয়া জোট আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি। ৫ রাজ্যের ভোটে কংগ্রেসের দখলে গিয়েছে শুধুমাত্র তেলেঙ্গানা। অন্যদিকে গোবলয়. বা হিন্দি বলয়ে জিতেছে বিজেপি। সে প্রসঙ্গে মমতা বলেছেন, "আমার কাছে হিন্দি বলয়, বাংলা বলয়, গো বলয়, দক্ষিণ বা উত্তর বলে কিছু নেই। আমরা সবাই এই দেশের বাসিন্দা। আমরা সবাই ভারতীয়।" ইন্ডিয়া জোট সম্পর্কে তিনি বলেন, "আগামিকাল বৈঠকের পরেই এই বিষয়টি স্থির করা হবে। এখনও তো শিশুর জন্মই হয়নি। তার আগে কীভাবে মন্তব্য করা যায়।" বিএসপি নেত্রী মায়াবতীর ইন্ডিয়া জোটে অংশগ্রহণ সম্পর্কে তিনি বলেন, "তিনি আসবেন না। তাঁর সমস্যা রয়েছে। এখনও তো কোনও বৈঠকে আসনেননি। যদি কারও ইচ্ছা না থাকে, আমি কী করতে পারি। তিনি যদি চান, যোগ দিতে পারেন। এ ব্যাপারে আমি কী করতে পারি?" একইসঙ্গে মল্লিকার্জুন খাড়গেকে ভাল মানুষ বলে মন্তব্য করেন তিনি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23