SNU

মঙ্গলবার ১৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

‌New App Launched: নারী ও প্রবীণ নাগরিকদের সুরক্ষায় তিন যুবকের তৈরি অ্যাপ–নির্ভর ডিজিটাল হার্ট ০.২

Kaushik Roy | ১৬ নভেম্বর ২০২৩ ১২ : ৪৫


আজকালের প্রতিবেদন: পেশার তাগিদে বা অন্য কারণে মহিলাদের ঘরের বাইরে যেতে হয়। কাজের চাপে কর্মস্থল থেকে রাতেও বাড়ি ফিরতে হয় তাঁদের। পড়াশোনা ও কাজের জন্য বাড়ির বাইরেও মেয়েদের হস্টেল বা মেসে থাকতে হয়। রাস্তাঘাটে বা ঘরে–বাইরে মহিলাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অন্যদিকে, বহু বৃদ্ধ–বৃদ্ধাকে আজকাল বাড়িতে একাই থাকতে হচ্ছে। এই সুযোগে প্রবীণ দম্পতি বা একাকী বৃদ্ধ–বৃদ্ধাকে নিশানা করছে দুষ্কৃতী দল। কলকাতা ও শহরতলিতে সম্প্রতি এমনই বেশ কয়েকটি ঘটনাও ঘটেছে। নারী ও প্রবীণ নাগরিকদের সুরক্ষায় বাংলার তিন যুবক তৈরি করে ফেললেন অভিনব অ্যাপ–নির্ভর ডিজিটাল হার্ট ডিভাইস এবং ইমাজেন্সি স্মার্ট ব্লাব। পেশায় তথ্যপ্রযুক্তি কর্মী ইন্দ্রনীল দাস, শঙ্খদীপ ঘোষ এবং অয়ন বাগরা নিজেদের তৈরি ডিভাইসের নাম দিয়েছেন ‘‌ডিজিটাল হার্ট–০.‌২’। তাঁদের দাবি, ডিজিটাল হার্ট যে কোনও বিদেশি অ্যাপ ও ডিভাইসের সঙ্গে পাল্লা দিতে পারবে।


নারী ও প্রবীণদের একাকীর সুযোগে নিশানা করছে দুষ্কৃতীরা। এদের সুরক্ষা এখন সব থেকে বেশি প্রয়োজন। সিদ্ধান্ত নিলাম, ওদের সুবিধার জন্য নতুন কিছু করতে হবে। শঙ্খদীপ ঘোষ এবং অয়ন বাগকে নিয়ে কাজ শুরু করলাম। আমরা তৈরি করলাম ডিজিটাল হার্ট–০.‌২ এবং ইমাজেন্সি স্মার্ট ব্লাব। জানালেন ইন্দ্রনীল দাস। তাঁর কথায়, ‘আমাদের তৈরি ‌ডিজিটাল হার্ট–০.‌২ প্রোজেক্ট সফল করতে পাশে দাঁড়িয়েছে কনোসিমেন্টো ইনফোটেক। তাদের সহযোগিতায় মানুষের কাছে পৌছে যাবে আমাদের ডিভাইস।’‌ প্রশ্ন, ডিজিটাল হার্ট–০.‌২ ডিভাইস কীভাবে নারী ও প্রবীণদের সুরক্ষা দেবে?‌ ইন্দ্রনীলের কথায়, ‘দুটো জোড়া হার্ট শেপের ডিভাইস থাকবে। এটি একটি অ্যাপের মাধ্যমে চলবে। একটা থাকবে ব্যবহারকারীর কাছে। অন্যটা পরিবারের নিকট–আত্মীয় বা বন্ধুর কাছে। এই ডিভাইসে দুটি ফিচার আছে। প্রথমটি ব্যবহারকারী তাঁর আত্মীয়কে যখন মনে করছেন তখন ডিভাইসে থাকা বোতাম একবার টিপলে দ্বিতীয় ডিভাইসে আলোর মাধ্যমে সঙ্কেত দেবে। দ্বিতীয় ফিচার, ব্যবহারকারী বিপদে পড়লে ডিভাইসে থাকা বোতাম দু’‌বার টিপতে হবে। তখনই অ্যাপে স্টোর করা ফোন নম্বরগুলিতে মেসেজ ও তাঁর রিয়েল টাইম লোকেশন জানতে পারা যাবে।

পাশাপাশি আত্মীয়র কাছে থাকা ডিভাইস সঙ্কেত দেবে এবং ইমার্জেন্সি স্মার্ট ব্লাব বাজতে শুরু করবে। এর ফলে কোন মহিলা বা প্রবীণ নাগরিক বিপদে পড়লে বা অসুস্থ হলে সহজে তাঁকে বাঁচানো যাবে।’‌‌ চন্দননগরের অয়ন বাগ বলেন, ‘‌মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই ডিভাইস ও ব্লাব পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে নিয়ন্ত্রণ করা যাবে। এমনকী বিপদের সময় মোবাইল হারিয়ে গেলেও ডিভাইসের বোতাম টিপলে অ্যাপে স্টোর করা বন্ধুদের, পুলিশ স্টেশন নম্বরে বার্তা ও আত্মীয়র কাছে দ্বিতীয় ডিভাইসটিতে সঙ্কেত পাঠাতে থাকবে।’‌ পাশে বসে থাকা যাদবপুরের বাসিন্দা শঙ্খদীপ ঘোষ বললেন, ‘‌শুধু সুরক্ষা নয়। ব্যস্ততার জীবনে কাছের মানুষদেরও আমরা সময় দিতে পারি না। কথাও বলতে পারি না। দূরে থাকলেও হৃদয়ের সঙ্কেতে দুটি মন এক হবে। এর জন্যই ডিভাইসকে হার্ট শেপে তৈরি করেছি আমরা। অ্যাপ, ব্লাব ও ডিভাইসের দাম রাখা হয়েছে ৭ হাজার টাকা।’‌ ইন্দ্রনীল জানালেন, ‘‌এটি স্মার্ট ওয়াচ ভার্সন খুব তাড়াতাড়ি বাজারে আসছে। যাদবপুর সুলেখায় কনোসিমেন্টো ইনফোটেকের আউটলেট থেকে পাওয়া যাবে। অ্যাপ ক্যাবে যাত্রী সুরক্ষায় এই অ্যাপ ব্যবহার করা যাবে। গোটা সুরক্ষা কবচ নিজের স্মার্ট ওয়াচের মধ্যে থাকবে।’‌‌‌‌

ছবি– শঙ্খদীপ ঘোষ, ইন্দ্রনীল দাস এবং অয়ন বাগ‌ (‌বাঁদিক থেকে)‌।‌‌‌‌‌‌‌‌‌‌‌




বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

Kanchanjunga Accident: রেল দুর্ঘটনার জের মঙ্গলেও, বাতিল শতাব্দীসহ ৬ এক্সপ্রেস, পথ বদল বহু ট্রেনের ...

MAMATA: বিজেপি সাংসদ অনন্ত মহারাজের বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি...

Kanchanjunga Express Accident: ‌কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ২৬ ঘণ্টা পর ফাঁসিদেওয়ায় আপ ও ডাউন লাইনে স্বাভাবিক হল পরিষেবা...

BJP: অভিষেকের কেন্দ্রে দলীয় কর্মীদের বিক্ষোভের মুখে বিজেপির কেন্দ্রীয় দল...

Mamata Banerjee: মঙ্গলে পুজো মদনমোহন মন্দিরে, অনন্ত মহারাজের সঙ্গে সাক্ষাৎ সম্ভাবনা তৃণমূল সুপ্রিমোর ...

Mamata Banerjee: ‌আগের মতো রেলকে এখন আর গুরুত্ব দেওয়া হচ্ছে না: মমতা ...

BJP: ‌চার কেন্দ্রে উপনির্বাচন, ৪০ জন তারকা প্রচারকের তালিকা প্রকাশ বিজেপির ...

New Born Baby: সদ্যোজাত শিশু‌‌কন্যার আওয়াজে ঘুম ভাঙল স্থানীয়দের, ব্যাপারটা কী?‌ ...

Mysterious Death: ‌বারুইপুরে পড়ুয়ার রহস্যমৃত্যুতে চাঞ্চল্য ...

Padatik Express: অল্পের জন্য রক্ষা পেল পদাতিক এক্সপ্রেস...

Bandel Station: বিশ্বমানের স্টেশন হতে চলেছে ব্যান্ডেল, এখান থেকেই ছাড়বে দূরপাল্লার ট্রেন...

Reservation For Transgenders: তৃতীয় লিঙ্গের জন্য সংরক্ষণ নিশ্চিত করার নির্দেশ...

স্টেশন চত্বরে পার্কিং ঘিরে বিক্ষোভ, ধুন্ধুমার শালিমারে...

Murshidabad: মুর্শিদাবাদের গ্রামে শিয়ালের হানা, মৃত এক শিশু ...

সোশ্যাল মিডিয়া



SNU