মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

রাজ্য | Ganga: চোখের সামনে নদী ভাঙনে তলিয়ে যাচ্ছে একের পর এক বাড়ি, ভয়াবহ পরিস্থিতির বিবরণ শুনলে চমকে উঠবেন

Riya Patra | ২৯ জুলাই ২০২৪ ১৩ : ৩৯Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: সোমবার সকাল থেকে ভয়াবহ নদী ভাঙনের কবলে পড়েছে মুর্শিদাবাদ জেলার সামশেরগঞ্জ ব্লকের শিবপুর গ্রাম। সকাল থেকে শুরু হওয়া গঙ্গা নদীর ভাঙনে প্রায় একশ ফুট এলাকা নদী গর্ভে তলিয়ে গেছে। তার সঙ্গে কমপক্ষে ১০টি বাড়িও নদী গর্ভে তলিয়ে গেছে। ভাঙন বাড়তে পারে এই আশঙ্কায় শিবপুর গ্রামের নদী তীরবর্তী এলাকার প্রচুর বাসিন্দা নিজেদের বাড়িঘর ভেঙে অন্যত্র চলে যেতে শুরু করেছে। জেলা প্রশাসনের তরফ থেকে ইতিমধ্যে ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য খাওয়ার এবং অন্যত্র থাকার ব্যবস্থা করা হচ্ছে। 

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই গঙ্গা নদীর ভাঙন মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং ফারাক্কা ব্লকে ভয়াবহ রূপ ধারণ করেছে। শামসেরগঞ্জ ব্লকের শিবপুর , চাচন্ড , প্রতাপগঞ্জ, ধানঘড়া সহ একাধিক এলাকা গত কয়েক বছরে গঙ্গা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে এক হাজার পরিবার। রাজ্য সরকারের তরফ থেকে গঙ্গা ভাঙন প্রতিরোধের জন্য কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের দাবি জানানো হলেও এখনও পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে মুর্শিদাবাদের ভাঙন প্রতিরোধের জন্য কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে রাজ্য সরকার ১০০ কোটি টাকা ব্যয়ে সামশেরগঞ্জে ভাঙন প্রতিরোধের কাজ শুরু করেছে। তবে শিবপুর এলাকায় ভাঙন প্রতিরোধের কাজ শুরু হওয়ার আগেই ফের একবার সেখানে নতুন করে গঙ্গা নদীর ভাঙন শুরু হল।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই গঙ্গা নদীতে জল স্তর বৃদ্ধির পাচ্ছিল। সোমবার হঠাৎই স্থানীয় বাসিন্দারা দেখেন গঙ্গা নদীর তীরবর্তী এলাকায় ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা যে দ্রুততার সঙ্গে গঙ্গা নদী লোকালয়ের দিকে এগিয়ে আসছে তাতে আজ সন্ধ্যের মধ্যে ৫০-৬০টি বাড়ি নদী গর্ভে তলিয়ে যেতে পারে।  ভাঙনের ভয়াবহ রূপ দেখে গঙ্গার তীরবর্তী এলাকাতে বসবাসকারী একাধিক পরিবার ইতিমধ্যে তাদের বাড়িঘর ভেঙে প্রয়োজনীয় সামগ্রী নিয়ে অন্যত্র সরে যেতে শুরু করেছেন। 

স্থানীয় চাচন্ড গ্রাম পঞ্চায়েত প্রধান ফেরদৌসী খাতুন বলেন, 'সোমবার সকল থেকে কমপক্ষে ১০ টি বাড়ি নদীগর্ভে তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে কমপক্ষে ২০ টি পরিবার। তবে নদীর ভাঙন এখনও চলছে। ক্ষতির পরিমান আরও বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি। '  সামশেরগঞ্জের তৃণমূল বিধায়ক আমিরুল ইসলাম বলেন, 'ধুলিয়ান পুরসভার ১৭ নম্বর ওয়ার্ড থেকে ভাঙন প্রতিরোধের কাজ শুরু হয়েছে। শিবপুরের ভাঙন প্রতিরোধের কাজের টেন্ডার হয়ে গেলেও লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে যাওয়াতে তা খোলা যায়নি।' নদীর জলস্তর একটু কমলেই ওই এলাকাতে ভাঙন প্রতিরোধের কাজ করা হবে বলে তিনি জানিয়েছেন।  সামশেরগঞ্জের বিডিও সুজিত চন্দ্র লোধ বলেন, 'নদীর ধারে যাদের বাড়ি রয়েছে এবং যাদের বাড়ি তলিয়ে যাওয়ার মত অবস্থায় রয়েছে প্রশাসনের তরফ থেকে তাদের অন্যত্র সরানোর ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য খাবার এবং জলের ব্যবস্থা করা হয়েছে।'


#Ganga#Murshidabad#River erosion



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



07 24