রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Viral: সোশ্যাল মিডিয়া জুড়ে সবুজের ঝড়! কী হল বঙ্গে?

Pallabi Ghosh | ২৫ জুলাই ২০২৪ ১৫ : ০৩Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: সোশ্যাল মিডিয়া জুড়ে এখন সবুজের ঝড়। ভুল ভাববেন না, এটা কোনও রাজনৈতিক সবুজ রং নয়। মহাদেবকে তুষ্ট করার জন্য বিভিন্ন সমাজ মাধ্যমে সবুজের ঝড় তুলেছেন বিবাহিত থেকে শুরু করে অবিবাহিত মহিলারা। সমাজ মাধ্যমের পাতা খুললেই এখন চোখে পড়ছে মহিলাদের হাতের নজর কাড়া সবুজ চুড়ি। কোনও কোনও 'নেটিজেন'রা আবার মজা করে লিখছেন, ফেসবুক না থাকলে জানতেই পারতাম না শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরতে হয়।

শ্রাবণ মাসে ভাইরাল ভিডিও 'রিলস' এখন অতীত। সমাজ মাধ্যমের পাতা জুড়ে শুধুই সবুজ চুড়ি আর মেহেন্দি পরা হাতের ছড়াছড়ি। তবে শুধু সমাজ মাধ্যমেই নয়, রাস্তাঘাটেও আপনার নজর কাড়বে সবুজ চুরির ঝলক । কারণ বাজার হাটে ইতিমধ্যেই সবুজ চুরির পসরা সাজিয়ে বসে পড়েছেন চুড়ি বিক্রেতারা। আর নতুন 'ট্রেন্ডে' গা ভাসিয়ে দেদারে চুড়ি কিনছেন মহিলারা। কিন্তু জানেন কি শ্রাবণ মাসে এই সবুজ চুড়ি পরার আসল কারণ?

হিন্দু পুরাণ বিশেষজ্ঞরা বলেন- শ্রাবণ মাস হল মহাদেবের জন্ম মাস । কোনও এক সময় অভিশাপের কারণে দেবী পার্বতী শিবের কাছ থেকে আলাদা হয়ে গিয়েছিলেন। কিন্তু তারপর দেবাদিদেবকে পুনরায় ফিরে পেতে এই শ্রাবণ মাসে দেবী পার্বতী কঠোর উপবাস পালন করেন। সেই সঙ্গে হাতে সবুজ চুড়ি পরেছিলেন তাঁর ভালবাসা ও ভক্তির প্রতীক হিসাবে।

এদিকে পার্বতীর এই প্রচেষ্টা সম্পর্কে কিছুই জানতেন না ভগবান শিব। তিনি বনে বনে ঘুরে বেড়াচ্ছিলেন। হঠাৎই সবুজ চুড়ি পরা এক সুন্দরী মহিলাকে দেখে তাঁর সৌন্দর্যে মুগ্ধ হন মহাদেব। তখন তিনি সেই মহিলার কাছ থেকে তাঁর পরিচয় জানতে চান। তিনি যখন জানতে পারেন, ওই মহিলাই দেবী পার্বতী এবং স্বামীকে ফিরে পাওয়ার জন্য তার কঠোর প্রচেষ্টার কথা তখন মহাদেব আনন্দে আপ্লুত হয়ে দেবীকে সানন্দে গ্রহণ করেন। সেই সঙ্গে তাঁর ভক্তি ভালবাসায় অনুপ্রাণিত হয়ে ভগবান শিব, দেবী পার্বতীকে একটি বর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

পুরান বিশেষজ্ঞরা আরও বলেন- পার্বতী তখন বলেছিলেন, যে সমস্ত বিবাহিত মহিলারা শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরবে তারা যেন তাঁর মতই সুখী ও সমৃদ্ধ বিবাহিত জীবন লাভ করতে পারে। ভগবান শিব বর প্রদান করে তাঁর ইচ্ছা পূরণ করেছিলেন। হিন্দু সংস্কৃতিতে অনেক বিবাহিত মহিলাই শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরেন ঐশ্বরিক দম্পতির আশীর্বাদ লাভ করে সুখী বিবাহিত জীবন অতিবাহিত করার জন্য।

বিশ্বজিৎ প্রামানিক নামে ফরাক্কার এক চুড়ি বিক্রেতা বলেন, 'শ্রাবণ মাসে সবুজ চুড়ি কেনার প্রবণতা আগে মূলত বিহার, উত্তরপ্রদেশের মহিলাদের মধ্যে বেশি ছিল। কিন্তু এখন বাংলার মহিলারাও শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরতে শুরু করেছেন। প্রত্যেক বছর শ্রাবণ মাসে আমার দোকানে সবুজ চুড়ি বিক্রি বেড়ে চলেছে।'

শিব-পার্বতীর পৌরাণিক কাহিনীটি প্রেম, ভক্তি ও স্বামী-স্ত্রীর মধ্যে বন্ধনের তাৎপর্যকেই তুলে ধরে। তবে বঙ্গ সংস্কৃতিতে এই পরম্পরা কবে থেকে চলে আসছে তা কিন্তু বলতে পারছেন না অনেকেই। অনেকে আবার বলছেন, মা ঠাকুমাদের কখনই এই রীতিনীতি পালন করতে তাঁরা দেখেননি। তাহলে কি শুধুমাত্র ভাইরাল হওয়ার নেশায় বঙ্গ তনয়াদের হাত রাঙিয়ে উঠেছে সবুজ চুড়িতে? প্রশ্নটা থেকেই গেল।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24