SNU

মঙ্গলবার ১৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

EXCLUSIVE: নেই পর্যাপ্ত শিক্ষক, বড়সড় জরিমানার মুখে রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলি

Sumit | ১৫ মে ২০২৪ ১৭ : ৪৬


বিভাস ভট্টাচার্য
 নেই পর্যাপ্ত শিক্ষক-চিকিৎসক। সেইসঙ্গে নেই আধার সংযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থা। সন্তুষ্ট নয় ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল (এনএমসি)। জরিমানার মুখে রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলি। ইতিমধ্যেই মৌখিকভাবে এই জরিমানার কথা জানিয়ে দেওয়া হয়েছে কলেজগুলির অধ্যক্ষদের। এনএমসি'র প্রশ্নের মুখে রীতিমতো অস্বস্তিতে অধ্যক্ষরা। জরিমানার অঙ্কটাও খুব একটা কম নয়, লাখের অঙ্কে।
গোটা বিষয়টি নিয়ে রাজ্য স্বাস্থ্য বিভাগের এক আধিকারিক বলেন, ২০২২ সালে এনএমসি নির্দেশ দেয়, সমস্ত মেডিক্যাল কলেজগুলিতে এই বায়োমেট্রিক ব্যবস্থা চালু করার। পশ্চিমবঙ্গ ছাড়া অন্য সমস্ত রাজ্য, এমনকী পশ্চিমবঙ্গের বেসরকারি মেডিক্যাল কলেজগুলিও এই ব্যবস্থা চালু করে।
 অভিযোগ, সরকারি অনুমোদন পেতে দেরি হওয়ায় রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলি এই ব্যবস্থা চালু করতে পারেনি। এনএমসি থেকে একাধিকবার কারণ দর্শানোর নোটিশ আসার পর শেষপর্যন্ত জানুয়ারি মাসে রাজ্য সরকারের তরফে এটার অনুমোদন দেওয়া হয়। চলতি বছরের জানুয়ারি থেকে এই ব্যবস্থা সরকারি মেডিক্যাল কলেজগুলিতে চালু করা হয়েছে। যার সঙ্গে এনএমসি'কেও সংযুক্ত করা হয়েছে। কিন্তু এনএমসি'র অভিযোগ, কলেজের আসন অনুযায়ী পর্যাপ্ত শিক্ষক-চিকিৎসক নেই। যেটা বায়োমেট্রিক ব্যবস্থায় ধরা পড়ছে। বিষয়টির ব্যাখ্যায় ওই কর্তা বলেন, এই ব্যবস্থায় কলেজগুলিতে একজন শিক্ষক-চিকিৎসক যখনই বায়োমেট্রিক ব্যবস্থায় আঙুলের ছাপ দিচ্ছেন, সেটা তৎক্ষণাৎ পৌঁছে যাচ্ছে দিল্লিতে এনএমসি'র কাছে। অভিযোগ, এর আগে এনএমসির প্রতিনিধিরা এলে তাৎক্ষণিকভাবে এক কলেজের শিক্ষক-চিকিৎসককে অন্য কলেজেও দেখিয়ে দেওয়া হতো। কিন্তু আধার সংযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থায় এটা করা একেবারেই সম্ভব নয়। যে কারণে এই প্রথা বন্ধও হয়ে গিয়েছে।
চলতি বছরের এপ্রিল মাস থেকে এনএমসি'র তরফে কলেজগুলির অধ্যক্ষদের সঙ্গে ভার্চুয়াল কনফারেন্স শুরু হয়। যে কনফারেন্সে অধ্যক্ষদের কাছে সরাসরি তাঁদের কলেজে এই বিষয়গুলি নিয়ে জানতে চায় এনএমসি। নামপ্রকাশে অনিচ্ছুক রাজ্যের কয়েকটি সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষদের কথায়, 'জিজ্ঞাসা করার পর বলেছিলাম, দু'এক মাসের মধ্যে হয়ে যাবে। তখন এনএমসি'র তরফে পাল্টা বলা হয়, দু'বছর ধরে পারলেন না, দু মাসের মধ্যে কীভাবে সম্ভব হবে!'
গোটা বিষয়টি নিয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের বিশেষ সচিব, মেডিক্যাল এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং (মার্ট) ডা.অনিরুদ্ধ নিয়োগী বলেন, 'আধার সংযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। কোথাও একটা প্রযুক্তিগত ত্রুটির কারণে সেটা এনএমসি'র কাছে যাচ্ছে না। সেইজন্যই এই 'কমিউনিকেশন গ্যাপ' তৈরি হয়েছে। রাজ্যে শিক্ষক-চিকিৎসক পর্যাপ্তই আছে। নির্বাচনের জন্য এখন যেহেতু মডেল কোড অফ কনডাক্ট চালু আছে তাই তাঁদের ট্র্যান্সফার করা যাচ্ছে না। ৪ জুনের পর থেকেই বদলি চালু হয়ে যাবে।'




বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

Kanchanjunga Express: ‌রাত ৩.‌১৬ মিনিটে শিয়ালদহ পৌঁছল কাঞ্চনজঙ্ঘা, যাত্রীদের হাতে তুলে দেওয়া হল জল ও খাবার...

Admission: কলেজে ভর্তির জন্য অনলাইন কেন্দ্রীয় পোর্টাল চালু করছে রাজ্য ...

Weather Update: আষাঢ়ের শুরুতেই স্বস্তি, আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস ...

BJP: বিজেপি কার্যালয়ের অদূরে বোমাতঙ্ক

Suvendu Adhikari: বুধবার থেকে রাজভবনের সামনে ধর্নায় বসার পরিকল্পনা শুভেন্দুর...

Raj Bhavan: সঙ্গে 'ঘরছাড়া' বিজেপি কর্মীরা, রাজভবনে শুভেন্দু...

Abhishek Banerjee: অভিষেকের শারীরিক অবস্থা স্থিতিশীল, অস্ত্রোপচারের পর জানাল হাসপাতাল...

Weather : উত্তরে ভারী বৃষ্টি হলেও দক্ষিণে থাকবে গরম ...

Suvendu Adhikari: আগামিকাল রাজভবনে যাচ্ছেন শুভেন্দু, দেখা করবেন রাজ্যপালের সঙ্গে...

মৌ রায়চৌধুরীর স্মৃতিতে নারীর ক্ষমতায়ন প্রকল্প...

BJP: বঙ্গ বিজেপির বৈঠকে নেই শুভেন্দু, হাজির দিলীপ...

Education Fair: ইঞ্জিনিয়ারিং, এ আই, রোবোটিক্স, গেমিং পড়ার ঝোঁক বাড়ছে...

ACROPOLIS: আপাতত বন্ধ অ্যাক্রোপলিস মল

MEETING: শুভেন্দু-দিলীপের মুখোমুখি সাক্ষাৎ কি শনিবার? কী হতে পারে বৈঠকে? চলছে নানা জল্পনা ...

আক্রান্তদের নিয়ে রাজভবন যেতে চাইলে নতুন করে অনুমতি নিতে হবে শুভেন্দুকে, জানিয়ে দিল আদালত...

Death: আনন্দপুরে উদ্ধার অজ্ঞাতপরিচয়ের দেহ

ED: প্রভাবশালী এক বিধায়ককে দামি গাড়ি উপহার দেয় শাহজাহান শেখ, দাবি করল ইডি...

সোশ্যাল মিডিয়া



SNU