শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

TMC: বাংলা এবং দেশ, এক ইশতেহারে দুই পরিকল্পনা প্রকাশ তৃণমূলের

Sumit | ১৭ এপ্রিল ২০২৪ ১৯ : ২৯


আজকাল ওয়েবডেস্ক: রাজ্য এবং দেশ, একসঙ্গে দুটি বিষয়কে সামনে রেখে নির্বাচনী ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। দেশের জন্য তাদের পরিকল্পনার কথাগুলি আইএনডিআইএ বা "ইন্ডিয়া" জোট ক্ষমতায় আসার পর বাস্তবায়িত করার কথা বলা হয়েছে। বুধবার ১৭ জানুয়ারি দলের পক্ষ থেকে এই ইশতেহার প্রকাশ করেছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং সাংসদ ডেরেক ও"ব্রায়েন। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরুর মাত্র দু"দিন আগে প্রকাশিত এই ইশতেহারকে তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে "দিদির শপথ"। 
এরাজ্যে রাজ্য ও রাজ্যপালের মধ্যে একাধিকবার দ্বন্দ প্রকাশিত হয়েছে। দেশের জন্য প্রকাশিত তাদের ১১টি পরিকল্পনার মধ্যে ইশতেহার-এর প্রথমেই তৃণমূল জানিয়েছে রাজ্য আইনসভাগুলির পরামর্শ মেনেই যাতে রাজ্যপাল নিয়োগ করা হয় সেজন্য ১৫৫ নম্বর অনুচ্ছেদের সাংবিধানিক সংশোধন করা হবে। এই ইশতেহারেই বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারকে দায়ী করে তৃণমূল অভিযোগ করেছে বাংলার বিরুদ্ধে ব্যবহার করার জন্য বাংলার রাজ্যপালকে হাতের পুতুল করে রাখা হয়েছে। এছাড়াও অন্যান্য বিষয়ের মধ্যে মণিপুরে শান্তি স্থাপনের বিষয়টি উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে এরাজ্যে দুয়ারে সরকার কর্মসূচির মতো গোটা দেশে পরিষেবা প্রদানের জন্য "ডোরস্টেপ", কর্মসূচি নেওয়া হয়েছে। একইসঙ্গে দলত্যাগ রোধে সংবিধান সংশোধন করে দলত্যাগ বিরোধী আইনের বিধানগুলি আরও সুস্পষ্ট ও কার্যকরী করে তোলা হবে। চালু করা হবে সরকারি খরচে নির্বাচনী প্রক্রিয়া।‌ যার ব্যাখ্যায় তৃণমূল জানিয়েছে, এর ফলে কালো টাকা এবং কর্পোরেটের আর্থিক সহায়তার প্রভাব হ্রাস হবে।
রাজ্যের জন্য নেওয়া তাদের পরিকল্পনাগুলির মধ্যে একদিকে যেমন আছে "দুয়ারে সরকার" ও "পাড়ায় সমাধান" প্রকল্পগুলি নিয়মিতভাবে চালিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি তেমনি আছে ই-গভর্নেন্স ব্যবস্থাকে আরও শক্তিশালী করা। সেইসঙ্গে রাজ্যের নাম পাল্টে পশ্চিমবঙ্গ থেকে "বাংলা" করার দিকটিও উল্লেখ করেছে তৃণমূল।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া