বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Hooghly: সাধারণ ডিগ্রি কলেজে টাটার ক্যাম্পাসিং, চাকরি জুটল ৩২ পড়ুয়ার

Pallabi Ghosh | ১৩ মার্চ ২০২৪ ১৮ : ৪০Pallabi Ghosh


মিল্টন সেন, হুগলি: জেলায় প্রথমবার। সাধারণ ডিগ্রি কলেজে ক্যাম্পসিং এবং সোজা বহুজাতিক সংস্থায় পড়ুয়াদের চাকরি। সম্প্রতি উৎকর্ষ বাংলার সহযোগিতায় টাটা গোষ্ঠীর এই উদ্যোগে সাধারণ শিক্ষার প্রতি পড়ুয়াদের আগ্রহ কয়েকগুণ বাড়িয়েছে। সাম্প্রতিককালে প্রযুক্তিগত শিক্ষার প্রতি ছাত্র ছাত্রীদের আগ্রহ বাড়ার ফলে ক্রমাগত কমছিল সাধারণ শিক্ষার প্রতি টান। ফলে দিনের পর দিন সাধারণ কলেজে কমছিল পড়ুয়াদের সংখ্যা। গত এক দশক নামী কলেজগুলি ছাড়া জেলার অন্যান্য সব কলেজই প্রায় কমবেশি অনুভব করছিল পড়ুয়ার অভাব। এমন অবস্থায় হঠাৎ টাটা গোষ্ঠীর অভূতপূর্ব উদ্যোগ পড়ুয়াদের মনে আশার আলো জাগিয়েছে। জেলার ইতিহাসে এই প্রথম অতি সাধারণ একটি কলেজে টাটা গোষ্ঠীর আগমন ঘটে। ফলে, এক দুই জন নয়, চাকরি হয় ৩২ পড়ুয়ার। সম্প্রতি এই ঘটনা আলোড়ন তুলেছে সাধারণ শিক্ষা ক্ষেত্রে। চাকরি পেয়েছেন চন্দননগর খলিসানী মহাবিদ্যালয়ের কলা, বাণিজ্য এবং বিজ্ঞান বিভাগের পড়ুয়ারা। অবাক করার বিষয় কোনও দিনই যে কলেজের নাম জেলার নামকরা কলেজের তালিকায় ছিল না।
জেলা হুগলির নামকরা কলেজগুলির শীর্ষে রয়েছে শ্রীরামপুর কলেজ, সেই তালিকায় রয়েছে হুগলি মহসিন কলেজ, চন্দননগর ডুপ্লে কলেজের নামও। কিন্তু চন্দননগর খলিসানী কলেজের নাম এই তালিকায় কোনও দিনই স্থান পায়নি। চন্দননগর বৌবাজার এলাকায় অবস্থিত খলিসানী কলেজ ন্যাকের বি প্লাস প্লাস ক্যাটাগরির। কলেজে বিজ্ঞান, কলা ও বাণিজ্য বিভাগে পঠনপাঠন করছে প্রায় আড়াই হাজার পড়ুয়া। ওই কলেজের ছাত্র-ছাত্রীদের এতদিন লক্ষ ছিল কলেজ পাশ করে একটা চাকরি জুটিয়ে নেওয়া। সেটা সরকারি বা বেসরকারি যেকোনও সংস্থা হলেও প্রয়োজন একটা চাকরির। তবে সেই সংস্থা যে টাটা গোষ্ঠী হতে পারে সেটা ছিল তাঁদের কাছে কল্পনাতীত। এবার কলেজের উদ্যোগে সেই সুযোগ পেয়ে স্বভাবতই খুশি পড়ুয়ারা। এই প্রসঙ্গে খলিসানী কলেজের অধ্যক্ষ অর্ঘ্য ব্যানার্জি জানিয়েছেন, সম্প্রতি রাজ্য সরকারে উৎকর্ষ বাংলার বদান্যতায় টাটার সংস্থা টিসিএস এর সঙ্গে কলেজের যোগাযোগ হয়। গত ১০ মার্চ কলেজে ক্যাম্পাসিং করে টাটা গোষ্ঠীর আধিকারিকেরা। কলেজের ৪৫৩ জন পড়ুয়া তাঁদের নাম নথিভুক্ত করেন। তাঁদের মধ্যে থেকে ১০৯ জনকে বেছে নেয় টাটা কনসালটেন্সি সার্ভিস (টি সি এস)। সংস্থার তরফে কলেজেই ওই ১০৯ জনের পরীক্ষা নেওয়া হয়। তারপর সংস্থার তরফে ৩২ চাকরি প্রার্থী পড়ুয়াদের মেল করে জানিয়ে দেওয়া হয় তাঁদের চাকরি হয়ে গেছে। এই খবর কলেজে পৌঁছনোর পরে স্বভাবতই খুশি ছাত্র-ছাত্রী ও তাঁদের অভিভাবকরা। বুধবার কলেজে এসে পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা অধ্যক্ষর সঙ্গে কথা বলেন। অধ্যক্ষ বলেছেন, টাটা গোষ্ঠীর এই উদ্যোগ সাধারণ ডিগ্রি শিক্ষার ক্ষেত্রে নতুন দিশা দেখিয়েছে। বিগত দিনে দেখা গেছে সাধারণত ইঞ্জিনিয়ারিং কলেজে এধরনের ক্যাম্পাসিং হয়েছে। টিসিএস এর মতো সংস্থা ক্যাম্পাসিং করবে এটা জানার পর তিনি সেই সুযোগ হাতছাড়া করতে চাননি। তিনি জানেন তাঁর কলেজ, যা অন্যান্য কলেজ থেকে ধারে ভারে অনেকটাই পিছিয়ে আছে। চাকরির বাজার না থাকায় সাধারণ ডিগ্রি কলেজে ছাত্রছাত্রীর সংখ্যা ক্রমশ কমছে। তিনি আশাবাদী ছিলেন উল্লেখযোগ্যভাবে সেখানে এই সুযোগ দৃষ্টান্ত সৃষ্টি করবে। কলেজে ইঞ্জিনিয়ারিং কলেজ এর মতো পরিকাঠামো নেই। তবুও ক্যারিয়ার কাউন্সিলিংয়ের মাধ্যমে পড়য়ায়াদের কিছুটা প্রশিক্ষিত করে তোলা হয়। তিনি আশা রাখেন, এই ক্যাম্পাসিং এর পর অন্য কোম্পানিগুলিও আগ্রহ দেখাবে। নাহলে, প্রতিবছর তাঁর ওই কলেজ থেকে দেড় থেকে দু হাজার ছাত্র ছাত্রী স্নাতক হন, তাঁরা কী করবেন? চাকরি পেয়ে খুশি তানিয়া ঘোষ, সুনিধী কুমারী রায়, অনিন্দিতা কর্মকার, প্রিন্স পাশোয়ানরা বলেছেন, কলেজ পাশ করে তাঁদের কিছু একটা করার ইচ্ছা ছিল। তবে কী করবেন সেটা পরিষ্কার ছিল না। তার মধ্যেই হঠাৎ টিসিএস এর মত নামী সংস্থায় চাকরি হয়েছে। তাঁরা কেউ সেটা ভাবতেও পারেননি। সংস্থার তরফে তাঁদের জানানো হয়েছে আপাতত ব্যাক অফিসে ডাটা অ্যানালিস্ট হিসাবে কাজ করতে হবে তাঁদের। এক বছর প্রভেশনাল, তার পরে তাঁদের স্থায়ী চাকরি দেওয়া হবে। অভিবাবক মঞ্জু বলেছেন, তিনি গরিব পরিবারের গৃহিণী। মেয়েকে ইঞ্জিনিয়ারিং পড়ানোর কথা কোনওদিন স্বপ্নেও ভাবেননি। হঠাৎ তিনি জানতে পারেন তাঁর মেয়ে কলেজে পড়তে পড়তে চাকরি পেয়েছেন। এটা তাঁর কাছে লটারি পাওয়ার মতো। তিনি খুব আনন্দিত হয়েছেন।
ছবি পার্থ রাহা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



03 24