শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Relationship: সম্পর্কে উদ্বেগ বাড়াচ্ছে পার্টনারের আচরণ? রেহাই পাবেন কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ১৫


আজকাল ওয়েবডেস্ক:
সম্পর্কের মধ্যে যেমন উত্তেজনা থাকে, তেমনই থাকে উদ্বেগ। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে। সেগুলোকে চিহ্নিত করা আমাদের মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে, দাবি থেরাপিস্টের। আপনি উদ্বেগে আছেন কিনা, বা পার্টনারের কোন আচরণ আপনার মধ্যে উদ্বেগ তৈরি করছে, সেটা বুঝবেন কোন উপায়ে?
যেকোনও সম্পর্কের ভিত্তি হল যোগাযোগ। পার্টনারের সঙ্গে নিয়মিত, খোলামেলা এবং সৎভাবে যোগাযোগ করলে আমাদের উদ্বেগ এবং উত্তেজনা কমে। নির্ভয়ে কথা বলুন। মনে কোনও আশঙ্কা তৈরি হলে সঙ্গীকে তা জানান। সঙ্গী যদি যোগাযোগ না রাখতে চান, বুঝবেন সমস্যা আছে।
আমাদের জন্য কী স্বাস্থ্যকর এবং কী নয়, তা জানা জরুরি। নিজের চারপাশে একটি সীমানা টানুন। সঙ্গীকেও সেই একান্ত সময় উপভোগ করতে দিন। সবকিছুর ভাগীদার হওয়ার চেষ্টা করবেন না। এতে সমস্যা বাড়ে। বিষয়টি সঙ্গীকে বোঝান এবং নিজেও মেনে চলুন।
আমরা যা ভাবি বা যা বুঝি, সেটা সব সময়ে সত্যি না-ও হতে পারে। অতিরিক্ত চিন্তা করবেন না। এবং আপনার উল্টোদিকের মানুষটিকেও করতে দেবেন না। সম্পর্ককে নিজের গতিপথে চলতে দিন। এতে আপনার উদ্বেগ কমবে।
সহানুভূতিশীল হওয়া উচিত। সঙ্গীর আবেগকে যাচাই করতে একজন ভাল শ্রোতা হওয়া দরকার। আপনার কথাও বলুন। অযথা তাড়াহুড়ো করে উদ্বেগ বাড়াবেন না।
নিজেকে অগ্রাধিকার দেওয়া এবং নিজেকে স্ট্রেস থেকে মুক্তি দিতে সেল্ফকেয়ার গুরুত্বপূর্ণ। এটি সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া