বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Relationship Tips: লোকে কী বলবে ভেবে থমকে গিয়েছেন জীবনে? নিজস্বতার গুরুত্ব কতটা ?

নিজস্ব সংবাদদাতা | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ২৬


আজকাল ওয়েবডেস্ক: ছাত্রজীবনে ভয় থাকে শিক্ষক-শিক্ষিকার কথা শুনে চলার। বাড়িতে বাবা-মা, গুরুজনের কথা না শুনলেই বকুনি খেতেন। আর বড় হয়ে যখন প্রেমে পড়লেন, খেয়াল করলেন সঙ্গীর কথা না শুনলেই ঝগড়া নিশ্চিত। বেশিরভাগ ক্ষেত্রেই শৈশব থেকে কৈশোর কেটে যায় অন্যের পরামর্শ অনুযায়ী। নিজস্বতা গড়ে উঠতে সময় লাগে বেশ কিছুটা। অনেক ক্ষেত্রে পরিবারের চাপে হোক বা সামাজিক চাপে, মানুষ নিজের পছন্দের কাজ করে উঠতে পারেন না। তা সে পছন্দের বিষয় নিয়ে উচ্চশিক্ষা হোক বা প্রিয় মানুষের সঙ্গে প্রেম। সব কিছুর মধ্যে প্রাধান্য পায় লোকে কী বলবে বা ওরা কী ভাববে?
থেরাপিস্টরা বলছেন, আপনি যদি ছোট থেকেই অন্যের সিদ্ধান্তে কাজ করে অভ্যস্ত হয়ে ওঠেন, নিজস্বতা গড়ে তোলা আপনার ক্ষেত্রে চ্যালেঞ্জিং। মা-বাবার কথা শুনলে উপহার পাওয়া যায়- এই সমীকরণ যদি আপনি প্রেমের সময়েও মেনে চলেন, তা হলে মুশকিল। নিজের আবেগকে চিহ্নিত করুন। কী করলে আপনি ভাল থাকবেন, বা কোনটাতে আপনি স্বচ্ছন্দ বোধ করেন, সেটা বোঝার চেষ্টা করুন। শুধু তাই নয়, প্রিয় মানুষকেও তা জানান। সম্পর্কে মানিয়ে নেওয়া প্রয়োজন। কিন্তু প্রতি মুহূর্তে অন্য মানুষকে খুশি করার জন্য যদি আপনি লড়াই করতে থাকেন, তবে একদিন আপনি ক্লান্ত হয়ে পড়বেন। সঙ্গীও মনে করতে পারেন যে আপনার কোনও নিজস্বতা নেই।
ঝগড়ার ভয়ে সঙ্গীকে মনের কথা বলবেন না, এরকম যেন না হয়। সব সম্পর্কেই ঝগড়া হয়, এটা খুব স্বাভাবিক একটা ব্যাপার। সব কিছুর মধ্যে নিজের ভিতরের আসল মানুষটাকে হারিয়ে ফেলবেন না যেন।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া