সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Women Health: জীবনযাপনের সাধারণ পরিবর্তন কীভাবে বদলে দিতে পারে মহিলাদের পিসিওএস সমস্যা?

নিজস্ব সংবাদদাতা | ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ৫১


আজকাল ওয়েবডেস্ক: পলিসিস্টিক ওভারি সিনড্রোমের (পিসিওএস) সমস্যায় ভুগছেন অনেক মহিলারাই। চিকিৎসকের মতে, জীবনযাপনে স্বাভাবিক কিছু পরিবর্তনেই এই সমস্যার মোকাবিলা করা যায় অনায়াসেই। সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে এবং পলিসিস্টিক ওভারি সিনড্রোম জটিলতার ঝুঁকি কমাতে মেনে চলুন এই কয়েকটি টিপস
স্বাস্থ্যকর খাদ্য:
একটি সুষম এবং পুষ্টিকর খাদ্যাভ্যাস হরমোন নিয়ন্ত্রণ, ওজন নিয়ন্ত্রণ এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে। যা প্রায়ই পলিসিস্টিক ওভারি সিনড্রোমে আক্রান্ত মহিলাদের জন্য উদ্বেগের বিষয়। ফলমূল, শাক-সবজি, চর্বিহীন প্রোটিন, গোটা শস্য এবং গুড-ফ্যাট যুক্ত খাবারগুলিতে মনোনিবেশ করুন। প্রক্রিয়াজাত খাবার, শর্করা এবং পরিশোধিত কার্বোহাইড্রেট খাওয়া সীমিত করুন।
নিয়মিত ব্যায়াম:
ওজন নিয়ন্ত্রণ, ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে এবং পিসিওএস-এর সঙ্গে যুক্ত কার্ডিওভাসকুলার জটিলতার ঝুঁকি কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্ট্রেন্থ ট্রেনিং, ওয়েট ট্রেনিং করুন, প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিটের জন্য। একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা পিসিওএস-এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। অনিয়মিত ঋতুচক্র, হরমোনের ভারসাম্যহীনতা এবং ফার্টিলিটির সমস্যার সমাধানে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে ওজন কমানো দরকার।
মানসিক চাপ :
দীর্ঘস্থায়ী স্ট্রেস পিসিওএস-এর লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে। এবং হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। সারাদিনে এমন কাজ করুন যাতে মানসিক চাপ কমে। সময় করে ধ্যান, যোগব্যায়াম, ডিপ ব্রিদিং অভ্যাস করুন। এতে মানসিক প্রশান্তি পাবেন।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া