বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Bangladesh Election: ভোটে জিতলেন ১৯ নারী ও ১৪ সংখ্যালঘু প্রার্থী

Kaushik Roy | ০৮ জানুয়ারী ২০২৪ ১৭ : ৩৬Kaushik Roy


সমীর দে, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করে ১৯ জন নারী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ দলটির ১৫ নারী প্রার্থী নির্বাচিত হয়েছেন। অপরদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে চার জন নারী জয়ী হয়েছে। এবার সংসদ নির্বাচনে নারী প্রার্থী ছিলেন ৯৬ জন। এছাড়া দুই জন ছিলেন হিজড়া। একাদশ সংসদ নির্বাচনে ৬৯ নারী প্রার্থী সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করে ২২ জন নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশের ইতিহাসে সেটাই ছিল সর্বোচ্চ সংখ্যক নারী নির্বাচিত হওয়ার রেকর্ড। গত সংসদে জাতীয় পার্টি থেকে দু’জন ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) থেকে একজন নারী প্রার্থী নির্বাচিত হলেও এবার অন্য কোনও দলের নারী প্রার্থীরা জয়ী হতে পারেনি।

আওয়ামী লীগ থেকে নির্বাচিত নারী সংসদ সদস্য হলেন রংপুর-৬ আসনে ড. শিরীন শারমিন চৌধুরী, গাইবান্ধা-৩ আসনে উন্মে কুলসুম স্মৃতি, বগুড়া-১ আসনে সাহাদারা মান্নান, সিরাজগঞ্জ-২ আসনে জান্নাত আরা হেনরি, বাগেরহাট-৩ আসনে হাবিবুন নাহার, বরগুনা-২ আসনের সুলতানা নাদিরা, শেরপুর-২ আসনে মতিয়া চৌধুরী, কিশোরগঞ্জ-১ আসনের সৈয়দা জাকিয়া নূর, মুন্সীগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন এমিলি, গাজীপুর-৪ আসনে রুমানা আলী, গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন রিমি, গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা, চাঁদপুর-৩ আসনে দীপু মনি, চট্টগ্রাম-২ আসনের খাদিজাতুল আনোয়ার এবং কক্সবাজার-৪ আসনের শাহীন আক্তার।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে গাইবান্ধা-১ আসনের আব্দুল্লাহ নাহিদ নিগার, মাদারীপুর-৩ আসনে মোসা. তাহমিনা বেগম, সুনামগঞ্জ-২ আসনে জয়া সেনগুপ্ত ও হবিগঞ্জ-১ আসনের আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এবার বিজয়ী হয়েছেন। অন্যদিকে, এবারের নির্বাচনে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের মধ্যে মোট ১৪ জন জয়ী হয়েছেন। এর মধ্যে ক্ষুদ্র জাতিসত্তার তিনজন ও ১১ জন হিন্দু সম্প্রদায়ের। নির্বাচনে নৌকা প্রতীকে ক্ষুদ্র জাতিসত্তার চারজনসহ ২০ জনকে মনোনয়ন দেওয়া হয়েছিল। এর মধ্যে হিন্দু সম্প্রদায়ের সাতজনসহ মোট আটজন ফেল করেছেন। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে হিন্দু সম্প্রদায়ের দুই প্রার্থী পাস করেছেন।

বিজয়ীরা হলেন রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), সৌমিত্র পাণ্ডে (কুড়িগ্রাম-৩), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), সৌরেন্দ্রনাথ চক্রবর্তী (নওগাঁ-৩), বীরেন শিকদার (মাগুরা-২), ননি গোপাল মণ্ডল (খুলনা-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), রনজিত চন্দ্র সরকার (সুনামগঞ্জ-১) ও প্রাণ গোপাল দত্ত (কুমিল্লা-৭)। স্বতন্ত্র প্রার্থী হয়ে জয়ী হয়েছেন সুনামগঞ্জ-২ আসনে জয়া সেনগুপ্তা ও বরিশাল-৪ আসনে পঙ্কজ দেবনাথ। এ ছাড়া ক্ষুদ্র জাতিসত্তার প্রতিনিধিদের মধ্যে খাগড়াছড়ি থেকে কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙামাটি থেকে দীপঙ্কর তালুকদার এবং বান্দরবান থেকে বীর বাহাদুর উ শৈ সিং পাস করেছেন।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চোর সন্দেহে আটক, ক্যান্টিনে খাবার খাইয়ে পিটিয়ে খুনের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গেস্ট রুমে ...

ফ্রিজে রাখা বার্গার খেতে গিয়ে বিপত্তি, কী ঘটল ব্রিটেনের এক বাসিন্দার সঙ্গে...

১৮ বছরের কম বয়সীদের জন্য কোন ব্যবস্থা গ্রহণ করল ইনস্টাগ্রাম, রইল বিস্তারিত খবর...

পেজার, ওয়াকি–টকির পর মোবাইলও দুমদাম ফাটছে, লেবাননে বাড়ছে মৃতের সংখ্যা ...

একের পর এক ওয়াকি-টকি বিস্ফোরণ, মৃত ৯ আহত তিনশো -এর বেশি...

চাকরি টিকিয়ে রাখতে হলে পরতে হবে অন্তর্বাস! নির্দেশ জারি এই বিমান সংস্থার...

মারণ সুপারবাগের করাল হাতছানি, কতটা সুরক্ষিত পৃথিবীবাসী...

কোথায় হারিয়ে গেল পৃথিবীর বলয়, বিশেষজ্ঞদের মত নিয়ে চলছে তরজা...

পরপর ভয়াবহ পেজার বিস্ফোরণ, মূহূর্তে লেবানন যেন মৃত্যুপুরী, হামলার নেপথ্যে কারা? ...

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ, বিজ্ঞানীরা যা দেখলেন হাড়হিম হবে...

উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক, হু হু করে ছড়াচ্ছে কোভিড, সতর্ক করছেন বিজ্ঞানীরা ...

জন্মদিনের পার্টিতে গিজগিজ করছে অজগর, প্রৌঢ়ের কীর্তিতে চক্ষু চড়কগাছ আমন্ত্রিতদের ...

অফিসের কাজের ফাঁকেই ‘যৌনমিলন’, জনসংখ্যা বাড়াতে অভিনব পরামর্শ রাষ্ট্রের...

১১ বছরের খুদের হত্যালীলার পরিকল্পনা! তালিকায় কারা জানেন?...

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...



সোশ্যাল মিডিয়া



01 24