মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Mamata Banerjee: মৌরলা, পুঁটিদের বাঁচাতে গান লিখলেন মমতা

Pallabi Ghosh | ২৫ ডিসেম্বর ২০২৩ ০৬ : ২২Pallabi Ghosh


চন্দ্রনাথ মুখোপাধ্যায়, নাদনঘাট: ‘‌খালবিল আর জলাশয়ে ভরা রূপসী বাংলার কন্যা /‌ ওদের সবাই যত্ন করো, ওরা যে অনন্যা.‌.‌.‌।’‌ বাংলার মাছের মজলিশে ক্রমশ উবে যেতে বসা চুনোপুঁটি, চেলা, ভ্যাদা, চ্যাং, মৌরলা, ফ্যাসা, খলশেদের নিয়ে গান বেঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যে গান গলায় তুলে নিয়েছেন মৎস্যজীবী পরিবারের মা–মেয়েরা। জেলেপাড়া জুড়ে যেন স্লোগান হয়ে ছড়িয়ে পড়েছে এই কয়েক কলি। কখনও হাতে হাত রেখে, কখনও বা আনমনে একাকী গুনগুনিয়ে উঠছে এ গানেরই সুর।
মাছেদের ঘরদুয়ার খাল–বিল–পুকুর বাঁচিয়ে রাখতে উদ্যোগ নিয়েছেন পূর্বস্থলী দক্ষিণের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। এলাকার মৎস্যজীবী ও সাধারণ মানুষের সঙ্গে জোট বেঁধে বড়দিন থেকেই শুরু করছেন দু’‌দিনের মহা মৎস্যযজ্ঞ ‘‌খালবিল উৎসব’‌। থাকবে খানাপিনারও দেদার আয়োজন। অতিথিদের পাতে পড়বে জিভে–জল–আনা চুনো মাছের লোভনীয় সব পদ!‌ বাদ যাবে না শীতের খাবারের ‘‌সিগনেচার টিউন’‌ খেজুরগুড়ের হরেক পদ, পিঠে–পুলি–পায়েসও।
নাদনঘাটের কোবলা, গঙ্গানন্দপুর, কুটিরপাড়া, চকরাহাতপুর, তুলসীডাঙা, চাঁপাহাটি–সহ লাগোয়া এলাকার হাজারেরও বেশি মৎস্যজীবীর জিয়নকাঠি হল প্রায় ১০০ একর জুড়ে থাকা গায়ে গা–লাগা বিশাল জোড়া জলাশয়— বাঁশদহ আর চাঁদেরবিল। রাজ্যের মৎস্য দপ্তর, পূর্ব বর্ধমান জেলা পরিষদ ও সংশ্লিষ্ট পূর্বস্থলী–১ ব্লকের সহায়তায় এই বিল দুটিতে এখন ১৭ প্রজাতির চুনো মাছের চাষ হচ্ছে। পঞ্চায়েতের উদ্যোগে বিলের বুক থেকে কচুরিপানার দখলদারি সরিয়ে কাচের মতো চকচকে জলের বুকে হেসে–খেলে–দৌড়ে বেড়াচ্ছে খয়রা, পুঁটি, চেলা, ভ্যাদা, সোনাখড়কে, চ্যাং, বেলে, মৌরলা, ফ্যাসা, চাঁদা, খলশের মতো চুনোর দল। এই সব খুদে মাছের পালই তো এলাকার বহু মানুষের সংসারের হাল ধরে রেখেছে এখন। উৎসবের প্রধান উদ্যোক্তা মন্ত্রী স্বপন দেবনাথ বললেন, ‘আমাদের সবথেকে বড় প্রাপ্তি হল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণা। তিনি এই উৎসব সম্পর্কে অবহিতই শুধু নন, উৎসবের থিম সংটিও তিনিই লিখে দিয়েছেন।’ উৎসব সফল করতে ও এলাকার মানুষকে এই উদ্যোগ সম্পর্কে জানাতে সংশ্লিষ্ট শ্রীরামপুর পঞ্চায়েত এলাকা জুড়ে রবিবার হল একটি বিরাট পদযাত্রাও।
উৎসব প্রাঙ্গণ থেকে এসটিকেকে রোড পর্যন্ত রাস্তা তৈরি, মৎস্যজীবীদের পাড়ায় পাড়ায় ঢালাই রাস্তা, মাছ ধরার সরঞ্জামের জোগান, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থার পাশাপাশি এলাকাটিকে একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগও শুরু হয়েছে। একদিকে আশ্চর্য সুন্দর প্রকৃতি, আর অন্যদিকে মহাপ্রভু চৈতন্যদেবের স্মৃতিজড়ানো বেশ কয়েকটি স্থান এখানকার অন্যতম দেখার জায়গা। তাই রাতে থাকার জন্যও তৈরি হয়েছে অতিথি নিবাস। জলাশয় দুটির সঙ্গে খাল কেটে জুড়ে দেওয়া হয়েছে ভাগীরথীকে। ফলে জলের অভাব নেই। সবুজের চাঁদোয়ায় মুড়ে দেওয়া হয়েছে চত্বর। হাজির হয়েছে অজস্র জানা–অজানা পাখির পাল। সপ্তাহান্তের ছোট্ট ছুট হোক বা চড়ুইভাতি— মডেল ঠিকানা হয়ে দাঁড়িয়েছে এই এলাকা। আর আছে ফি–বছর বড়দিনে ‘খালবিল উৎসব’‌। এ সময় অঞ্চলের মৎস্যজীবীদের ডানায় যেন লাগে আনন্দের হাওয়া। মাঝবিলে নৌকায় মঞ্চ বেঁধে দিনভর চলে বাউল, পল্লীগীতি, ভাটিয়ালির মাতাল করা আমেজ। সুরের দোলায় হয়তো বা দুলে ওঠে বিলের গভীরে ঘামটি মেরে–থাকা চুনোপুঁটি–খলশেরাও। এবার অবশ্য উৎসবের সূচনায় গাওয়া হবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির লেখা গানটিই। ক’‌দিন ধরে মৎস্যবাড়ির গিন্নিরা দিন–রাত্তির তারই যে তালিম নিলেন তুমুল উৎসাহে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



12 23