সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

GAZA : গাজায় যুদ্ধবিরতি বাড়ল আরও ১ দিন

Sumit | ৩০ নভেম্বর ২০২৩ ১৫ : ০০


আজকাল ওয়েবডেস্ক : প্যালেস্টাইনের গাজায় যুদ্ধবিরতি আরও ২৪ ঘণ্টা বাড়াতে সম্মত হয়েছে ইজরায়েল ও হামাস। বুধবার সাময়িক যুদ্ধবিরতির সময় শেষ হওয়ার শেষ মুহূর্তে এই চুক্তি হয়েছে। বৃহস্পতিবার ইজরায়েলের সেনাবাহিনী জানিয়েছে পণবন্দিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য মধ্যস্থতাকারীদের প্রচেষ্টা ও চুক্তির শর্ত অনুসারে গাজা উপত্যকায় যুদ্ধে সাময়িক বিরতি থাকবে।
পৃথক বিবৃতিতে হামাস বলেছে, অস্থায়ী যুদ্ধবিরতি বাড়াতে চুক্তি হয়েছে। যুদ্ধবিরতি বাড়ানো নিয়ে গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইজরায়েলের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করছে কাতার ও মিশর।
দেড় মাস ধরে ইজরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত শুক্রবার প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি শুরু হয় গাজায়। প্রথম দফা শেষে যুদ্ধবিরতির মেয়াদ আরও দুই দিন বাড়াতে একমত হয় দুই পক্ষ। এরপর মঙ্গলবার শুরু হয় আরও দুই দিনের যুদ্ধবিরতি। বুধবার ছিল ছয় দিনের যুদ্ধবিরতি শেষ দিন।
হামাসের সদস্য গাজি হামাদ বুধবার রাতে সংবাদমাধ্যমকে বলেন, যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়ানো হলে আমরা আরও পণবন্দি মুক্তি দিতে প্রস্তুত। বিষয়টি নিয়ে কথাবার্তাও চলছে। আশা করছি নতুন যুদ্ধবিরতি কার্যকর হবে। এবার যুদ্ধবিরতি হতে পারে আরও কয়েক দিনের।
এদিকে ইজরায়েল সরকারের মুখপাত্র আইলন লেভি বলেন, যুদ্ধবিরতি নিয়ে প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে ইজরায়েল। 



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া