রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

দুর্নীতি সামনে এনে মোদি সরকারের কোপে সিএজি আধিকারিকরা

দেশ | CAG: দুর্নীতি সামনে এনে মোদি সরকারের কোপে সিএজি আধিকারিকরা

RP | ১১ অক্টোবর ২০২৩ ১৭ : ০৪Rishi Sahu


বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: আয়ুষ্মান ভারত এবং ভারতমালা প্রকল্পে অনিয়মের অভিযোগ তোলা হয়েছিল সিএজি রিপোর্টে। সংসদের বাদল অধিবেশনে সেই রিপোর্ট পেশ করা হয়। যে তিন আধিকারিক এই রিপোর্ট তৈরির দায়িত্বে ছিলেন, তাঁদের বদলি করে দিল কেন্দ্রীয় সরকার। উল্লেখিত দুটি প্রকল্প ছাড়াও কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রক ও প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে ধরে সিএজি। তিনজনের মধ্যে দুজন অডিট এবং অ্যাকাউন্ট অফিসার ছিলেন দ্বারকা এক্সপ্রেসওয়ে এবং আয়ুষ্মান ভারত প্রকল্পের রিপোর্ট তৈরির দায়িত্বে। তৃতীয় আধিকারিক আয়ুষ্মান ভারত প্রকল্পের অডিট শুরুর উদ্যোগ নিয়েছিলেন।
কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, গণবন্টন ও পরিকাঠামোর প্রিন্সিপল ডিরেক্টর, অডিট, অতুরবা সিনহাকে কেরলের তিরুঅনন্তনপুরমের অ্যাকাউনট্যান্ট জেনারেল পদে বদলি করা হয়েছে। তাঁর জায়গায় আগে ছিলেন সুনীল রাজ সোমরাজন। ২০২৩ সালের মার্চে অতুরবা সিনহাকে গণবন্ঠন ও পরিকাঠামোর দায়িত্বে আনা হয়। অর্থাৎ কয়েক মাসের মধ্যেই কেন্দ্রীয় সরকারের কোপে পড়তে হয়েছে তাঁকে। অতুরবা সিনহার জায়গায় আনা হয়েছে রাজীব কুমার পাণ্ডেকে। অতুরবা সিনহা ছিলেন ভারত মালা প্রকল্পের অডিটের দায়িত্বে। কেন্দ্রীয় খরচ বিভাগের ডাইরেক্টর জেনারেল দত্তপ্রসাদ সূর্যকান্ত শিরসাতকে আইন বিভাগের অধিকর্তা পদে বদলি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি, ফাঁকা পড়়ে থাকায় এই পদে তাঁকে বদলি করা হয়েছে। সূত্র মারফৎ জানা গিয়েছে, সূর্যকান্ত শিরসাত ছিলেন প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা-আয়ুষ্মান ভারত প্রকল্পের অডিটের দায়িত্বে। আরেক আধিকারিক উত্তর মধ্য অঞ্চলের ডাইরেক্টর জেনারেল অশোক সিনহাকে বদলি করা হয়েছে রাজভাষা বিভাগের ডাইরেক্টর জেনারেল পদে। পরীক্ষা বিভাগের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। সূত্রের খবর, তিনিই প্রথম আয়ুষ্মান ভারত প্রকল্পের অডিট শুরু করেছিলেন।
ক্ষমতায় এসে নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি নিজে দুর্নীতি করবেন না এবং কাউকে করতেও দেবেন না। যদিও বিরোধীদের বক্তব্য, দুর্নীতি তুলে ধরলেই সেই আধিকারিককে বদলি করে নিজের প্রতিশ্রুতির বিপরীত অবস্থান নিচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, "নীরবতা এবং ভীতি প্রদর্শনের আড়ালে মোদি সরকার মাফিয়া রাজ চালাচ্ছে। সেই দুর্নীতি কেউ ফাঁস করলেই তাঁকে সরানো অথবা ভয় দেখানো হচ্ছে। সর্বশেষ উদাহরণ, বাদল অধিবেশনে পেশ হওয়া সিএজি রিপোর্ট তৈরির নেপথ্যে তিন আধিকারিককে বদলি। এই রিপোর্ট সরকারের অন্দরের ব্যাপক দুর্নীতি ফাঁস করেছে।" তাঁর কথায়, "আয়ুষ্মান ভারত এবং দ্বারকা এক্সপ্রেসওয়েতে দুর্নীতি সামনে আনা তিন আধিকারিককে বদলি করা হয়েছে শুধুমাত্র দুর্নীতি আড়াল করতে। যদিও সিএজি একটি স্বাধীন, স্বশাসিত সংস্থা।" এই বদলি নির্দেশিকা প্রত্যাহারের দাবি করেছে কংগ্রেস এবং দুর্নীতিতে যুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানানো হয়েছে। তৃণমূল সাংসদ জহর সরকারের মতে, "সিএজির যে আধিকারিকরা মোদি সরকারের আয়ুষ্মান ভারত এবং ভারতমালা প্রকল্পে দুর্নীতি সামনে এনেছিলেন, তাঁদের বদলি করা হয়েছে। আর হবে নাই বা কেন। মোদির সবচেয়ে ঘনিষ্ঠ সচিব তাঁকে গুজরাটে হিংসায় যুক্ত থাকতে দেখেছেন, সেই আধিকারিকই এখন তাঁর প্রিয় সিএজি। তবে টার্গেট শুধু বিরোধী শাসিত রাজ্য।"




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

পান পাতার ছোট্ট গণেশ বানিয়ে চমকে দিলেন শিল্পী, বানাতে কতক্ষণ সময় লাগল? ...

ছাপোষা বেশে হাতেনাতে ধরা পড়ল সিরিয়াল কিলাররা, হাড়হিম হত্যাকাণ্ডের নেপথ্যে তিন মহিলাই ...

গাড়িতে সজোরে ধাক্কা বেপরোয়া বাসের, উত্তরপ্রদেশে মৃত বেড়ে ১৭, শোকপ্রকাশ মোদি-যোগীর ...

ভারি বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল ভবন, মৃত ৪, আটকে বহু ...

শীঘ্রই আসছে...

Bajrang Punia: ‘ব্রিজভূষণ দেশদ্রোহী, বিজেপি তাঁকে সমর্থন করছে’, এবারে পাল্টা আক্রমণ বজরং পুনিয়ার...

Anti Rape Bill: 'অপরাজিতা' বিলে তৎপর রাজভবন, রাজ্যপালের সইয়ের পর বিল গেল রাষ্ট্রপতির কাছে...

ISRO: চাঁদের মাটিতে ভূমিকম্প কী কারণে? অশনি সংকেত নয় তো? কী বলল ইসরো? ...

দিনেরবেলা ফুটপাতে মহিলাকে ধর্ষণ! বিজেপিকে তুলোধনা তৃণমূলের...

জোশীমঠের আতঙ্ক ফিরে এল বাগেশ্বরে, উত্তরাখণ্ডে বহু বাড়িতে দেখা দিল ফাটল, আতঙ্কে বাসিন্দারা ...

গণপতিকে উপহার অনন্ত আম্বানির, কত কোটির সোনা উপহার পেলেন সিদ্ধিদাতা?...

পর্যটনে বিরাট পদক্ষেপ, ত্রিপুরা সরকারের এই প্রচেষ্টা সবাইকে তাক লাগাবে ...

RG Kar Incident: আরজি কর মামলার পরবর্তী শুনানি কবে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট...

প্রার্থীদের নাম ঘোষণা হতেই হরিয়ানা বিজেপিত কোন্দল, একের পর এক মন্ত্রী দল ছাড়তে শুরু করেছেন ...

অথৈ জল, নিজের জীবন বাজি রেখে সন্তানকে ঝুড়িতে করে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন বাবা...

ক্রিকেট থেকে সরাসরি রাজনীতিতে, বিশ্বজয়ী ক্রিকেটার যোগ দিলেন বিজেপিতে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



10 23