বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Hooghly: 'এ.আই' ভিশন ব্লাইন্ড স্টিক, দৃষ্টিহীনদের জন্য অনবদ্য আবিষ্কার

Pallabi Ghosh | ১৩ জুলাই ২০২৪ ২০ : ৫১Pallabi Ghosh


মিল্টন সেন, হুগলি: দৃষ্টিহীনদের অবলম্বন লাঠি যদি কৃত্তিম বুদ্ধিমত্তা বা 'এ আই' সমৃদ্ধ হয় তাহলে কেমন হয়? বাস্তবে এমনটাই হয়েছে। কয়েকজন ইঞ্জিনিয়ার বন্ধু মিলে দৃষ্টিহীনদের সুবিদার্থে তৈরি করে ফেলেছেন 'এ.আই' ভিশন ব্লাইন্ড স্টিক। তবে তাঁদের এই আবিষ্কার বাণিজ্যিক লক্ষে নয়, নিতান্তই সামাজিক দায়বদ্ধতা থেকে। ইঞ্জিনিয়াররা তাঁদের ছাত্র জীবনে ইঞ্জিনিয়ারিং পঠনপাঠনের মধ্য দিয়ে জ্ঞান অর্জন করেছেন। এবার সামাজিক দায়বদ্ধতার জায়গায় সমাজের জন্য কিছু করার ভাবনা থেকেই তাঁদের একের পর এক আবিষ্কার সমাজকে তাঁক লাগিয়েছে।

তাঁরা আবিষ্কার করে চলেছেন একের পর এক অত্যন্ত প্রয়োজনীয় যুগোপযোগী আধুনিক জিনিসপত্র। এর আগে র‍্যাগিংয়ের হাত থেকে বাঁচতে তাঁরা তৈরি করেছেন অ্যান্টি র‍্যাগিং কিট। যা র‍্যাগিংয়ের শিকার কোনও পড়ুয়াকে বাঁচাতে সক্ষম হবে। এবার সেই ইঞ্জিনিয়ার বন্ধুরা মিলেই তৈরি করে ফেললেন 'এ আই' ভিশন ব্লাইন্ড স্টিক।

একজন দৃষ্টিহীন ব্যক্তির কাছে এই লাঠির নানা উপযোগিতা। আবিষ্কারকদের দাবি, এই লাঠি দৃষ্টিহীন মানুষকে একা পথ চলতে সাহায্য করবে। ট্রাফিক সিগন্যাল থেকে শুরু করে সামনে কোনও বিপদ আছে কিনা তা জানিয়ে দেবে। টাকা চেনাবে। ক্যাব বুক করতে সাহায্য করবে। একাকিত্ব দূর করতে এই লাঠির সাহায্যে কথা বলা বা গল্প করা গান শোনা যাবে। খবর শোনা যাবে এই লাঠির সাহায্যে।

দৃষ্টিহীন মানুষের একা পথ চলতে লাঠি লাগে। সেই লাঠি যদি 'এই আই' সমৃদ্ধ, তাহলে দৃষ্টিহীন মানুষ যেন না দেখেও সব দেখতে পান। সেই ধারনা থেকেই চন্দননগরের এই সংস্থা দৃষ্টিহীনদের সুবিদার্থে 'এ আই' ভিশন ব্লাইন্ড স্টিক তৈরি করেছে। এই স্টিক তৈরি করতে তাঁদের সময় লেগেছে প্রায় তিন মাস। পিভিসি পাইপ দিয়ে তৈরি লাঠিতে থাকছে ব্যাটারি। বসানো হয়েছে ক্যামেরা, সার্কিট, ব্লুটুথ স্পিকার ইত্যাদি। ইয়ার পট বা যেকোনও ব্লুটুথ ডিভাইস কানেক্ট করে চ্যাট বক্সে কমান্ড দিলেই উত্তর দেবে এই 'এআই' ডিভাইস। ভয়েস কমান্ড দিয়ে লাঠির থেকেই জেনে নেওয়া যাবে সব কিছু।

এই প্রসঙ্গে তরুণ ইঞ্জিনিয়ার অয়ন বাগ জানিয়েছেন, শুরু থেকেই এই লাঠি তৈরি করার পেছনে তাঁদের কোনও রকম ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি ছিল না। দৃষ্টিহীনদের স্কুলে তাঁরা এই স্টিক দেবেন। তাঁদের তৈরি স্টিক দেখে কেউ যদি বানাতে চান, সেক্ষেত্রে তাঁরা সাহায্য করতে প্রস্তুত রয়েছেন। তাঁদের সংস্থা বাণিজ্যিকভাবে সফটওয়্যার হার্ডওয়ার নিয়ে কাজ করলেও সামাজিক দায়বদ্ধতা থেকেই তাৃদের এই আবিষ্কার। শনিবার চন্দননগর সুভাষ পল্লীতে এই ব্লাইন্ড স্টিক প্রদর্শন করা হয়। দেখানো হয় এই স্টিকের নানান কার্যকলাপ।
ছবি পার্থ রাহা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



07 24