শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজের জন্য টেন্ডার না করায় ইতিমধ্যে হারুয়া গ্রাম পঞ্চায়েতের প্রধানকে 'শোকজ' করা হয়েছে বলে জানিয়েছেন সুতি-১ ব্লকের বিডিও

রাজ্য | SHOWCAUSE IN MURSHIDABAD: উন্নয়নের কাজ বন্ধ! টেন্ডার না করায় হারুয়া গ্রাম পঞ্চায়েত প্রধানকে 'শোকজ' করলেন বিডিও

Sumit | ১১ জুলাই ২০২৪ ১৫ : ২৭Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : পঞ্চায়েত নির্বাচনের প্রায় এক বছর পার হতে চললেও বাম-কংগ্রেস-বিজেপি পরিচালিত মুর্শিদাবাদে সুতি-১ ব্লকের হারুয়া গ্রাম পঞ্চায়েতে উন্নয়নের কোনও কাজই হয়নি বলে অভিযোগ উঠেছে। স্থানীয় তৃণমূল নেতৃত্বের অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উন্নয়নকে বাধা দেওয়ার জন্য জোট পরিচালিত এই পঞ্চায়েতে কোনও কাজ হচ্ছে না। ইতিমধ্যে তৃণমূল কংগ্রেসের তরফ থেকে গোটা বিষয়টি স্থানীয় বিডিও এবং জেলাশাসকের নজরে আনা হয়েছে।


পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজের জন্য টেন্ডার না করায় ইতিমধ্যে হারুয়া গ্রাম পঞ্চায়েতের প্রধানকে 'শোকজ' করা হয়েছে বলে জানিয়েছেন সুতি-১ ব্লকের বিডিও অরূপ সাহা। তিনি বলেন," ২০২৪-২৫ অর্থবর্ষের টাকা এখনও না এলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সমস্ত প্রধানকে বলা হয়েছে উন্নয়নমূলক কাজের জন্য টেন্ডার করতে হবে। প্রয়োজনীয় অর্থ হাতে এলেই সেই টাকা বিলি হবে। কিন্তু ওই গ্রাম পঞ্চায়েতের প্রধান সরকারি নির্দেশ মেনে এখনও কোনও টেন্ডার ডাকেননি। তাই তাঁকে 'শোকজ' করা হয়েছে।"


গত পঞ্চায়েত নির্বাচনে ২৬ শাসন বিশিষ্ট হারুয়া গ্রাম পঞ্চায়েতে তৃণমূল কংগ্রেস ১২ টি আসনে জয়ী হয়। অন্যদিকে কংগ্রেস প্রার্থীরা জেতেন আটটি আসন থেকে। সিপিএম তিনটি আসনে, আরএসপি একটি আসন এবং বিজেপি প্রার্থীরা দুটি আসন থেকে জয়ী হন। এরপর কংগ্রেসের রাখি রবিদাস প্রধান হিসেবে নির্বাচিত হন।


অভিযোগ প্রধান পদে বসার পর থেকে কোনও কাজই করেনি জোট পরিচালিত এই পঞ্চায়েত। হারুয়া গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতা তথা ঐ পঞ্চায়েতের তৃণমূল সদস্য রেজাউল করিম বলেন," পঞ্চায়েত প্রধান এই এলাকায় উন্নয়নের কোনও কাজই করছেন না। তার ফলে ডায়না, শোভারঘাট, গোলাবাড়ি, রবিদাসপাড়া ,ডাঙাপাড়া সহ আরও একাধিক এলাকায় রাস্তাঘাট একদম ভেঙে গেছে। গ্রামের মসজিদ এবং মাদ্রাসায় যাওয়ার রাস্তা পুরোপুরি ভেঙে যাওয়াতে স্থানীয় মানুষ অসুবিধার মধ্যে পড়েছেন।"


ওই পঞ্চায়েতের তৃণমূল সদস্য আনসারুল হক বলেন,"প্রধানের উদাসীনতার জন্য এই পঞ্চায়েত এলাকায় প্রায় বছরখানেক ধরে নিকাশী নালা পরিষ্কার হয় না। তার ফলে বর্ষাকালে পুকুর এবং নর্দমার জল সব রাস্তার উপর উঠে এসেছে। মানুষ বুঝতেই পারছে না কোথায় রাস্তা রয়েছে আর কোথায় নর্দমা বা ডোবা রয়েছে। হারুয়া হাই স্কুলে যাওয়ার রাস্তাটির অবস্থা এতটাই খারাপ যে মাঝেমধ্যেই ছাত্রছাত্রীরা স্কুলে যাওয়ার সময় পড়ে যাচ্ছে। নোংরা জল পেরিয়ে মসজিদে যেতে হচ্ছে বলে অনেকেই আর সেখানে যেতে পারছেন না।"


পঞ্চায়েতের বিরোধী দলনেতা বলেন," ২০২৪ সালে জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত পঞ্চায়েত প্রধান একটিও টেন্ডার ডাকেননি। পঞ্চায়েতের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা 'রেজুলেশন' পাশ করে সেই অনুযায়ী প্রধানকে কাজ করতে বললেও তা তিনি মানতে রাজি হননি। তার ফলে এই গ্রাম পঞ্চায়েত এলাকার সাধারণ মানুষের দুর্দশা কবে দূর হবে আমাদের জানা নেই।"


যদিও হারুয়া গ্রাম পঞ্চায়েতের কংগ্রেস দলনেতা আব্দুল লতিফ এবং ওই পঞ্চায়েতের প্রধান রাখি রবিদাস দাবি করেন,"এই পঞ্চায়েতকে বদনাম করার জন্য কিছু মানুষ ইচ্ছাকৃতভাবে ড্রেনের মুখ বন্ধ করে রাখছেন। তার ফলে সেই জল রাস্তাতে উঠে আসছে। তবে আমরা পঞ্চায়েত দখল করার পর ইতিমধ্যে একাধিক উন্নয়নমূলক কাজ হয়েছে। সরকার থেকে অর্থ না পেলেও ইতিমধ্যে আমরা নিজেদের উদ্যোগে বহু ড্রেন পরিস্কার করেছি এবং একাধিক রাস্তা নির্মাণ করেছি।"


#murshidabad



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



07 24