মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Spain-Germany: মেরিনোর শেষ মিনিটের গোলে স্বপ্নভঙ্গ জার্মানির, সেমিফাইনালে স্পেন

Sampurna Chakraborty | ০৬ জুলাই ২০২৪ ০০ : ৩৬


স্পেন - (ওলমো, মেরিনো)

জার্মানি - (উইর্টজ)

আজকাল ওয়েবডেস্ক: নাটকীয় ম্যাচে শেষ মিনিটের গোলে জার্মানিকে ২-১ এ হারিয়ে ইউরো কাপের সেমিফাইনালে স্পেন। শুক্রবার রাতে স্টুডগার্টে ম্যাচের ১১৯ মিনিটে গোল করে তিনবারের চ্যাম্পিয়নদের জেতালেন মিকেল মেরিনো। ড্যানি ওলমোর নিখুঁত ক্রস থেকে স্পট জাম্পে দুর্দান্ত হেড। পেড্রির পরিবর্তে নেমে গোল করলেন এবং করালেন ওলমো। দেশের জার্সিতে পরিবর্ত ফুটবলার মেরিনোর এটা দ্বিতীয় গোল। হাড্ডাহাড্ডি ম্যাচের পরতে পরতে নাটক। ৮৯ মিনিটে সমতা ফেরায় জার্মানি। আবার ১১৯ মিনিটে জয়সূচক গোল স্পেনের। আদর্শ কোয়ার্টার ফাইনাল। চলতি ইউরোর সেরা ম্যাচ। যেকোনও দলই জিততে পারত। তবে সুযোগ নষ্টের খেসারত দিতে হল জার্মানিকে। অতিরিক্ত সময় হ্যাভার্টজ সিটার মিস না করলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারত। শেষপর্যন্ত ৩৬ বছরের খরা কাটাতে পারল না জার্মানি। ১৯৮৮ সালে এই মঞ্চে শেষবার স্পেনকে হারায় জার্মানি। তারপর থেকে জয় অধরা। ২০০৮ সালে সুইজারল্যান্ডে ইউরো ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। জার্মানিকে এক গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। তারপর ইউরোয় এই প্রথম দুই দল মুখোমুখি। এবারও শেষ হাসি হাসল স্প্যানিশরাই। 

ম্যাচের বয়স তখন ৮৯ মিনিট। জয়ের প্রহর গুনতে শুরু করেছে স্পেন। ঠিক সেই সময় স্বপ্নভঙ্গ। জার্মানিকে ম্যাচে ফেরান ফ্লোরিয়ান উইর্টজ। জার্মানির সর্বকনিষ্ঠ প্লেয়ার হিসেবে ইউরোর নকআউটে গোলের রেকর্ড করেন। জয়সূচক গোল করারও সুযোগ এসেছিল জার্মান তরুণের সামনে। কিন্তু নিশ্চিত গোল মিস করেন। সামনে সাইমনকে একা পেয়েও বাইরে মারেন উইর্টজ। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে কুকুরেল্লার হাতে বল লাগলেও জার্মানির পেনাল্টির দাবিতে কর্ণপাত করেনি রেফারি। নব্বই মিনিট ১-১ থাকার পর ১০৫ মিনিটের শেষেও গোললাইন একই ছিল। অন্তিমলগ্নে পার্থক্য গড়ে দেন মিকেল মেরিনো। নির্ধারিত সময় দুই দলের মধ্যে পার্থক্য উনিশ বিশ। পেন্ডুলামের মতো দুই অর্ধে আক্রমণ শিফট করে। দু'দলই গোলের একাধিক সুযোগ পায়। ৯০ মিনিটের মধ্যেই ম্যাচটা শেষ করে ফেলতে পারত লুই দে লা ফুয়েন্তের দল। জামাল, মোরাতা, উইলিয়ামসের আক্রমণের দাপটে বেশ কয়েকবার বিপাকে পড়ে যায় আয়োজক দেশ। তবে লামিনে জামালকে কেন ৬২ মিনিটের মাথায় তুলে নিলেন স্পেনিশ কোচ সেটা বোধগম্য হল না। এটা বরং কিছুটা সুবিধা করে দেয় জুলিয়ান নাগেলসম্যানের দলকে। ম্যাচে সমতা ফেরানোর পর দাপট বেশি ছিল জার্মানির। কিন্তু কাজে লাগাতে পারেনি। গোলের নীচে কয়েকটা দারুণ সেভ করেন স্পেনের কিপার সাইমন। 

শুরুটা ভাল করে স্পেন। চলতি ইউরোতে সবচেয়ে ছন্দে মোরাতা, জামালরা। স্পেনের ফ্রি ফ্লোয়িং ফুটবল নজর কেড়েছে। কিন্তু এদিন স্প্যানিশ আর্মাডাকে খেলা তৈরির জমি দেয়নি জার্মানরা‌। স্পেনের বড় ধাক্কা পেড্রির চোট। ম্যাচের ৮ মিনিটের মাথায় মাঠ ছাড়েন স্প্যানিশ প্লেমেকার। তাঁর পরিবর্তে নামেন ড্যানি ওলমো। তার আগেই অবশ্য গোল লক্ষ্য করে প্রথম শট স্পেনের। শট নেন পেড্রি। প্রথম দশ মিনিট বাদ দিয়ে বলের দখল নিয়ে নেয় জার্মানি। ম্যাচের ১৪ মিনিটে সুযোগ এসেছিল স্পেনের সামনে। কিন্তু বাইরে মারেন জামাল। ১৭ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বাইরে মারেন রুইজ। জার্মানির প্রথম পজিটিভ সুযোগ ২১ মিনিটে। কিমিচের ক্রস থেকে হ্যাভার্টজের হেড তালুবন্দি করেন স্প্যানিশ কিপার সাইমন। তবে সুযোগ বেশি ছিল স্পেনের। ম্যাচের ২৪ মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া লাপোর্তের শট বাঁচায় ন্যয়ার।‌ বিরতির পাঁচ মিনিট আগে দুর্গ অক্ষত রাখেন জার্মান কিপার। অন্য প্রান্তে অনবদ্য স্প্যানিশ কিপারও। ম্যাচের ৩৫ মিনিটে জার্মানির নিশ্চিত গোল বাঁচান সাইমন। হ্যাভার্টজের শট বাঁচান স্প্যানিশ কিপার। ফাইনাল থার্ডে বারবার বলের দখল হারায় জার্মানি।

প্রথমার্ধের একটা সময় স্পেনের দাপটে কোণঠাসা হয়ে যায় জার্মানরা। ম্যাচের ৪৭ মিনিটে নিশ্চিত গোল মিস মোরাতার। হাফ টার্ন নিয়ে বক্সের ওপর থেকে বল ভাসিয়ে দেন স্পেনের অধিনায়ক। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৫১ মিনিটে স্পেনকে এগিয়ে দেন ড্যানি ওলমো। বক্সের মাথায় জামালের স্কোয়ার পাস থেকে নিখুঁত প্লেসিং। বাকি সময় একাধিক সুযোগ তৈরি করেও সমতা ফেরানোর জন্য শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জার্মানিকে। ৭০ মিনিটে নিশ্চিত গোল বাঁচান স্পেনিশ কিপার। পরিবর্ত ফুটবলার অ্যান্ড্রুজের শট বাঁ দিকে ঝাঁপিয়ে বাঁচায় সাইমন। ম্যাচের ৭৭ মিনিটে ফুলক্রুগের শট ক্রসপিসে লাগে। পাঁচ মিনিট পরে আবার সুযোগ। ৮২ মিনিটে গোল ছেড়ে বেরিয়ে আসেন স্পেনের কিপার। সুযোগ ছিল হ্যাভার্টজের সামনে। কিন্তু গোলের ওপর দিয়ে ভাসিয়ে দেন। ৮৯ মিনিটে ১-১ করেন উইর্টজ। মিটেলস্টাডসের বল হেড করে নামিয়ে দেন হ্যাভার্টজ। উইর্টজের শট পোস্টে লেগে গোলে ঢুকে যায়। স্কটল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে গোল করেছিলেন। এদিন ইউরোর নকআউটে জার্মানির সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড করেও শেষপর্যন্ত দলকে বাঁচাতে পারেননি। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Kolkata Derby: যুবভারতীতেই ডার্বি, মিলল পুলিশের অনুমতি, কটায় শুরু খেলা?...

Paris Olympics: অলিম্পিকে ভারতের পতাকা বহন করবেন সিন্ধু-শরথ, বদলে গেল 'শেফ দ্য মিশন'...

Abhishek Sharma: শুভমনের ব্যাটে শতরান, শূন্যতেও সাবাশি যুবির...

Maldives Tourism:‌ ‘‌মালদ্বীপ আসুন’‌, বিশ্বজয়ী রোহিতদের আমন্ত্রণ জানাল সে দেশের সরকার ...

Cristiano Ronaldo: ২০২৬ বিশ্বকাপে খেলবেন রোনাল্ডো? কি ইঙ্গিত দিলেন তারকা ফুটবলার? ...

অভিষেক শর্মার সেঞ্চুরি, বোলারদের দাপটে দ্বিতীয় টি- টোয়েন্টিতে জিম্বাবোয়েকে হারাল ভারত...

Indian Cricket Team: কুড়ি ওভারের বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার লক্ষ্য জানিয়ে দিলেন বিসিসিআই সচিব...

Copa America: ১০ জনের উরুগুয়ের কাছে পেনাল্টি শুট আউটে হার, কোপা থেকে ছিটকে গেল ব্রাজিল...

Netherlands-Turkey: দারুণ প্রত্যাবর্তন, তুরস্ককে হারিয়ে ইউরোর সেমিফাইনালে নেদারল্যান্ডস...

England-Switzerland: দুরন্ত সাকা, টাইব্রেকারে সুইসদের হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড ...

India-Zimbabwe: ব্যাটিং ভরাডুবি, লজ্জার হারের কী ব্যাখ্যা দিলেন গিল? ...

India-Zimbabwe: বিশ্বজয় থেকে বিপর্যয়, জিম্বাবোয়ের কাছে লজ্জার হার গিলের ভারতের ...

Rahul Dravid: রোহিতের সঙ্গে কাজ করে মুগ্ধ, কোচিং দর্শন নিয়ে কী বললেন দ্রাবিড়? ...

Mohun Bagan: ফের ড্র, জোড়া গোলে এগিয়েও আটকে গেল মোহনবাগান ...

T20 World Cup: কখনও বিশ্বকাপ হাতে ধরেছে? মাইকেল ভনকে একহাত শাস্ত্রীর...

সোশ্যাল মিডিয়া