বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Farmers Protest: চতুর্থ বৈঠকে বড় প্রতিশ্রুতি কেন্দ্রের, আপাতত স্থগিত কৃষকদের 'দিল্লি চলো' অভিযান

Pallabi Ghosh | ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ০৯ : ২৩


আজকাল ওয়েবডেস্ক: গভীর রাত পর্যন্ত আন্দোলনকারী কৃষকদের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় মন্ত্রীদের। রবিবার রাতের চতুর্থ বৈঠকে অবশেষে বড়সড় প্রতিশ্রুতি দিল কেন্দ্র। আগামী ৫ বছরের জন্য এমএসপি নিয়ে কেন্দ্র একটি প্রস্তাবনা দিয়েছে। যে প্রস্তাবনা নিয়ে আলোচনায় বসবে কৃষক সংগঠনগুলো। এরপর তারা তাদের সিদ্ধান্ত জানাবে। তাই আপাতত দুইদিনের জন্য কৃষকদের "দিল্লি চলো" অভিযান স্থগিত থাকবে।
সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবারের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল, কৃষি প্রতিমন্ত্রী অর্জুন মুন্ডা ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। কৃষকদের সমর্থনে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও উপস্থিত ছিলেন এই বৈঠকে।
বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রীরা জানান, আগামী ৫ বছরের জন্য ন্যূনতম সহায়ক মূল্য দিয়ে ডাল, ভুট্টা ও তুলা ফসল কেনার প্রস্তাব দেওয়া হয়েছে কৃষকদের। মুগ, মসুর ও উরদ ডাল উৎপাদনকারী কৃষকদের সঙ্গে ন্যাশনাল কোঅপারেটিভ কনজিউমার ফেডারেশন, ন্যাশনাল এগ্রিকালচার কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়ার মতো সরকারি সংস্থাগুলি ৫ বছরের জন্য চুক্তি করবে।
যদিও কৃষকদের আরও একগুচ্ছ দাবি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীরা কোনও প্রতিশ্রুতি দেননি। আন্দোলনকারী কৃষকরা জানিয়েছেন, দাবি পূরণ না হলে ২১ ফেব্রুয়ারির পর ফের "দিল্লি চলো" অভিযান শুরু হবে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া