মঙ্গলবার ০২ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Murshidaabad: নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেওয়া সেতু দিয়ে ওভারলোডেড লরি চলাচল, বিক্ষোভ গ্রামবাসীদের #দক্ষিণবঙ্গ

Pallabi Ghosh | ২৯ জুন ২০২৪ ২০ : ০৮


আজকাল ওয়েবডেস্ক: ছাই বোঝাই ওভারলোডেড ডাম্পার এবং লরির চাপে অত্যন্ত খারাপ অবস্থার মধ্যে রয়েছে মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের বেওয়া-১ অঞ্চলে গুমানি নদীর উপর অবস্থিত বেওয়া ব্রিজ। ইতিমধ্যেই ফরাক্কা ব্যারেজ প্রকল্প কর্তৃপক্ষ ব্রিজে ওঠার মুখে সাইনবোর্ড লাগিয়ে জানিয়ে দিয়েছে- সেতুটি ভারী যান চলাচলের জন্য নিরাপদ নয়।
অথচ সমস্ত নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রোজ এই ব্রিজ দিয়ে যাতায়াত করছে কয়েক'শ ছাই বোঝাই ওভারলোডেড লরি।
এর ফলে যে কোনও দিন ব্রিজটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। ইতিমধ্যে বেশ কিছু জায়গাতে ব্রিজের রেলিং ভেঙে গেছে। ব্রিজের রাস্তার অবস্থাও খুব খারাপ। ব্রিজটি ভেঙে গেলে মুর্শিদাবাদ জেলা দিয়ে বাংলার সাথে ঝাড়খণ্ডের সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
শনিবার এরই প্রতিবাদ জানিয়ে ফরাক্কার দুঃখা মোড়ে বেশ কিছুক্ষণ পথ অবরোধ করেন বেওয়া, ধর্মডাঙ্গা, ঘোড়াইপাড়ার বেশকিছু বাসিন্দা। তাঁদের দাবি- দ্রুত ওই এলাকা দিয়ে ওভারলোডেড গাড়ির যাতায়াত বন্ধ করতে হবে এবং রাস্তা মেরামত করতে হবে।
যদিও রাস্তাটি ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের আওতাধীন হওয়ায় কোনও মন্তব্য করতে রাজি হননি প্রশাসনের আধিকারিকেরা।
স্থানীয় সূত্রে জানা গেছে- বহু পুরনো ওই ব্রিজটি ব্যবহার করে বেওয়া, ধর্মডাঙ্গা ঘোড়াইপাড়া সহ একাধিক গ্রামের বাসিন্দারা নিজেদের কর্মস্থলে যাতায়াত করেন। ব্রিজের দুই প্রান্তে অবস্থিত চাষের জমিতে যাওয়ার জন্য স্থানীয় কৃষকদের মূল ভরসা ওই সেতুটি। এর পাশাপাশি প্রায় প্রতিদিনই ঝাড়খন্ড থেকে বহু অসুস্থ মানুষ চিকিৎসার জন্য ফরাক্কার বেনিয়াগ্রাম হাসপাতালে পৌঁছতে ব্রিজটি ব্যবহার করেন। তাঁদেরকে মালদা বা জঙ্গিপুর যেতে হলেও মূলত এই ব্রিজটি ব্যবহার করতে হয়।
এলাকার বেশ কিছু বাসিন্দা নাম না প্রকাশের শর্তে বলেন- ফরাক্কা তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ গত কয়েক মাস ধরে নিশিন্দ্রা 'অ্যাশ পন্ড' থেকে ছাই তোলা বন্ধ রেখেছে। তার পরিবর্তে এখন মালঞ্চের 'অ্যাশ পন্ড' থেকে ছাই তুলছে।
সেই ছাই ভর্তি ডাম্পার এবং লরি বেওয়া ব্রিজ ব্যবহার করে উত্তরবঙ্গ এবং ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকায় পৌঁছে যাচ্ছে।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ- মূলত ছাই ভর্তি ওভারলোডেড লরি যাওয়ার ফলে ফারাক্কার এনটিপিসি নেতাজী সেতু থেকে বাংলার শেষ সীমা বেওয়া ব্রিজ পর্যন্ত রাস্তার অবস্থা অত্যন্ত খারাপ হয়ে গেছে। তাঁরা জানিয়েছেন- রাস্তায় যেভাবে বড় বড় গর্ত তৈরি হয়েছে তাতে যেকোনও সময় ডাম্পার বা লরি উল্টে বড় দুর্ঘটনা ঘটতে পারে। মৃত্যু হতে পারে পথচারী থেকে শুরু করে বাইক চালকের।
আজকের বিক্ষোভে উপস্থিত ওই এলাকার প্রাক্তন শিক্ষক মীর তারিকুল ইসলাম বলেন, 'এই ব্রিজ ভেঙে গেলে বাংলার সাথে ঝাড়খণ্ডের যোগাযোগ যেমন বিচ্ছিন্ন হবে তেমনি অসুবিধার মধ্যে পড়বেন বহু সাধারণ মানুষ।এই রাস্তা এবং ব্রিজের উপর দিয়ে ওভারলোডেড ছাই ভর্তি গাড়ি চলছে। গাড়িগুলোতে কোনও ঢাকা দেওয়া থাকে না। তার ফলে সেই ছাই উড়ে স্থানীয় মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।'
বিক্ষোভকারীরা দাবি করেন-ভাঙা রাস্তার পরিবর্তে সেখান দিয়েই নতুন করে এনএইচ ৮০ নির্মাণ করার কাজ শুরু করতে হবে এবং আগামী এক মাসের মধ্যে ওই রাস্তা দিয়ে ওভারলোডেড গাড়ি চলাচল বন্ধ করতে হবে। না হলে বিক্ষোভকারীরা আরও বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন।
ফারাক্কা ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি ইলিয়াস শেখ বলেন, 'ওই রাস্তা দিয়ে ছাই ভর্তি ওভারলোডেড গাড়ি চলে বলে আমার জানা নেই। তবে ওই রাস্তাটি ফরাক্কা ব্যারেজ প্রকল্প কর্তৃপক্ষের অধীনে। তারা দীর্ঘ প্রায় ২৫ বছর রাস্তাটি সংস্কার করেনি। এমনকি রাজ্য সরকারকে ওই রাস্তা সংস্কারের জন্য অনুমতি দেননি।'
বিজেপির ফরাক্কা বিধানসভা এলাকার সহ-আহ্বায়ক আয়ন ঘোষ বলেন, 'প্রায় ১০০ মিটার লম্বা বেওয়া ব্রিজটির অবস্থা খুব খারাপ। ফরাক্কা ব্যারেজ প্রকল্প কর্তৃপক্ষ নোটিশ বোর্ড লাগিয়ে দিলেও ওভারলোডেড গাড়ি চলাচল বন্ধ হয়নি। রাজ্য প্রশাসনও ওভারলোডিং বন্ধ করার জন্য কোনও ব্যবস্থা নেয়নি।'




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tamluk: এবার তমলুক, গয়না চোর সন্দেহে দুই মহিলা সহ শিশুকে বেধড়ক মারধরের অভিযোগ...

Governor: ‌মঙ্গলবার চোপড়া যাচ্ছেন রাজ্যপাল

Murshidabad: কাশির সিরাপ পাচার করতে গিয়ে মুর্শিদাবাদে গ্রেপ্তার বাংলাদেশি নাগরিক...

Chandannagar College: ন্যাকের মূল্যায়নে চন্দননগর কলেজ পেল এ প্লাস কলেজের শিরোপা...

Murshidabad: মুর্শিদাবাদের সুতি এলাকায় ব্যাপক বোমাবাজি, গ্রেপ্তার ১০...

Death: চোর সন্দেহে গণপিটুনি, ঝাড়গ্রামে মৃত্যু যুবকের...

রাস্তায় ফেলে অমানবিক মারধোর, মৃত্যু যুবকের

১জুলাই থেকে শতাব্দী এক্সপ্রেসে জুড়ছে ভিস্তাডোম কোচ...

Health : কেন্দ্রের বিচারে সেরা স্বাস্থ্যকেন্দ্রের তালিকায় চন্দননগর ...

Hooghly: ডেঙ্গু নিয়ে আগাম সচেতনতা, পরিকাঠামো উন্নয়নে জোর চুঁচুড়ায়...

বল কুড়োতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চতুর্থ শ্রেণির ছাত্রের মৃত্যু ...

AGGI: বকেয়া বেতনের দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভে অচল ভারত-ভুটান সীমান্ত...

Weather Update: বৃষ্টির দাপটে নিম্নমুখী পারদ, আগামী পাঁচদিন বাংলা জুড়ে স্বস্তির আবহাওয়া ...

Hooghly: মাটি মাফিয়াদের দাপট অব্যাহত, ভাঙনের আতঙ্কে কাঁপছে বলাগড় ...

Salt Lake: মোবাইল চুরির অভিযোগ, সল্টলেকে যুবককে ‘পিটিয়ে খুন’...

সোশ্যাল মিডিয়া