শুক্রবার ০৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Loksabha: শপথ গ্রহণে উত্তপ্ত লোকসভা

Pallabi Ghosh | ২৫ জুন ২০২৪ ১৯ : ৪৯


বীরেন ভট্টাচার্য, দিল্লি: শপথ গ্রহণের দ্বিতীয় দিনে স্লোগানে উত্তপ্ত হল লোকসভা। জয় বাংলা, জয় কালী, জয় জগন্নাথ থেকে শুরু করে দলনেতা, নেত্রী, রাজ্য এবং আঞ্চলিক বিভিন্ন বিষয়ে স্লোগান দিলেন ইন্ডিয়া জোটের সাংসদরা। লোকসভা থেকে বহিষ্কার হওয়ার পর আজ শপথগ্রহণ করেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তিনি শপথবাক্য পাঠ করতে উঠতেই তুমুল স্লোগান দিতে থাকেন তৃণমূল, সমাজবাদী পার্টি থেকে শুরু করে অন্যান্য বিরোধী দলের সাংসদরা। ট্রেজারি বেঞ্চকে লক্ষ্য করে বিরোধীদের কটাক্ষ, "এথিক্স কমিটির চেয়ারম্যান কোথায় গেলেন, মহুয়া মৈত্র ফিরে এসেছেন।" ফৈজাবাদে জয়ী অবদেশ প্রসাদ শপথ নিতে উঠলে টেবিল চাপড়ে অভিনন্দন জানান বিরোধী সাংসদরা। হাতে সংবিধান নিয়ে শপথবাক্য পাঠ করেন রাহুল গান্ধী। সাংসদ হিসেবে শপথগ্রহণ করেছেন অভিষেক ব্যানার্জি।
তৃণমূলের তরফে আজ শপথ নিতে পারেননি শত্রুঘ্ন সিনহা, হাজি নুরুল ইসলাম এবং দেব। শপথ নেওয়ার পর দেবী কালীর স্ত্রোত্র পাঠ করেন তৃণমূলের লোকসভার মুখ্য সচেতক কল্যাণ ব্যানার্জি। একইসঙ্গে জয় জগন্নাথ স্লোগান দেন তিনি। পাল্টা ট্রেজারি বেঞ্চ থেকে জয় শ্রীরাম স্লোগান এবং জয় জগন্নাথ স্লোগান দেওয়া হয়। যে সমস্ত সাংসদ আজ শপথ নিতে পারলেন না বিভিন্ন কারণে, তাঁরা পরে শপথ নিতে পারবেন। তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ ব্যানার্জি, প্রবীণ সাংসদ সৌগত রায়, মালা রায়, কাকলি ঘোষদস্তিদার, প্রতিমা মণ্ডলদের পাশাপাশি রচনা ব্যানার্জি, সায়নী ঘোষ সহ নতুন সাংসদরাও শপথগ্রহণ করেন। রাজ্যের নামের সূচী অনুযায়ী, সবশেষে শপথগ্রহণ করেন বাংলার সাংসদরা। তৃণমূল সাংসদরা শপথবাক্য পাঠ করার পর জয় বাংলা স্লোগান দেন। কল্যাণ ব্যানার্জির শপথ গ্রহণের সময় খেলা হবে স্লোগান দেওয়া হয় বিরোধী বেঞ্চের তরফে।
কংগ্রেস সহ ইন্ডিয়া জোটের সাংসদরা শপথবাক্য পাঠ করার পর জয় সংবিধান স্বোগান দেন। কংগ্রেস, সমাজবাদী পার্টি সহ আরও বেশ কয়েকটি দলের সাংসদরা সংবিধান হাতে নিয়ে শপথপাক্য পাঠ করেন। ফৈজাবাদের সাংসদ অবধেশ প্রসাদ শপথবাক্য পাঠ করতে উঠলে বিরোধী বেঞ্চের সদস্যরা জয় শ্রীরাম স্লোগান দেন। প্রসঙ্গত, ফৈজাবাদ অর্থাৎ যে লোকসভা কেন্দ্রের আওতায় রাম জন্মভূমি রয়েছে সেখানে বিজেপি প্রার্থীকে পরাজিত করে জয়লাভ করেছেন তিনি। সপা অখিলেশ যাদব, ডিম্পল যাদব এদিন শপথ নিতে উঠলে তাঁদের টেবিল চাপড়ে অভিনন্দন জানায় ইন্ডিয়া শিবির।
তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ, মণিপুরের সাংসদের শপথগ্রহণ। সে রাজ্যের দুই সাংসদ শপথবাক্য পাঠ করতে উঠলে মণিপুর মণিপুর স্লোগান দিতে থাকে বিরোধী বেঞ্চ। নিজের আসন ছেড়ে উঠে দাঁড়িয়ে তাঁদের সম্মান প্রদর্শন করেন রাহুল গান্ধী। শপথগ্রহণের জন্য আউটার মণিপুরের সাংসদ অ্যালফ্রেড কান্নগাম আর্থারের নাম ঘোষণা হতেই বিরোধী বেঞ্চ থেকে মণিপুর মণিপুর স্লোগান দেওয়া হয়। তিনি শপথ নেওয়ার পর বলেন, "মণিপুরকে ন্যায় দিন, দেশ বাঁচান।" ইনার মণিপুরের সাংসদ আনগোমচা বিমল আকোইজাম শপথ নিতে উঠলে মণিপুরের ন্যায় চাই, ন্যায় চাই স্লোগান ওঠে। তবে প্রতিবাদ, বিক্ষোভ, স্লোগান সভার রেকর্ড থেকে মুছে দেওয়া হয়েছে বলে জানান প্রোটেম স্পিকার ভর্তহরি মেহতাব।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tripura: বিশ্বকাপ জয়ের উল্লাসে ত্রিপুরায় প্রাণ গেল আরও ২ যুবকের...

NCERT: পরীক্ষা পে চর্চার প্রচার করবে এনসিইআরটি

Hemant Soren: বৃহস্পতিবারই ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হেমন্ত সোরেন...

JAIRAM: লোকসভায় জোট হলেও বিভিন্ন রাজ্যের বিধানসভায় একলা লড়বে কংগ্রেস : জয়রাম রমেশ...

Rain : আগরতলায় ভারী বৃষ্টি, মাটির ঘর ভেঙে মৃত ২

Hemanta : ইস্তফা দিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন, সরকার গঠনের দাবি করলেন হেমন্ত সোরেন ...

Tmc : প্রধানমন্ত্রীর বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবি তৃণমূলের ...

Vande Bharat: জল পড়ছে বন্দে ভারতের ছাদ থেকে, কী প্রতিক্রিয়া রেলের? ...

Tripura: মাদক পাচারকারীদের জামিনের জন্য অভিনব শর্ত দিল ত্রিপুরা আদালত...

Hathras: হাথরাসে মৃত বেড়ে ১১৬, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা মোদি-যোগীর ...

NEET: নিট ইস্যুতে সংসদের ভিতরে-বাইরে চাপের মুখে কেন্দ্র ...

Hathras: 'ভোলে বাবা'র ভাষণ শুনতে গিয়ে শতাধিক পুণ্যার্থীর প্রাণহানি, কে এই স্বঘোষিত ধর্মগুরু? ...

Delhi: কার্নিশ ভাঙল পাঁচতারা হোটেলের, জখম দম্পতি

Hathras: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক, শোকপ্রকাশ মমতা-রাহুলের ...

সোশ্যাল মিডিয়া