শুক্রবার ০৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

NEET: নিট ইস্যুতে সংসদের ভিতরে-বাইরে চাপের মুখে কেন্দ্র

Pallabi Ghosh | ০২ জুলাই ২০২৪ ২১ : ০২


বীরেন ভট্টাচার্য, দিল্লি: সংসদে উঠল নিট প্রসঙ্গ। এবারের বিশেষ অধিবেশনের শুরু থেকেই নিট নিয়ে সরকারের ওপর চাপ বাড়িয়েছে ইন্ডিয়া শিবির। আজ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন প্রস্তাবে নিট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে নানা অনিয়মের অভিযোগ করলেন বিরোধী সাংসদরা। শেষ পর্যন্ত প্রবল চাপের মুখে নিট নিয়ে বিবৃতি দেন প্রধানমন্ত্রী মোদি। জবাবি ভাষণে তিনি বলেন, যুদ্ধকালীন তৎপরতায় প্রশ্নপত্র ফাঁস এড়ানোর ব্যবস্থা করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।
রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন প্রস্তাবনায় এনসিপি সাংসদ ফৌজিয়া খান, সমাজবাদী পার্টির রামজীলাল সুমন নিট পরীক্ষায় দুর্নীতির প্রসঙ্গ তোলেন। পাশাপাশি আপ সাংসদ রাঘব চাড্ডা বলেন, "দেশে এই মূহূর্তে দুই ধরণের শিক্ষা ব্যবস্থা রয়েছে। তারমধ্যে একটি অরবিন্দ কেজরিওয়ালের তৈরি। যেখানে স্কুল তৈরি হয়, অপরটি যেখানে প্রশ্নপত্র ফাঁস হয়। তাঁর কথায়, নিট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ায় ৩৫ লক্ষ পড়ুয়ার ভবিষ্যত অন্ধকারে ডুবে গিয়েছে। রাঘব চাড্ডা আরও বলেন, "দেশে দুই ধরণের আইপিএল চলছে। একটি হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, যেটি ব্যাট আর বল দিয়ে খেলা হয়। অপরটি হল, ইন্ডিয়ান পেপার লিক, যেখানে পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে খেলা হয়।" এখানেই থেমে না থেকে রাঘব বলেন, "এনটিএ এর নাম বদলে হয়ে গিয়েছে নো ট্রাষ্ট এনি মোর (আর বিশ্বাস করা যাবে না)।" তাঁর প্রশ্ন, নিট ২০২৩ পরীক্ষায় ৬৭ জন পড়ুয়ার নাম কীভাবে মেধাতালিকাভুক্ত হল? এদিন ন্যাশনাল টেষ্টিং এজেন্সি বা এনটিএ এর অবলুপ্তির দাবি তুলেছেন সিপিএম সাংসদ ভি শিবদাসান। তিনি বলেন, "দেশে বিশ্ববিদ্যালয়গুলির তরফেই পরীক্ষা গ্রহণ করা উচিত।" তৃণমূল সাংসদ সামিরুল ইসলাম বলেছেন, "শুধুমাত্র নিট নয়, আরও একটি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। সেটি হল ইউজিসি-নেট পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস হওয়ায় পড়ুয়াদের যে ক্ষতি হল, কেন্দ্রীয় সরকার কীভাবে তা পূরণ করবে?" পাশাপাশি এনটিএ-কে দায়িত্বজ্ঞানহীন এবং অযোগ্য সংস্থা বলে মন্তব্য করেন ডিএমকে সাংসদ পি উইলসন।
সংসদের বাইরেও নিটের বিরুদ্ধে সুর সপ্তমে চড়ছে। আজ যৌথ সাংবাদিক সম্মেলন করে এসএফআই, এআইএসএফ, এআইএসএ, সমাজবাদী ছাত্রসভা। তাদের তরফে জানানো হয়েছে, এনটিএ এর বিরুদ্ধে প্রতিবাদ করা হবে। নিট, নেট পরীক্ষায় কেলেঙ্কারি নিয়ে দেশজুড়ে যৌথ আন্দোলনের ডাক দেয় ছাত্র সংগঠনগুলি। আগামিকাল যন্তরমন্তরে কেন্দ্রীয় স্তরে বিক্ষোভ হবে। ৪ জুলাই ছাত্র ধর্মঘট পালনের ডাক দেওয়া হয়েছে। পাশাপাশি এনটিএ অবলুপ্তি এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছে ছাত্র সংগঠনগুলি।
এদিকে, স্নাতকোত্তর নিট পরীক্ষা হবে আগষ্টে। প্রশ্নপত্র ফাঁসের পর সতর্ক কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকের অধীন সাইবার সকেল একটি বৈঠক করেছে। সূত্রের খবর, এবার পরীক্ষার মাত্র কয়েক ঘণ্টা আগে প্রশ্নপত্র চূড়ান্ত করা হবে। পরীক্ষার দিন এখনও ঘোষণা না করা হলেও, চলতি সপ্তাহের শেষে পরীক্ষার দিন ঘোষণা করা হবে বলে সূত্রের দাবি।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tripura: বিশ্বকাপ জয়ের উল্লাসে ত্রিপুরায় প্রাণ গেল আরও ২ যুবকের...

NCERT: পরীক্ষা পে চর্চার প্রচার করবে এনসিইআরটি

Hemant Soren: বৃহস্পতিবারই ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হেমন্ত সোরেন...

JAIRAM: লোকসভায় জোট হলেও বিভিন্ন রাজ্যের বিধানসভায় একলা লড়বে কংগ্রেস : জয়রাম রমেশ...

Rain : আগরতলায় ভারী বৃষ্টি, মাটির ঘর ভেঙে মৃত ২

Hemanta : ইস্তফা দিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন, সরকার গঠনের দাবি করলেন হেমন্ত সোরেন ...

Tmc : প্রধানমন্ত্রীর বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবি তৃণমূলের ...

Vande Bharat: জল পড়ছে বন্দে ভারতের ছাদ থেকে, কী প্রতিক্রিয়া রেলের? ...

Tripura: মাদক পাচারকারীদের জামিনের জন্য অভিনব শর্ত দিল ত্রিপুরা আদালত...

Hathras: হাথরাসে মৃত বেড়ে ১১৬, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা মোদি-যোগীর ...

Hathras: 'ভোলে বাবা'র ভাষণ শুনতে গিয়ে শতাধিক পুণ্যার্থীর প্রাণহানি, কে এই স্বঘোষিত ধর্মগুরু? ...

Delhi: কার্নিশ ভাঙল পাঁচতারা হোটেলের, জখম দম্পতি

Hathras: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক, শোকপ্রকাশ মমতা-রাহুলের ...

Soumitra Khan: সৌমিত্রের অবাস্তব অভিযোগ, তৃণমূলের প্রতিবাদ...

সোশ্যাল মিডিয়া