রবিবার ০৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

NCERT: পরীক্ষা পে চর্চার প্রচার করবে এনসিইআরটি

Sumit | ০৪ জুলাই ২০২৪ ১৮ : ০৮


বীরেন ভট্টাচার্য, দিল্লি : এনসিইআরটি সহ দেশের গুরুত্বপূর্ণ শিক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলির গৈরিকিকরণের অভিযোগ উঠেছে মোদি জমানায়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরীক্ষা পে চর্চার পুনর্নিমাণ করার করতে চলেছে এনসিইআরটি। ইতিমধ্যেই তারা এই ব্যাপারে ইচ্ছাপত্র প্রদান করেছে। ২ডি অথবা ৩ডি আবহে প্রধানমন্ত্রীর সঙ্গে নিজস্বী তোলা থেকে শুরু করে কথোপকথনের জন্য একটি পোর্টাল তৈরি করতে চায় এনসিইআরটি। পরীক্ষা পে চর্চার ভার্চুয়াল প্রদর্শনীর জন্য ঠিকাদার সংস্থা চেয়েছে চলতি সপ্তাহে ইচ্ছাপত্র প্রকাশ করা হয়েছে এনসিইআরটির তরফে।
পরীক্ষা পে চর্চার বার্ষিক প্রদর্শনীতে অন্তত ১ কোটি যোগদানকারী লক্ষ্যমাত্রা রেখেছে এনসিইআরটি। ইচ্ছাপত্রে জনানানো হয়েছে, "নিজের বাড়ি থেকেই সারা বছর এই প্রদর্শনীতে যোগ দিতে পারবেন সারা দেশের পড়ুয়া। ভার্চুয়াল এই প্রদর্শনীতে থাকবে পড়ুয়াদের তৈরি কলা ও হস্তশিল্প সহ নানান ধরণের সৃষ্টিশীল সামগ্রি। সেগুলির প্রদর্শনের মাধ্যমে অন্যান্য পড়ুয়াদের উৎসাহ প্রদান করে হবে।" এই ভার্চুয়াল প্রদর্শনীতে থাকবে একটি হল, অডিটরিয়াম, সেলফি এবং কুইজ জোন। একটি নির্দিষ্ট সেলফি জোনের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে পড়ুয়াদের সেলফি তোলার এবং সামাজিক মাধ্যমে পোষ্ট করার ব্যবস্থা থাকবে। অডিটরিয়ামে মূলত প্রধানমন্ত্রী সহ অন্যান্য মন্ত্রীদের বক্তব্য থাকবে।
এদিকে, আরও একটি গুরুত্বপূর্ণ বদল এনেছে এনসিইআরটি। ষষ্ঠ শ্রেণীর ইংরাজি পাঠ্যবইয়ে বদল আনা হয়েছে। সেখানে বিদেশি লেখকদের রচনা, কবিতার বেশিরভাগই সরিয়ে দেওয়া হয়েছে। সেই জায়গায় আনা হয়েছে ভারতীয় লেখকদের রচনা এবং কবিতা। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এই বদল করা হয়েছে বলে দাবি এনসিইআরটির। পাশাপাশি এই প্রথমবার স্কুলের পাঠ্যবইয়ে ইন্ডিয়া বদল করে ভারত শব্দের ওপর জোর করে দেওয়া হয়েছে। ষষ্ঠ শ্রেণীর ইংরাজি পাঠ্যবই, যে অধ্যায়ে ১৯ বার ভারত শব্দের ব্যবহার করা হয়েছে, সেই অধ্যায়েই ইন্ডিয়া শব্দের ব্যবহার রয়েছে মাত্র ৭ বার। এনসিইআরটির দাবি, ভারতের সংবিধানে ইন্ডিয়া এবং ভারত দুই শব্দেরই উল্লেখ রয়েছে। সেই পথেই হাঁটতে চায় সংস্থাটি।





বিশেষ খবর

নানান খবর

Rathyatra #rathayatra2024 #rathyatra #aajkaalonline

নানান খবর

Tdp : তেলেঙ্গানার গৌরব উদ্ধার করবে টিডিপি : চন্দ্রবাবু নাইডু ...

'ওঁরা বড় মানুষ, কেউ কিছু করবে না', স্ত্রীকে হারিয়ে শোকাতুর প্রদীপ...

Trapped : বিহারের বাঘায় জলবন্দি ১৫০ শ্রমিক, শুরু উদ্ধারকাজ ...

Dengue : কর্ণাটক জুড়ে ডেঙ্গু আতঙ্ক, আক্রান্ত ৭ হাজার পার ...

K Armstrong: আমস্ট্রংয়ের দেহ দলীয় কার্যালয়ে সমাহিত করা যাবে না, নির্দেশ আদালতের ...

J&K: কুলগামে দিনভর গুলির লড়াই, শহিদ ২ সেনা জওয়ান, খতম ৪ জঙ্গি ...

Rahul Gandhi: গুজরাটে বিজেপিকে হারানোর ডাক রাহুলের

Gujarat: গুজরাটে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল ভবন, আহত ১৫...

BUDGET: ২৩ জুলাই তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন...

AGARTALA: অদ্ভুতুড়ে কান্ড আগরতলায়, মৃত সন্তান ফের হল জীবিত!...

Bihar:‌ সেতু ভেঙে পড়ার ঘটনায় ১৬ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল বিহার প্রশাসন ...

EXCLUSIVE: আম্বানিপুত্রের বিয়েতে যোগ দিতে ১০ জুলাই মুম্বই রওনা মমতার ...

LALU : আগস্টেই পড়ে যাবে মোদি সরকার : লালু

SNAKE: বিহারের সন্তোষ কি বিষপুরুষ ?



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া