রবিবার ০৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

RARE : শালবাড়ি থেকে উদ্ধার হল চাইনিজ ফ্রেট#উত্তরবঙ্গ

Sumit | ০৪ জুলাই ২০২৪ ১৬ : ৫৮


অতীশ সেন, ডুয়ার্স : জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ব্লকের শালবাড়ি এলাকা থেকে দুটি চাইনিজ ফ্রেট ব্যাজারের শাবক উদ্ধার হল। বৃহস্পতিবার দুপুরে ফালাকাটা সংলগ্ন শালবাড়ি এলাকায় শাবক দুটিকে দেখে গ্রামবাসীরা সেটিকে বেড়াল জাতীয় কোনও বন্য পশুর শিশু মনে করে বনদপ্তরের খবর দেন। বনদপ্তরের বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ডের আধিকারিক ও কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে জন্তু দুটিকে উদ্ধার করে নিয়ে আসেন।
চাইনিজ ফ্রেট ব্যাজার হল বেজি জাতীয় একটি বন্য জন্তু। এটি মূলত চিন, তাইওয়ান, এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বনাঞ্চল, তৃণভূমি ও পার্বত্য অঞ্চলে বসবাস করে। এদের দেহ বাদামী-ধূসর পশমে ঢাকা থাকে। মাথার উপর থেকে ল্যাজ পর্যন্ত সাদা দাগ এবং ল্যাজ কালো রঙের হয়। ছোট আকারের এই জন্তুটি ল্যাজ সহ প্রায় ৫০-৭০ সেন্টিমিটার লম্বা হয়। এরা সর্বভুক প্রানী; ফল, পোকামাকড়, ছোট স্তন্যপায়ী এবং মৃত প্রাণী খেয়ে থাকে। চাইনিজ ফ্রেট ব্যাজার সাধারণত রাতে শিকার করতে এবং মাটির নিচে গর্ত খুঁড়ে বসবাস করতে পছন্দ করে। 
'ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশান অফ নেচার' বা আই.ইউ.সি.এন-এর রেড লিস্টে জন্তুটি বিরল প্রজাতি হিসেবে নথিভুক্ত না হলেও বনভূমি ধ্বংস ও শিকারজনিত কারণে এদের সংখ্যা দ্রুত কমছে। চাইনিজ ফ্রেট ব্যাজার ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ১৯৭২-এর সিডিউল ২ তালিকাভুক্ত বিরল প্রজাতির প্রাণী। পশ্চিমবঙ্গের পাহাড়-তরাই-ডুয়ার্সের পাশাপাশি অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর এবং অসমে চাইনিজ ফ্রেট ব্যাজার পাওয়া যায়। 
স্থানীয় বাসিন্দাদের সচেতনতা ও বনদপ্তরের দ্রুত পদক্ষেপের ফলে এই দুটি প্রাণীকে এদিন উদ্ধার করা সম্ভব হয়েছে। অজানা প্রজাতির প্রাণী সম্পর্কে জানার আগ্রহ ও সংরক্ষণের বিষয়ে স্থানীয় বাসিন্দারাদের সচেতনতা বাড়ছে। বনদপ্তরের সূত্রে জানা গিয়েছে উদ্ধার হওয়া ফ্রেট ব্যাজারের শাবকদুটিকে চিকিৎসার জন্য লাটাগুড়ি প্রকৃতি বীক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই আপাতত শাবক দুটির চিকিৎসা চলবে,  জঙ্গলের পরিবেশে একা বেঁচে থাকার মতোও বড় হয়ে যাওয়ার পরই তাদের জঙ্গলের উপযুক্ত পরিবেশে ছেড়ে দেওয়া হবে।






বিশেষ খবর

নানান খবর

Rathyatra #rathayatra2024 #rathyatra #aajkaalonline

নানান খবর

Rath Yatra: মুর্শিদাবাদের অন্যতম আকর্ষণ কান্দি রাজ পরিবারের রথযাত্রা ...

সাড়ম্বরে মাসির বাড়ির পথে এগিয়ে গেল প্রাচীন গুপ্তিপাড়ার রথ...

Rath Yatra: বারবেলার আগেই চন্দননগর লক্ষ্মীগঞ্জ বাজারে রথের দড়িতে টান ...

Weather Update: রথযাত্রায় জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি, উত্তরবঙ্গে দুর্যোগের আশঙ্কা ...

Murshidaabad: ৪৮ ঘণ্টায় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে সাত শিশুর মৃত্যু ...

BSF : ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ৩.৩ কোটি টাকার সোনা বাজেয়াপ্ত, গ্রেপ্তার ১ ...

Killed: শ্বশুরের কাঁটারির কোপে প্রাণ গেল ‌বউমার

Local Train: ‌ফের বাতিল একগুচ্ছ লোকাল, দুর্ভোগে যাত্রীরা...

Murshidabad: রানিনগরে সংঘর্ষ ও বোমাবাজি, আহত অন্তত পাঁচ...

BSF: ‌‌১০ কেজি সোনা বাজেয়াপ্ত করল বিএসএফ, গ্রেপ্তার সাত পাচারকারী...

শ্বশুরবাড়িতে জামাইকে পিটিয়ে মারার অভিযোগ, আটক স্ত্রী ...

কলকাতা পুর নিগমের কর্মী খুনের ঘটনায় গ্রেপ্তার ১...

BDO: আইবুড়ো ভাত খেয়ে শোকজের মুখে বিডিও

DIGHA: পরের বছর থেকে দিঘায় গড়াবে জগন্নাথ দেবের রথের চাকা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া