SNU

শুক্রবার ২৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

India-Australia: রোহিত শোয়ে খাদের কিনারায় অজিরা, বিশ্বমঞ্চে মধুর বদলা ভারতের

Sampurna Chakraborty | ২৪ জুন ২০২৪ ০০ : ০৬


আজকাল ওয়েবডেস্ক: বিশ্বকাপের বদলা বিশ্বকাপেই।‌ ফরম্যাট আলাদা হলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মধুর প্রতিশোধ নিলেন রোহিত শর্মা অ্যান্ড কোম্পানি।‌ যা ভারতীয় দলের ক্ষতে কিছুটা প্রলেপ দেবে। সোমবার সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সুপার এইটের গ্রুপে একনম্বরে থেকে সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। টি-২০ বিশ্বকাপে টানা ছয় জয়। তিনটে গ্রুপ পর্বে, তিনটে সুপার এইটে। দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিলেন রোহিত শর্মা। ৪১ বলে ৯২ রান করে ম্যাচের সেরা ভারত অধিনায়ক। মূলত হিটম্যানের কাছেই হারল অজিরা। প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ২০৫ রান তোলে ভারত। জবাবে নির্ধারিত ওভারের শেষে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানে শেষ হয় অজিদের ইনিংস। একাই লড়াই করেন ট্রাভিস হেড। ৭৬ রানে তিনি আউট হতেই যাবতীয় আশা শেষ। টি-২০ বিশ্বকাপ থেকে বিদায়ের মুখে অস্ট্রেলিয়া। তাঁদের ভাগ্য আফগানিস্তানের হাতে। ভারতীয় সময় মঙ্গলবার সকালে আফগানরা বাংলাদেশকে হারিয়ে দিলেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে অস্ট্রেলিয়া। ভারতের পাশাপাশি সেমিফাইনালে পৌঁছে যাবে আফগানিস্তান। বাংলাদেশ জিতলে, টিকে থাকবে মার্শের দল। ছ'বারের বিশ্বচ্যাম্পিয়নদের ভাগ্য আফগানিস্তানের হাতে। 

এদিন দুর্ধর্ষ রোহিত শর্মা। বড় মঞ্চে জ্বলে ওঠা কাকে বলে, দেখিয়ে দিলেন। একইসঙ্গে কিছুটা মেটালেন আহমেদাবাদে‌ হারের জ্বালা-যন্ত্রণা। অজিদের গুঁড়িয়ে দেওয়ার মনোভাব নিয়েই যেন মাঠে নেমেছিলেন। প্রথম থেকেই আগ্রাসী মেজাজে। শূন্যতে বিরাট কোহলি আউট হওয়ার পর ফোর্থ গিয়ারে চলে যান। টি-২০ ব্যাটিংকে অন্য মাত্রায় নিয়ে গেলেন। তারমধ্যে ছিল কয়েকটা চোখ ধাঁধানো শট। গতবছর নভেম্বরে চোখের জলে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম ছেড়েছিলেন। এদিন ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়ায় কিছুটা জ্বালা মেটান। স্টার্কের দ্বিতীয় ওভারে ২৯ রান নেন। তাতে ছিল চারটি ছক্কা, একটি চার। আন্তর্জাতিক টি-২০ তে ২০০ ছয়ের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন হিটম্যান। যা বিশ্বের কোনও ব্যাটারের নেই। ১৯ বলে ৫০ রানে পৌঁছে যান রোহিত। চলতি টি-২০ বিশ্বকাপে দ্রুততম অর্ধশতরান। ঋষভ পন্থের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৮৭ রান যোগ করেন। তারমধ্যে সিংহভাগ রান রোহিতের। এদিন খেলতে পারেননি ভারতীয় উইকেটকিপার ব্যাটার। মাত্র ১৫ রানে আউট হন। একটুর জন্য শতরান হাতছাড়া করেন রোহিত। ৮ রান দূরে থামেন। স্টার্কের বলে বোল্ড হন। ৪১ বলে ৯২ রান করে ফেরেন ভারত অধিনায়ক। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে তাঁর অন্যতম সেরা ইনিংস। বিধ্বংসী ইনিংসে ছিল ৮টি ছয়, ৭টি চার। স্ট্রাইক রেট প্রায় ২২৫। ব্যাক টু ব্যাক ওভারে রোহিত শর্মা এবং সূর্যকুমার যাদবকে আউট করে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান স্টার্ক। ১৬ বলে ৩১ করেন স্কাই। দ্রুত জোড়া উইকেট হারানোয় রানের গতি কিছুটা কমে যায় ভারতের। কিন্তু ৬ রানের মাথায় জাম্পার বলে মিচেল মার্শ হার্দিক পাণ্ডিয়ার ক্যাচ ফেলায় আবার ছন্দ ফিরে পায় ভারত। শেষদিকে শিবম দুবে (২৮) এবং হার্দিক পাণ্ডিয়া (২৭) দুশোর গণ্ডি পেরোতে সাহায্য করে। ৫ উইকেট হারিয়ে ২০৫ রান তোলে ভারত। জোড়া উইকেট নেয় মিচেল স্টার্ক এবং মার্কাস স্টোইনিস। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান মিচেল মার্শ। হয়তো এই সিদ্ধান্তের জন্য পরে হাত কামড়াবেন অস্ট্রেলিয়ার নেতা। 

রানের পাহাড় তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ভাল করার প্রয়োজন ছিল। কিন্তু প্রথম ওভারেই উইকেট হারায় অজিরা। অর্শদীপের বলে ৬ রানে আউট হন ডেভিড ওয়ার্নার। দ্বিতীয় উইকেটে ৮১ রান যোগ করে ট্রাভিস হেড এবং মিচেল মার্শ জুটি। তবে তার জন্য দায়ী ভারতের ফিল্ডিং। অজি অধিনায়ক শূন্যতে থাকাকালীন বুমরার বলে ক্যাচ ফেলেন ঋষভ পন্থ। পরের ওভারেই কট অ্যান্ড বোল্ডের সুযোগ হাতছাড়া করেন অর্শদীপ সিং। বিপজ্জনক পার্টনারশিপ ভাঙেন কুলদীপ যাদব। তবে প্রশংসা প্রাপ্য অক্ষর প্যাটেলের। বাউন্ডারি লাইনে অনবদ্য ক্যাচ নেন ভারতের অলরাউন্ডার। ২৮ বলে ৩৭ রান করে আউট হন মার্শ। শুরুটা ভাল করেন গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু কুলদীপের বলে ভুল শট খেলতে গিয়ে ২০ রানে বোল্ড হন। আবার গুরুত্বপূর্ণ সময় জোড়া উইকেট তুলে ভারতকে ম্যাচে রাখেন কুলদীপ। ট্রাভিস হেড উইকেটে থাকাকালীন অস্ট্রেলিয়ার আশা ছিল। বিশ্বকাপে আরও একবার ভয়ঙ্কর রূপ নিচ্ছিলেন অজি ওপেনার। কিন্তু এদিন আর একদিনের বিশ্বকাপের পুনরাবৃত্তি ঘটাতে পারেননি। ২৪ রানে অর্ধশতরানে পৌঁছে যান। ৪৩ বলে ৭৬ রান করে আউট হন বাঁ হাতি ওপেনার। ইনিংসে ছিল ৪টি ছয়, ৯টি চার। হেড আউট হওয়ার সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার জয়ের আশা শেষ। তিন উইকেট নেন অর্শদীপ, জোড়া উইকেট কুলদীপের। তবে ট্রাভিস হেডের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন বুমরা।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সাড়ে তিন বছরের ক্রিকেট প্রতিভাকে স্কলারশিপ প্রদান মার্লিন গ্রুপের...

Rohit Sharma: কোহলি ফাইনালের জন্য নিজেকে বাঁচিয়ে রাখছে, বললেন রোহিত...

India-England: অক্ষর-কুলদীপের ভেল্কিতে দুরমুশ ইংল্যান্ড, তৃতীয়বার টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত...

India-England: রোহিত-সূর্যের ব্যাটে ইংল্যান্ডকে চ্যালেঞ্জের মুখে ফেলল ভারত...

India-England: প্রথমে ব্যাট করবে ভারত, দুই দলই অপরিবর্তিত...

India-England: ভেজা মাঠের জন্য পিছিয়ে গেল টস

Bengal Pro T20 League: বেঙ্গল প্রো টি-২০ লিগে মেয়েদের ফাইনালে মুখোমুখি কলকাতা-মুর্শিদাবাদ...

India-England: প্রায় ২৪ ঘণ্টা বৃষ্টি হয়নি গায়ানায়, নির্ধারিত সময়ই শুরু হতে পারে ম্যাচ...

India-England: ব্যক্তিগত পারফরমেন্স নয়, টিমগেমেই ইংল্যান্ড বধ দেখছেন কপিল দেব...

Bengal Pro T20 League: ঋদ্ধিদের হার, বেঙ্গল প্রো লিগের ফাইনালে মালদার মুখোমুখি মুর্শিদাবাদ...

T20 World Cup: ঋষভের থেকে কামব্যাক শেখা উচিত, বললেন কিরণ মোরে ...

Bengal Pro T20 League: মুকেশের ৫ উইকেটে বেঙ্গল প্রো টি-২০ লিগের ফাইনালে মালদা, বিদায় কলকাতার...

T20 World Cup: কুলদীপ ইংল্যান্ডের ব্যাটারদের সমস্যায় ফেলবে, দাবি মন্টি পানেসরের...

David Warner:‌ অস্ট্রেলিয়া ছিটকে যেতেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়ার্নার ...

France-Poland: ইউরোয় প্রথম গোল এমবাপের, পোল্যান্ডের সঙ্গে ড্রয়ে শেষ ষোলোর ফ্রান্স...

Mohammedan Sporting: হাফ ডজন গোল দিয়ে কলকাতা লিগে অভিযান শুরু মহমেডানের ...

Kolkata League: আইএসএলকে টেক্কা, জমকালো উদ্বোধনে শুরু কলকাতা লিগ...

East Bengal: আরও দু'বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে হিজাজি...

Rohit Sharma: পন্থের ওপর প্রচণ্ড ক্ষিপ্ত, কেন মাঠেই মেজাজ হারান রোহিত?...

সোশ্যাল মিডিয়া



SNU