SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

AGGI: বেতনের দাবিতে বিক্ষোভ নিউ ডুয়ার্সের চা বাগানে#উত্তরবঙ্গ

Sumit | ২৮ জুন ২০২৪ ১৮ : ৪৩


অতীশ সেন, ডুয়ার্স : বেতন না পেয়ে চা বাগানের ম্যানেজারের অফিসের বাইরে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখালেন নিউ ডুয়ার্স চা বাগানের শ্রমিক-কর্মচারীরা। কেন্দ্রীয় সরকার অধিগৃহীত অ্যান্ড্রু ইউল গোষ্ঠীর অধীনে থাকা এই চা বাগানের শ্রমিকেরা নিয়মিত কাজ করেও বেতন পাচ্ছেন না বলে অভিযোগ। বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার দাবিতে শুক্রবার সকাল থেকে চা বাগানের ম্যানেজারের অফিসের সামনে বসে বিক্ষোভ শুরু করেন। বৃষ্টি উপেক্ষা করে প্রচুর মহিলা শ্রমিকও বিক্ষোভে শামিল হন। শ্রমিকেরা জানান, ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিকরাও প্রায় ২ মাস ধরে বেতন পাচ্ছেন না। নিয়মিত কাজ করে গেলেও বাগানের 'স্টাফ' ও 'সাব-স্টাফ' দের বেতন প্রায় দুই মাস ধরে বন্ধ রয়েছে।
'কেন্দ্রীয় ভারী শিল্প ও সরকারি শিল্পোদ্যোগ মন্ত্রক' এর অধীনস্থ অ্যান্ড্রু ইউল সংস্থা পরিচালিত বানারহাট ব্লকে নিউ ডুয়ার্স চা বাগান সহ বানারহাট, কারবালা, চুনাভাটি এই চারটি চা বাগান রয়েছে। এছাড়া দার্জিলিং জেলার সুখিয়াপোখরিতে অবস্থিত মিম চা বাগানটিও এই গোষ্ঠী পরিচালিত। এই গোষ্ঠীর অধীন অসমে ৭ টি চা বাগান ও চা উৎপাদনের ফ্যাক্টারি রয়েছে। বানারহাট ব্লকের চারটি চা বাগানের শ্রমিকেরাই নিয়মিত বেতন পাচ্ছেন না, পাশাপাশি শ্রম চুক্তি অনুযায়ী বেতন ছাড়া প্রাপ্য অন্যান্য সুযোগ সুবিধা থেকেও তারা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ। শ্রমিকদের সমস্যা কাটাতে ৯ই এপ্রিল ডি.বি.আই.টি.এ'তে একটি ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছিল। এই বৈঠকে শ্রমিকদের বকেয়া কয়েকটি কিস্তিতে মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন দুটি কিস্তিতে মিটিয়ে দিলেও চুক্তি মেনে স্টাফ ও সাব-স্টাফ দের বকেয়া বেতন প্রদান করা হয়নি বলে অভিযোগ। বেতন বন্ধ হলে আন্দোলনে নামার পর শ্রমিকদের বেতন মিটিয়ে দেওয়া হলেও দুই মাস যেতে না যেতেই আবারও এই গোষ্ঠীরই বিভিন্ন বাগানের শ্রমিকদের বেতন অনিয়মিত হয়ে পড়ল।
তৃণমূলের শ্রমিক সংগঠনের নেতা তবারক আলি বলেন, কেন্দ্রীয় সরকার ইচ্ছে করেই বাগানের শ্রমিকদের বেতন দিচ্ছে না। অসমেও অ্যান্ড্রু ইউল গোষ্ঠীর অধীন থাকা চা বাগানগুলিতে শুধু মাত্র এক সপ্তাহের বেতন বকেয়া রয়েছে। তিনি বলেন, বিজেপি রাজ্যে ভাল ফল করেনি বলেই কি পশ্চিমবঙ্গে চা বাগানগুলির শ্রমিকদের বেতন দীর্ঘদিন কেন বন্ধ? নিউ ডুয়ার্স চা বাগানের ম্যানেজার সৌমেন দাস জানান, শ্রমিকরা তাঁদের ন্যায্য পাওনা করছে। তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন৷ আগামী মঙ্গলবার বকেয়া বেতনের একটি কিস্তি দেওয়ার কথা চলছে বলে তিনি জানান।





বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Death: চোর সন্দেহে গণপিটুনি, ঝাড়গ্রামে মৃত্যু যুবকের...

রাস্তায় ফেলে অমানবিক মারধোর, মৃত্যু যুবকের

১জুলাই থেকে শতাব্দী এক্সপ্রেসে জুড়ছে ভিস্তাডোম কোচ...

Health : কেন্দ্রের বিচারে সেরা স্বাস্থ্যকেন্দ্রের তালিকায় চন্দননগর ...

Hooghly: ডেঙ্গু নিয়ে আগাম সচেতনতা, পরিকাঠামো উন্নয়নে জোর চুঁচুড়ায়...

বল কুড়োতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চতুর্থ শ্রেণির ছাত্রের মৃত্যু ...

Murshidaabad: নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেওয়া সেতু দিয়ে ওভারলোডেড লরি চলাচল, বিক্ষোভ গ্রামবাসীদের ...

AGGI: বকেয়া বেতনের দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভে অচল ভারত-ভুটান সীমান্ত...

Weather Update: বৃষ্টির দাপটে নিম্নমুখী পারদ, আগামী পাঁচদিন বাংলা জুড়ে স্বস্তির আবহাওয়া ...

Hooghly: মাটি মাফিয়াদের দাপট অব্যাহত, ভাঙনের আতঙ্কে কাঁপছে বলাগড় ...

শিয়ালদাগামী জম্মু তাওয়াই এক্সপ্রেসে বোমাতঙ্ক, আতঙ্কিত যাত্রীরা...

INSECT: বাঁকুড়ায় মিড ডে মিলের খাবারে বিছে !

HOME: প্রবর্তক হোম বন্ধ করার নির্দেশ দিল জেলা মাস এডুকেশন অ্যান্ড এক্সটেনশন দপ্তর...

Illegal Constructions: অবৈধ নির্মাণ ভাঙছে উত্তরপাড়া পুরসভা ...

Jewellery Shop: ‌‌বজবজে সোনার দোকানে ভয়াবহ ডাকাতি



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU