SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

NEET: নিট ইস্যুতে উত্তাল সংসদ

Sumit | ২৮ জুন ২০২৪ ১৮ : ১৮


বীরেন ভট্টাচার্য, দিল্লি: নিট পরীক্ষা ইস্যুতে উত্তাল সংসদের দুই কক্ষ। ইন্ডিয়া জোটের তরফে নিট পরীক্ষা নিয়ে আলোচনার দাবি না মানায় ভেস্তে গেল লোকসভা। নিট পরীক্ষায় অনিয়ম, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ নিয়ে আলোচনার দাবিতে আজ লোকসভা এবং রাজ্যসভায় নোটিশ দেন ইন্ডিয়া জোটের সাংসদরা। যদিও বিরোধীদের দাবি না মানায় লাগাতার বিক্ষোভ চলতে থাকে। রাজ্যসভায় ওয়েলে নেমে বিক্ষোভ করতে থাকেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সহ ইন্ডিয়া শিবির। রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন আলোচনা শুরুর চেষ্টা করতে থাকে ট্রেজারি বেঞ্চ। ইন্ডিয়া জোট সম্মিলিতভাবে দাবি জানায়, আগে নিট নিয়ে গুরুত্ব সহকারে বিস্তারিত আলোচনা করতে হবে।
গতকাল সন্ধ্যায় মল্লিকার্জুন খাড়গের বাড়িতে বৈঠকেই নিট নিয়ে অলআউট আক্রমণের পথে যাওয়ার সিদ্ধান্ত নেয় ইন্ডিয়া জোট। সেই মতো আজ সকালে নিট পরীক্ষা নিয়ে আলোচনার দাবিতে সংসদের উভয়কক্ষে নোটিশ জমা হয়। তৃণমূলের তরফে লোকসভায় সমস্ত কাজ বন্ধ রেখে আলোচনার দাবিতে নোটিশ দেন দলনেতা সুদীপ ব্যানার্জি। রাজ্যসভায় একই দাবিতে ২২টি নোটিশ দেওয়া হয়। তারমধ্যে ১১টি নোটিশ দেয় তৃণমূল। বাকি ১১টি নোটিশ দেয়, কংগ্রেস, ডিএমকে, সিপিএম, সিপিআই, শিবসেনা, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, আরজেডি, এনসিপি। সূত্রের খবর, আজ সকালেই ইন্ডিয়া জোটের নেতাদের বিজেডির দলনেতা সস্মিত পাত্র জানিয়ে দেন, কোনও নোটিশ জমা না দিলেও, ইন্ডিয়া জোটের কোনও পরিকল্পনা থাকলে যোগ দিতে চান তাঁরা। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী নিট নিয়ে আলোচনার দাবি তুলে বলেন, "আমরা মনে করি, সরকার এবং বিরোধী, উভয়পক্ষের তরফে যৌথভাবে নিট নিয়ে আলোচনার মাধ্যমে দেশের যুব সমাজকে বার্তা দেওয়া উচিত।" যদিও তাঁর সেই দাবি খারিজ করে দিয়ে স্পিকার ওম বিড়লা বলেন, শুধুমাত্র রাষ্ট্রপতির অভিভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন নিয়েই আলোচনা হবে। অন্য কোনও বিষয় নিয়ে আলোচনা করতে দেওয়া হবে না। তাঁর এই মন্তব্যের পরেও তুমুল বিক্ষোভ করতে থাকে বিরোধী শিবির। সভা শুরুর আগে রাহুল গান্ধী সাংবাদিকদের বলেন, "সংসদের উচিত, দেশের পড়ুয়াদের বার্তা দেওয়া যে, সরকার এবং বিরোধী উভয়পক্ষই তাঁদের উদ্বেগকে গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। এটি দেশের যুবদের সমস্যা। ফলে, প্রধানমন্ত্রীকে আমার অনুরোধ তিনি যেন সম্মানজনক এবং গঠনমূলক আলোচনা ও জবাব দেন নিট পরীক্ষা নিয়ে।"
রাজ্যসভাতেও একই চিত্র চলতে থাকে। বিরোধীদের দেওয়া ২২টি নোটিশ খারিজ হতেই তুমুল বিক্ষোভ শুরু হয়। মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে পুরো ইন্ডিয়া শিবির ওয়েলে নেমে বিক্ষোভ করতে থাকে। একাধিকবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন চেয়ারম্যান। যদিও তা সফল হয়নি। ফলে একাধিকবার সভা স্থগিত করে দিতে হয়। নিট নিয়ে আলোচনার দাবিতে নোটিশ প্রত্যাখান করা প্রসঙ্গে ইন্ডিয়া জোটের এক নেতা জানান, ২০১৬ সালের পর থেকে বিগত ৮ বছরে একটিও নোটিশ গ্রহণ করা হয়নি। প্রসঙ্গত উল্লেখ্য, ইন্ডিয়া জোটের সাংসদদের সঙ্গে ওয়েলে নামেন বিজেডি সাংসদরাও। পাশাপাশি তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন, ডিএমকের দলনেতা তিরুচি শিবার মতো সংসদীয় নেতারাও ওয়েলে নেমে বিক্ষোভ করেন। দুপুর আড়াইটের পর রাজ্যসভায় রাষ্ট্রপতির অভিভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন আলোচনা শুরু হয়। তবে ওয়াকআউট করে সমগ্র ইন্ডিয়া শিবির। ডেরেক ও ব্রায়েন বলেন, "প্রিয় দেশের পড়ুয়ারা, আপনাদের দাবি, উদ্বেগ সংসদে তুলতে চেয়েছিলেন প্রায় তিন শতাধিক সাংসদ। যদিও সরকার আপনাদের দাবি তুলতে দেয়নি। " তিনি আরও বলেছেন, "প্রতারণার শিকার হওয়া ২৪ লক্ষ পড়ুয়ার উদ্বেগ, দাবি সংসদে তুলতে চেয়েছিলেন ইন্ডিয়া জোটের সাংসদরা। নিট পরীক্ষায় দুর্নীতি, প্রশ্নপত্র ফাঁস নিয়ে আলোচনার দাবি জানানো হয়েছিল সেই কারণেই।" সরকারের কাছে কোনও জবাব না থাকা তারাই সংসদে বিশৃ্ঙ্খলা তৈরি করেছে বলে অভিযোগ ডেরেকের। তবে সোমবার আলোচনায় যোগ দিয়ে নিট প্রসঙ্গ তুলবে ইন্ডিয়া শিবির।





বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

Tripura: অবৈধ অনুপ্রবেশ, ত্রিপুরায় ১১ বাংলাদেশি আটক...

Uttarakhand: হরিদ্বারের গঙ্গায় ভেসে গেল একাধিক গাড়ি, উত্তরাখণ্ডে ধসের সতর্কতা ...

Delhi: বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত বেড়ে ৮

‘ঝাড়খণ্ড থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’: হেমন্ত সোরেন...

DHARMENDRA: নিট ইস্যুতে আলোচনা থেকে পালিয়ে যাচ্ছে কংগ্রেস: ধর্মেন্দ্র প্রধান...

SCHOOL : ত্রিপুরায় ৫১১ টি সরকারি স্কুল বন্ধের বিজ্ঞপ্তি জারি ...

Indian Navy: লাক্ষা দ্বীপ থেকে গুরুতর অসুস্থ দুই রোগীকে কোচিতে নিয়ে এল ভারতীয় নৌবাহিনী...

Accident: হাইওয়েতে ট্রাকের সঙ্গে গাড়ির ধাক্কা, মৃত ১৩ ...

NEET : এনটিএ শোধনের জন্য এবার ছাত্রছাত্রী এবং অভিভাবকদের কাছে পরামর্শ চাওয়া হল ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU