SNU

শুক্রবার ২৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Italy-Croatia: জাকাগনির নাটকীয় গোলে শেষ ষোলোয় ইতালি, ট্র্যাজিক নায়ক মদ্রিচ

Sampurna Chakraborty | ২৫ জুন ২০২৪ ০৩ : ০৯


ইতালি - (জাকাগনি)

ক্রোয়েশিয়া - (মদ্রিচ)

আজকাল ওয়েবডেস্ক: ম্যাচ শেষ হতে কয়েক সেকেন্ড বাকি। সাইড লাইনে টেনশনে জার্সি কামড়াচ্ছেন লুকা মদ্রিচ। বল ক্রোয়েশিয়ানদের পায়ে। তাঁদের কাজ ছিল শুধু বলের দখল রাখা। কিন্তু মাঝমাঠে বিপক্ষের পা থেকে বল ছিনিয়ে নেন কালাফিওরি। বাঁ দিকে ম্যাথিয়া জাকাগনির উদ্দেশে বল বাড়ান। বক্সের মাথা থেকে ডান পায়ের দূরপাল্লার শটে নিখুঁত প্লেসিং ইতালীয়র। বাঁচানোর কোনও সুযোগ ছিল না লিভাকোভিচের। মুহূর্তের মধ্যে নায়ক থেকে ট্র্যাজিক নায়ক বনে গেলেন লুকা মদ্রিচ।‌ নতুন হিরো খুঁজে পেল ইতালি। জাকাগনির‌ শেষ মিনিটের গোলে নাটকীয় পট পরিবর্তন। স্পেনের পর শেষ ষোলোয় ইতালি। সোমবার ক্রোয়েশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপ বি থেকে দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টারের ছাড়পত্র সংগ্রহ করলেন পেল্লিগ্রিনি, ডোন্নারুম্মারা। অধিনায়কের গোলে এগিয়ে গিয়েছিল ক্রোয়েশিয়া। মদ্রিচের ৫৫ মিনিটে করা গোল দু'দলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারত। ম্যাচ সেদিকেই গড়াচ্ছিল। কিন্তু শেষ কয়েক সেকেন্ডে বদলে গেল ম্যাচের রং। এটাই ফুটবল। তিন ম্যাচে চার পয়েন্ট সংগ্রহ করে পরের রাউন্ডে ইতালি। গ্রুপের অন্য ম্যাচে আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়ে গ্রুপের একনম্বর দল হিসেবে শেষ ষোলোয় স্পেন। ইতালি ম্যাচের দলে এদিন দশটি পরিবর্তন করেন স্পেনের কোচ। দ্বিতীয় দল নিয়েও আলবেনিয়ার বিরুদ্ধে সহজ জয়। একমাত্র গোল করেন ফার্নান্দো টোরেস। ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ক্রোয়েশিয়া। বেস্ট অফ থ্রি হিসেবে পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা কার্যত নেই। কারণ এমন অনেক দল রয়েছে যারা একটি করে ম্যাচ জিতেছে। আলবেনিয়ার সঙ্গে ড্র করাই কাল হল ক্রোটদের। 

এদিন গোলের সুযোগ অনেক বেশি ছিল ইতালির। কিন্তু ফিনিশিংয়ের অভাব। পাশাপাশি প্রশংসা করতেই হবে ক্রোয়েশিয়ার গোলকিপার লিভাকোভিচের। কাতার বিশ্বকাপ থেকেই দুরন্ত ফর্মে তিনি। এদিন ইতালির দুটো নিশ্চিত গোল বাঁচিয়ে দলকে টিকিয়ে রেখেছিলেন লিভাকোভিচ। নয়তো বিরতির আগেই জোড়া গোল হজম করতে হত। কিন্তু শেষপর্যন্ত দলকে বাঁচাতে পারলেন না। শেষ মিনিটে ঘুরে গেল ভাগ্যের চাকা। দেড় বছর আগে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলকে ছিটকে দিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু এই ক্রোয়েশিয়া সেই ক্রোয়েশিয়া নয়। প্রথম দুই ম্যাচের মধ্যে একটা ড্র, একটা হার। ইউরোর শেষ ষোলোয় যেতে হলে জয় ছাড়া কোনও গতি ছিল না মদ্রিচদের। কিন্তু প্রথমার্ধে সেই তাগিদ চোখে পড়েনি। প্রথমদিকে একটি সুযোগ ছাড়া গোলের কোনও পজিটিভ চান্স নেই। কোয়ার্টার ফাইনালের অঙ্ক অনেক সহজ ছিল ইতালির সামনে। ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত। তাসত্ত্বেও গোলের আপ্রাণ চেষ্টা করে আজুরিরা। প্রথমার্ধে দুটো নিশ্চিত গোল বাঁচান লিভাকোভিচ। ইতালির কিপার গিয়ানলুইগি ডোন্নারুম্মাও একটি দুর্দান্ত সেভ করেন। ক্রোটদের রুখতে পাঁচ ডিফেন্ডারে রক্ষণ সাজান ইতালির কোচ। শুরুতে বলের দখল ছিল ক্রোয়েশিয়ার। ম্যাচে প্রথম সুযোগও তাঁদের। সুচিচের শট ঝাঁপিয়ে উঠে ফিস্ট করেন ইতালির কিপার। ২১ মিনিটে গোলের প্রথম সুযোগ তাঁদের। কালাফিওরির ক্রস থেকে রেতেগুইয়ের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের ২৭ মিনিটে নিশ্চিত গোল বাঁচান লিভাকোভিচ। বারেল্লার ক্রস থেকে বাস্তোনির হেড বাঁচান ক্রোয়েশিয়ার কিপার। বলের দখল মদ্রিচদের বেশি থাকলেও কোনও আক্রমণ ছিল না। ম্যাচের ৩৭ মিনিটে আবার সুযোগ আসে ইতালির সামনে। কালাফিওরির পাস থেকে পেল্লিগ্রিনির শট বাঁচান লিভাকোভিচ। প্রথমার্ধ সাদামাটা। আহামরি ফুটবল খেলেনি কোনও দলই। 

বিরতির পর অনেক বেশি ওপেন ফুটবল। ম্যাচের ৫২ মিনিটে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। ক্রামারিচের শট বক্সের মধ্যে পরিবর্ত ফুটবলার ফ্রাটেসির হাতে লাগে। 'ভার' এর সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। কিন্তু লুকা মদ্রিচের স্পট কিক বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচান ডোন্নারুম্মা। দারুণ সেভ। কিন্তু দুর্গ অক্ষত রাখতে পারেননি। এক মিনিটের মধ্যে পেনাল্টি মিসের প্রায়শ্চিত্ত ক্রোয়েশিয়ান গ্রেটের। ম্যাচের ৫৫ মিনিটে দলকে এগিয়ে দেন মদ্রিচ। আন্তে বুদিমিরের শট বাঁচান ডোন্নারুম্মা। কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। বল পড়ে মদ্রিচের পায়ে। পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে টপ নেট ফিনিশ ক্রোয়েশিয়ার অধিনায়কের। সবচেয়ে বর্ষীয়ান ফুটবলার হিসেবে ইউরো কাপে গোল করার নজির গড়লেন মদ্রিচ। কিন্তু ম্যাচের নায়ক হতে পারলেন না। গায়ে সেঁটে থাকল ট্রাজিক নায়কের তকমা। পিছিয়ে পড়ার পরে আক্রমণ বাড়ালেও গোল করতে পারেনি ইতালি। বরং শেষ পাঁচ মিনিট বল পজেশন থেকে শুরু করে আক্রমণ বেশি ছিল ক্রোয়েশিয়ার। কিন্তু কাউন্টার অ্যাটাক থেকে শেষ মিনিটে আজুরিদের হয়ে জয়সূচক গোল ম্যাথিয়া জাকাগনির। ইতালির জার্সিতে প্রথম গোল তাঁর। ম্যাচ শেষে মাঠে আবেগপ্রবণ হয়ে পড়ে দু'দলের ফুটবলাররা। চোখে-মুখে হতাশা স্পষ্ট মদ্রিচের।‌ এই পরিণাম যেন বিশ্বাসই করতে পারছিলেন না। অন্যদিকে ছিটকে যাওয়ার দোরগোড়া থেকে শেষ ষোলোয় যাওয়ার আনন্দে কেঁদে ফেলেন ডোন্নারুম্মারা। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সাড়ে তিন বছরের ক্রিকেট প্রতিভাকে স্কলারশিপ প্রদান মার্লিন গ্রুপের...

Rohit Sharma: কোহলি ফাইনালের জন্য নিজেকে বাঁচিয়ে রাখছে, বললেন রোহিত...

India-England: অক্ষর-কুলদীপের ভেল্কিতে দুরমুশ ইংল্যান্ড, তৃতীয়বার টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত...

India-England: রোহিত-সূর্যের ব্যাটে ইংল্যান্ডকে চ্যালেঞ্জের মুখে ফেলল ভারত...

India-England: প্রথমে ব্যাট করবে ভারত, দুই দলই অপরিবর্তিত...

India-England: ভেজা মাঠের জন্য পিছিয়ে গেল টস

Bengal Pro T20 League: বেঙ্গল প্রো টি-২০ লিগে মেয়েদের ফাইনালে মুখোমুখি কলকাতা-মুর্শিদাবাদ...

India-England: প্রায় ২৪ ঘণ্টা বৃষ্টি হয়নি গায়ানায়, নির্ধারিত সময়ই শুরু হতে পারে ম্যাচ...

India-England: ব্যক্তিগত পারফরমেন্স নয়, টিমগেমেই ইংল্যান্ড বধ দেখছেন কপিল দেব...

Bengal Pro T20 League: ঋদ্ধিদের হার, বেঙ্গল প্রো লিগের ফাইনালে মালদার মুখোমুখি মুর্শিদাবাদ...

T20 World Cup: ঋষভের থেকে কামব্যাক শেখা উচিত, বললেন কিরণ মোরে ...

Bengal Pro T20 League: মুকেশের ৫ উইকেটে বেঙ্গল প্রো টি-২০ লিগের ফাইনালে মালদা, বিদায় কলকাতার...

T20 World Cup: কুলদীপ ইংল্যান্ডের ব্যাটারদের সমস্যায় ফেলবে, দাবি মন্টি পানেসরের...

David Warner:‌ অস্ট্রেলিয়া ছিটকে যেতেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়ার্নার ...

France-Poland: ইউরোয় প্রথম গোল এমবাপের, পোল্যান্ডের সঙ্গে ড্রয়ে শেষ ষোলোর ফ্রান্স...

Mohammedan Sporting: হাফ ডজন গোল দিয়ে কলকাতা লিগে অভিযান শুরু মহমেডানের ...

Kolkata League: আইএসএলকে টেক্কা, জমকালো উদ্বোধনে শুরু কলকাতা লিগ...

East Bengal: আরও দু'বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে হিজাজি...

Rohit Sharma: পন্থের ওপর প্রচণ্ড ক্ষিপ্ত, কেন মাঠেই মেজাজ হারান রোহিত?...

সোশ্যাল মিডিয়া



SNU