মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Loksabha Election: বারাণসীতে লড়বেন মোদি, গান্ধীনগরে শাহ, বিজেপির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ

Pallabi Ghosh | ০২ মার্চ ২০২৪ ১৮ : ৫২Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: সর্বভারতীয়স্তরে তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে লোকসভা নির্বাচনের লড়াইয়ের ময়দানে নামিয়ে দিল বিজেপি। এবারের লোকসভা নির্বাচনের লড়াইয়ে নামতে চলেছেন শিবরাজ সিং চৌহ্বান, বিপ্লব দেব এবং সর্বানন্দ সোনোওয়াল। লোকসভা কক্ষে বিতর্কিত মন্তব্য করা রমেশ বিধুরিকে এবার টিকিট দেয়নি গেরুয়া শিবির। অন্যদিকে ২০২১ বিধানসভা নির্বাচনে হারের পর লোকসভা নির্বাচনে প্রার্থী করা হয়েছে ডঃ অনির্বাণ গাঙ্গুলিকে। সংসদে মহিলা সংরক্ষণ বিল পাস করিয়ে এবং নারী বন্দনার কথা প্রচার করা হলেও, ১৯৫ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা মাত্র ২৮ জন। গত ১০ বছর ধরে লাগাতার পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হওয়া বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকায় একগুচ্ছ নাম রয়েছে পরিবারের সদস্যদের। সেই তালিকায় রয়েছেন গীতা কোড়া, বাঁশুরি স্বরাজ, সৌমেন্দু অধিকারী।
বারাণসী থেকেই এবার প্রতিদ্বন্দ্বীতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গান্ধীনগর আসন থেকেই লড়বেন অমিত শাহ। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে প্রার্থী করা হয়েছে লখনউ আসন থেকে। মথুরা আসনটিতে হেমা মালিনিকে আর প্রার্থী করা হবে না বলে জল্পনা চলছিল। যদিও ব্রজভূমে সেই ড্রিম গার্লের ওপরেই ভরসা রেখেছে গেরুয়া শিবির। খেরি আসন থেকে ফের প্রার্থী করা হয়েছে কৃষকদের পিষে মারার ঘটনায় নাম জড়ানো অজয় মিশ্র টেনিকে। আগেরবারের আমেঠি আসন থেকে ফের প্রতিদ্বন্দ্বীতা করতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ফতেপুরে প্রার্থী গ্রামোন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিরঞ্জন জ্যোতি। বিদিশা কেন্দ্র থেকে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বানকে প্রার্থী করে চমক দিল বিজেপি। ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে প্রার্থী করা হয়েছে পশ্চিম ত্রিপুরা কেন্দ্র থেকে। ডিব্রুগড় থেকে প্রার্থী অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। জল্পনা ছিল আগে থেকেই। সেই মতো প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি স্বরাজকে নিউদিল্লি কেন্দ্র থেকে প্রার্থী করেছে পদ্ম শিবির। পোরবন্দরে প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কর্মিবর্গ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিংকে প্রার্থী করা হয়েছে জম্মু ও কাশ্মীরের উধমপুর কেন্দ্র থেকে। ঝাড়খণ্ডের সিংভুম কেন্দ্র থেকে মধু কোড়ার স্ত্রী গীতা কোড়াকে প্রার্থী করা হয়েছে বিজেপির তরফে।
তেমন বড় কোনও চমক না থাকলেও, প্রথম দফায় বাংলার ২০টি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের অধিকারী পরিবারের সদস্য সৌমেন্দু অধিকারীকে কাঁথি লোকসভা থেকে প্রার্থী করে পরিবারতন্ত্রের ওপরেই ভরসা রেখেছেন মোদি-শাহ-নাড্ডা। পশ্চিম মেদিনীপুরের ঘাটালে অভিনেতা হিরন্ময় চট্টোপাধ্যায়কে দাঁড় করিয়ে দুই অভিনেতার লড়াই জমিয়ে দিল বিজেপি। এই কেন্দ্রের বর্তমান সাংসদ তৃণমূলের দেব। আলিপুরদুয়ার কেন্দ্রে জন বার্লাকে সরিয়ে মনোজ টিগ্গাকে প্রার্থী করেছে বিজেপি। বনগাঁ আসনে ঠাকুরবাড়ির সদস্য এবং জাহাজ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরকে ফের প্রার্থী করে মতুয়াদের মন জয়ের চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী মোদি। একাধিক অভিযোগ এবং দলের নীচু তলার নেতা কর্মীদের মধ্যে অসন্তোষ থাকলেও বাঁকুড়ার রুক্ষ মাটিতে পদ্মফুল ফোটাতে সেই সুভাষ সরকারের ওপরেই ভরসা দলের।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



03 24