বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর

দেবস্মিতা | ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২৩ : ২০Debosmita Mondal


আজকাল ওয়েবডেস্ক: জম্মু ও কাশ্মীর ক্ষতিগ্রস্ত কারণ দিল্লি কখনই এই এলাকার মানুষজনকে আপন করে নিতে পারেনি, এমনই দাবি করলেন ফারুক আবদুল্লাহ। সামনেই জম্মু কাশ্মীরে নির্বাচন। তার আগেই এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

 

প্রসঙ্গত, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে কেন্দ্র তার বিশেষ মর্যাদা প্রত্যাহার করে পূর্ববর্তী রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পরে এটি জম্মু ও কাশ্মীরে প্রথম নির্বাচন হবে। এই নির্বাচন শুরু চলবে ১৮ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত। ফলাফল ঘোষণা ৮ অক্টোবর। 

 

মিঃ আবদুল্লাহ সাত দশকেরও বেশি সময় ধরে কাশ্মীরের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত। ১৯৫৩ সালের আগস্টে গ্রেপ্তার হওয়ার আগে তাঁর বাবা শেখ আবদুল্লাহ ছিলেন জম্মু ও কাশ্মীরের প্রথম প্রধানমন্ত্রী। ৮৭ বছর বয়সী এই রাজনৈতিক নেতা এক সাক্ষাৎকারে সংবাদমাধ্যমকে বলেন, এখানে যারা ক্ষমতায় আছে, দিল্লি কখনই তাদের বিশ্বাস করেনি, তারা সর্বদা আধিপত্য বিস্তার করার চেষ্টা করেছে, জনগণের কথা ভাবেনি। 

 

১৯৮০ সালে এমপি নির্বাচিত হওয়ার সময় তাঁর বাবা তাঁকে বলেছিলেন রাজনীতিতে না আসতে। তিনি সে কথা স্মরণ করে জানান, তিনি বাবাকে উত্তরে বলেছিলেন, 'আমাকে দিল্লি যেতে হবে। কারণ সবকিছুই দিল্লিতে করা হয়, সমস্ত ষড়যন্ত্রও দিল্লিতেই তৈরি হয়।'

 

১৯৪৭ সালের অক্টোবরে পাকিস্তানিরা যখন কাশ্মীরে হামলা চালায় তখন মিঃ আবদুল্লাহর বয়স ছিল মাত্র ১০ বছর। মহারাজা হরি সিংয়ের বাহিনীর পতন হলে তিনি উপত্যকা থেকে পালিয়ে যান। সেই সময় পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানানো হয়েছিল। ২৭ অক্টোবর, ১৯৪৭ -এ ভারতীয় সেনাবাহিনী কাশ্মীরে আসার আগে পর্যন্ত শেখ আবদুল্লাহর শত শত রাজাকার বা স্বেচ্ছাসেবক পাকিস্তানের বিরুদ্ধে দাঁড়িয়েছিল। মকবুল শেরওয়ানির মতো বেশ কয়েকজন ন্যাশনাল কনফারেন্স কর্মী সেনাবাহিনীকে সাহায্য করার জন্য পাকিস্তানি হানাদারদের হাতে নিহত পর্যন্ত হয়েছিলেন। ভারতীয় সেনাবাহিনী যখন আসে, তখন পাকিস্তানি হানাদাররা শ্রীনগরকে ঘিরে ফেলেছিল এবং দখল নিয়েছিল। এটি ছিল ১ শিখ রেজিমেন্ট। তিনি আক্ষেপ করে এদিন বলেন, সেইসময় তিনি বাবাকে জিজ্ঞেস করলে তাঁর বাবা বলেন, কাশ্মীরের জনগণই শিখ রেজিমেন্টকে সাহায্য করেছিল অথচ দিল্লি,  কাশ্মীরের জনগণকে বুঝে উঠতে পারেনি। 

 

এরপর জল গড়িয়েছে অনেক। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পরে গঠিত জোটের বিষয়ে এক প্রশ্নের জবাবে মিঃ আবদুল্লাহ জানান, যে এই ব্লকটি বিভাজন শক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য গঠিত হয়েছিল। কিন্তু অদ্ভুত ভাবে পুরোনো মতপার্থক্য মরেনি। অভিযোগ জানিয়েছেন, বিজেপির বিরুদ্ধে দেশকে বিভক্ত করার। 

 

এরপরই উল্লেখ করেন, ২০১৪ সালের রাজ্য নির্বাচনের পরে পিডিপি এবং বিজেপির মধ্যে জোটবদ্ধতার কথা। জানান, ন্যাশনাল কনফারেন্স প্রয়াত মুফতি মোহাম্মদ সাঈদকে অনুরোধ করেছিলেন, পিডিপি নেতা এবং মেহবুবা মুফতির বাবাকে বিজেপির সঙ্গে হাত না মেলাতে। সেটাও সফল হয়নি। 

 

এবারের নির্বাচনে জম্মু কাশ্মীরে কী প্রভাব ফেলে সেটাই দেখার। 


#Jammu Kashmir election#Farooq Abdullah#Jammu Kashmir election 2024



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



09 24