মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | আমদানি করা কয়লা মিশিয়ে ব্যবহারের নির্দেশ মোদি সরকারের

Riya Patra | ২৯ অক্টোবর ২০২৩ ১৩ : ৪২Riya Patra



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: দেশীয় কয়লার ঘাটতি মেটাতে আগামী জুন মাস পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিকে কয়লা আমদানি করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলির চাহিদার ৬ শতাংশ কয়লা আমদানি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। ইতিমধ্যেই বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিতে কয়লার ঘাটতি দেখা গিয়েছে। ওয়াকিবহাল মহলের দাবি, অক্টোবরের প্রথমার্ধ থেকেই এভাবে কয়লার ঘাটতি এই প্রথম।

বিদ্যৎ মন্ত্রকের তরফে উৎপাদন সংস্থাগুলিকে একটি চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, দেশীয় কয়লার সঙ্গে আমদানি করা কয়লা মেশাতে হবে। একমাত্র এই পদ্ধতিতেই ঘাটতি পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব বলে দাবি কেন্দ্রীয় সরকারের। মোদি সরকারের দাবি, বিদ্যুৎ এর চাহিদা লাগাতার বৃদ্ধি এবং সেই তুলনায় কয়লার জোগান কম থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এই সঙ্কটজনক পরিস্থিতি সামাল দিতে বিদ্যুৎ আইনের ১১ নম্বর ধারা কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। ফলে, ১৭ গিগাওয়াটের বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিকে তাদের পূর্ণ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করতে হবে। প্রথমে এই নির্দেশিকা জারি করা হয়, ২০২৩ সালের ফেব্রুারি মাসে। প্রথমে তা বাড়িয়ে জুন এবং পরে ফের বাড়িয়ে অক্টোবর করা হয়। এবার ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত এই নীতি কার্যকর রাখার নির্দেশিকা জারি করেছে মোদি সরকার। গত বছরেও একই নিয়ম কার্যকর করা হয়েছিল। তবে ১০ শতাংশ কয়লা আমদানি করে তা দেশীয় কয়লার সঙ্গে মেশানোর নির্দেশিকা জারি করা হয়েছিল। পরে সেই নিয়ম ছেড়ে দেওয়া হয় বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলির হাতেই। গত জানুয়ারিতে কয়লার মেশানোর হার কমিয়ে ৬ শতাংশ করা হয়। ১ সেপ্টেম্বর তা আরও কমিয়ে ৪ শতাংশ করা হয়। সম্প্রতি ফের তা বাড়িয়ে ৬ শতাংশ করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে দেশীয় কয়লা এবং সবরকম কয়লার মোট ব্যবহারের ফারাক ছিল ১২ মিলিয়ন টন।

কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকার সমালোচনা করেছে বিরোধীরা। তাদের দাবি, ঘনিষ্ঠ শিল্পপতিদের স্বার্থ অক্ষুন্ন রাখতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, "কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের তরফে বলা হয়েছে, দেশীয় বাজারে কয়লা উৎপাদন এবং মজুত পর্যাপ্ত রয়েছে। অন্যদিকে, বিদ্যুৎ মন্ত্রকের তরফে উৎপাদন সংস্থাগুলিকে কয়লা আমদানি করার নির্দেশ দিয়েছে। এর ফলে লাভবান অন্য কেউ নয়, শুধুমাত্র প্রধানমন্ত্রী মোদির সবচেয়ে ঘনিষ্ঠ ব্যবসায়িক গোষ্ঠী। "




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



10 23