শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

খেলা | AFC Asian Cup: হারের হ্যাটট্রিক, এশিয়ান কাপ থেকে বিদায় সুনীলদের

Sampurna Chakraborty | ২৩ জানুয়ারী ২০২৪ ১৪ : ০৯Sampurna Chakraborty


ভারত -

সিরিয়া - (খার্বিন)

আজকাল ওয়েবডেস্ক: গোলশূন্য এবং পয়েন্ট শূন্য। এএফসি এশিয়ান কাপে ভারতের সারাংশ এটাই। তিন ম্যাচে হার। অস্ট্রেলিয়া, উজবেকিস্তানের পর সিরিয়া। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে সিরিয়ার কাছে ০-১ গোলে হেরে এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে গেল ভারত। একই সঙ্গে ভারতের জার্সিতে শেষ গোল করা হল না সুনীল ছেত্রীর‌‌। সম্ভবত এটাই দেশের জার্সিতে তাঁর শেষ টুর্নামেন্ট। তাই গোল করতে মরিয়া ছিলেন সুনীল। কিন্তু স্বপ্নপূরণ হল না। এদিন ৭৬ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন ওমার খার্বিন। তৃতীয় দল হিসেবে প্রথমবার এশিয়ান কাপের শেষ ষোলোয় যাওয়ার রাস্তা খোলা থাকল সিরিয়ার। এদিন বড় ব্যবধানে হারতে পারত ভারত। কিছুটা ভারতীয় রক্ষণের কৃতিত্ব, বাকিটা সিরিয়ার স্ট্রাইকারদের ব্যর্থতায় শেষপর্যন্ত সেটা হয়নি। সন্দেশ, শুভাশিসরা রক্ষণে দুর্দান্ত হলেও একাধিক সহজ সুযোগ নষ্ট করে সিরিয়ার স্ট্রাইকিং ফোর্স। অস্ট্রেলিয়া, উজবেকিস্তানের বিরুদ্ধে জয়ের সম্ভাবনাই ছিল না। কিন্তু ফিফা ব়্যাঙ্কিংয়ে ন"ধাপ ওপরে থাকা দলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে ভারত। প্রথমার্ধের একটা সময় পর্যন্ত দু"দলের মধ্যে উনিশ-বিশ পার্থক্য ছিল। কিন্তু বিরতির আগে থেকেই ম্যাচটা ধরে নেয় সিরিয়া। তবে সুনীলদের লড়াই প্রমাণ করল, ইগর স্টিমাচের কোচিংয়ে সঠিক দিকেই এগোচ্ছে ভারতীয় ফুটবল। 

প্রথমার্ধের শেষ কোয়ার্টার থেকে আক্রমণের ঝড়। কোনওক্রমে সামলায় ভারতীয় রক্ষণ। বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ সেভ করেন গুরপ্রীত। অনবদ্য সন্দেশ। তবে আগের দুই ম্যাচের তুলনায় এদিন শুরুটা ভাল করেন সুনীলরা।‌ রক্ষণ সামলানোর পাশাপাশি আক্রমণে যাওয়ারও চেষ্টা করে। দুই উইংয়ে চাংতে, মহেশ আক্রমণে ওঠার চেষ্টা চালায়। প্রথমার্ধে গোল লক্ষ্য করে পাঁচটি শটও নেয় ভারতীয় স্ট্রাইকিং ফোর্স। ম্যাচের ২৪ মিনিটে গোলের সুযোগ এসেছিল। কিন্তু মহেশের ক্রসে মাথা ছোঁয়াতে পারেনি সুনীল। তার চার মিনিট আগে সুযোগ ছিল সিরিয়ার সামনে। হেসানের শট বাঁচান গুরপ্রীত। ৩৯ মিনিটে ভারতীয় গোলকিপারের জোড়া সেভ। ম্যাচের ৪৪ মিনিটে বক্সের মধ্যে পাবলো সাভাককে ফাউল করেন সন্দেশ। কিন্তু পেনাল্টি দেয়নি রেফারি।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা খায় ভারতীয় শিবির। চোট পেয়ে মাঠ ছাড়েন সন্দেশ। তাঁর পরিবর্তে নিখিল পূজারীকে নামান স্টিমাচ। ম্যাচের ৫৩ মিনিটে গোল ছেড়ে বেরিয়ে আসে সিরিয়ার কিপার। সুযোগ ছিল ভারতের সামনে। কিন্তু কাজে লাগাতে পারেনি চাংতে। ম্যাচের ৬২ মিনিটে সিটার নষ্ট সিরিয়ার। সামনে একা গুরপ্রীতকে পেয়েও বাইরে হেড করেন খার্বিন। প্রথমার্ধে তাও কিছুটা আক্রমণে যাওয়ার চেষ্টা করেছিল ভারত, কিন্তু দ্বিতীয়ার্ধ পুরোপুরি একপেশে। ব্যাকফুটে চলে যায় ভারত। তবে প্রশংসা করতেই হবে রক্ষণের। নয়তো এদিনও একাধিক গোল হজম করেই মাঠ ছাড়তে হত। ৭৫ মিনিট পর্যন্ত মিলিত প্রচেষ্টায় বিপক্ষকে আটকে রাখেন শুভাশিস, রাহুলরা‌‌। কিন্তু শেষরক্ষা হল না। ৭৬ মিনিটে জয়সূচক গোল খার্বিনের। সিরিয়ার জার্সিতে নিজের ২২তম গোল তুলে নেন। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



01 24