বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | WHO: বিশ্বে কমছে প্রাপ্তবয়স্ক ধূমপায়ীর সংখ্যা: হু

Pallabi Ghosh | ১৮ জানুয়ারী ২০২৪ ০৮ : ০৪Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: ক্রমশই পৃথিবীতে কমতে শুরু করেছে প্রাপ্তবয়স্ক ধূমপায়ীর সংখ্যা। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন দেশের প্রাপ্তবয়স্কদের মধ্যে ধূমপান ছাড়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। গত দু-তিন বছর ধরে এই প্রবণতা আরও গতিশীল হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।
মঙ্গলবার এক প্রতিবেদনে হু জানিয়েছে, ২০২২ সালে বিশ্বে গড়ে প্রতি ৫ জন প্রাপ্তবয়স্ক ধূমপায়ীর মধ্যে একজন এই অভ্যাস ত্যাগ করেছেন। এর আগে এত ব্যাপক মাত্রায় ধূমপান ছাড়ার চিত্র পরিলক্ষিত হয়েছিল ২০০০ সালে। সে বছর গড়ে ধূমপান ছেড়েছিলেন প্রতি ৩ জন প্রাপ্তবয়স্কদের একজন।
বর্তমানে যে হারে ধূমপান ছেড়ে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, এই ধারা অব্যাহত থাকলে আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের অন্তত ১৫০টি দেশ ধূমপান ও তামাকজাত পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য সাফল্য লাভ করবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
তবে ধূমপায়ীদের সংখ্যা কমতে থাকলেও ধূমপানজনিত কারণে মৃত্যুর সংখ্যায় শীঘ্রই বড় কোনও হ্রাস ঘটার সম্ভাবনা আপাতত নেই। এ প্রসঙ্গে হু’র ভাষ্য, তামাকজনিত মৃত্যুর হারে উল্লেখযোগ্য পরিবর্তনের জন্য আরও সময় প্রয়োজন।
হু’র প্রতিবেদনে এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘যেসব দেশ ধূমপান নিয়ন্ত্রণে ইতোমধ্যে দৃঢ় পদক্ষেপ নিয়েছে, তামাকজনিত কারণে মৃত্যুর হার হ্রাস বা এ জাতীয় কোনও বড় পরিবর্তন দেখতে হলে সেইসব দেশকে অন্তত আরও ৩০ বছর অপেক্ষা করতে হবে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বিশ্বে ধূমপান ও তামাকজনিত কারণে বর্তমানে প্রতি বছর বিশ্বে মৃত্যু হয় আশি লাখেরও বেশি মানুষের। এদের মধ্যে প্রায় ১৩ লাখ পরোক্ষ ধূমপায়ী। অর্থাৎ নিজেরা ধূমপান করেন না, কিন্তু ধূমপায়ীদের আশপাশে থাকার কারণে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগে মারা যান।
তাছাড়া বর্তমানে যে গতিতে ধূমপায়ীদের সংখ্যা হ্রাস পাচ্ছে, তা আশাব্যাঞ্জক হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গৃহীত লক্ষ্যমাত্রার তুলনায় ধীর। ২০১০ সাল থেকে ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ধূমপান ও তামাকজনিত কারণে মৃত্যুহার ৩০ শতাংশ হ্রাসের লক্ষ্যমাত্রা নিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এই মুহূর্তে বিশ্বের মাত্র ছয়টি দেশ এই লক্ষ্যমাত্রার কাছাকাছি রয়েছে। এই দেশগুলো হল ব্রাজিল, ডেমোক্রেটিক রিপাবলিক (ডিআর) কঙ্গো, মিসর, ইন্দোনেশিয়া, জর্ডান, মলদোভা এবং ওমান। প্রাপ্তবয়স্ক ধূমপায়ীদের মধ্যে ধূমপান ত্যাগের প্রবণতা বৃদ্ধি পেলেও সমাজ থেকে এ সংক্রান্ত উদ্বেগ এখনও কাটেনি। কারণ হু’র পর্যবেক্ষণ বলছে, অপ্রাপ্তবয়স্ক ধূমপায়ীদের ধূমপান ত্যাগের ক্ষেত্রে তেমন কোনও সাফল্য এখনও আসেনি।
সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে বর্তমানে অন্তত ৩ কোটি ৭০ লাখ অপ্রাপ্তবয়স্ক সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্যে অভ্যস্ত। এই অপ্রাপ্তবয়স্কদের সবাই ১৩ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরী। বর্তমানে বিশ্বে যত ধূমপায়ী রয়েছেন, তাদের মধ্যে এই কিশোর-কিশোরীদের হার অন্তত ১০ শতাংশ।
তবে ধূমপায়ী কিশোর-কিশোরীদের প্রকৃত সংখ্যা পরিসংখ্যানের চেয়ে আরও অনেক বেশি বলে মনে করে ডব্লিউএইচও। কারণ, অন্তত ৭০টি সদস্যরাষ্ট্র এ সংক্রান্ত কোনও তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়নি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চোর সন্দেহে আটক, ক্যান্টিনে খাবার খাইয়ে পিটিয়ে খুনের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গেস্ট রুমে ...

ফ্রিজে রাখা বার্গার খেতে গিয়ে বিপত্তি, কী ঘটল ব্রিটেনের এক বাসিন্দার সঙ্গে...

১৮ বছরের কম বয়সীদের জন্য কোন ব্যবস্থা গ্রহণ করল ইনস্টাগ্রাম, রইল বিস্তারিত খবর...

পেজার, ওয়াকি–টকির পর মোবাইলও দুমদাম ফাটছে, লেবাননে বাড়ছে মৃতের সংখ্যা ...

একের পর এক ওয়াকি-টকি বিস্ফোরণ, মৃত ৯ আহত তিনশো -এর বেশি...

চাকরি টিকিয়ে রাখতে হলে পরতে হবে অন্তর্বাস! নির্দেশ জারি এই বিমান সংস্থার...

মারণ সুপারবাগের করাল হাতছানি, কতটা সুরক্ষিত পৃথিবীবাসী...

কোথায় হারিয়ে গেল পৃথিবীর বলয়, বিশেষজ্ঞদের মত নিয়ে চলছে তরজা...

পরপর ভয়াবহ পেজার বিস্ফোরণ, মূহূর্তে লেবানন যেন মৃত্যুপুরী, হামলার নেপথ্যে কারা? ...

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ, বিজ্ঞানীরা যা দেখলেন হাড়হিম হবে...

উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক, হু হু করে ছড়াচ্ছে কোভিড, সতর্ক করছেন বিজ্ঞানীরা ...

জন্মদিনের পার্টিতে গিজগিজ করছে অজগর, প্রৌঢ়ের কীর্তিতে চক্ষু চড়কগাছ আমন্ত্রিতদের ...

অফিসের কাজের ফাঁকেই ‘যৌনমিলন’, জনসংখ্যা বাড়াতে অভিনব পরামর্শ রাষ্ট্রের...

১১ বছরের খুদের হত্যালীলার পরিকল্পনা! তালিকায় কারা জানেন?...

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...



সোশ্যাল মিডিয়া



01 24