শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

খেলা | East Bengal: 'রোগ’‌ সারিয়ে আবার জয় ইস্টবেঙ্গলের

Riya Patra | ১৪ জানুয়ারী ২০২৪ ১৭ : ২৬Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: ইস্টবেঙ্গল ২ (হিজাজি, সিভেরিও) - শ্রীনিধি ১ (উইলিয়াম, পেনাল্টি)। সুপার কাপে গ্রুপ পর্বের টানা দু’‌ম্যাচে জয় পেল ইস্টবেঙ্গল। রবিবার শ্রীনিধি এফসি–কে ইস্টবেঙ্গল হারাল ২–১ গোলে। ইস্টবেঙ্গলের হয়ে গোল করলেন হিজাজি মাহের এবং সিভেরিও। শেষ মুহূর্তে শ্রীনিধির হয়ে ব্যবধান কমান উইলিয়াম। রবিবারের পরে ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের পয়েন্ট এবং গোল পার্থক্য সমান। তবে বেশি গোল দেওয়ার সুবাদে ইস্টবেঙ্গল গ্রুপের শীর্ষে। অর্থাৎ বড় ম্যাচে ড্র করলেই তারা সেমিফাইনালে চলে যাবে। কিন্তু মোহনবাগানকে জিততেই হবে। হায়দরাবাদের বিরুদ্ধে রক্ষণ নড়বড়ে থাকলেও, শ্রীনিধি ম্যাচে সেই সমস্যা দেখা গেল না। বেশ পরিচ্ছন্ন ফুটবল উপহার দিল লাল–হলুদ।

মাঠে নামার আগেই মোহনবাগান–হায়দরাবাদ ম্যাচের ফল জেনে গিয়েছিলেন কার্লেস কুয়াদ্রাত। বুঝেই গিয়েছিলেন বড় ম্যাচে সুবিধাজনক জায়গায় থেকে নামতে হলে, শ্রীনিধিকে হারাতেই হবে। সঙ্গে খেয়াল রাখতে হবে গোলপার্থক্য। তাই শুরু থেকেই আক্রমণাত্মক ছকেই মাঠে নামেন কার্লেস। প্রথম একাদশে একসঙ্গে ছয় বিদেশি। ক্লেইটনের সঙ্গে আক্রমণভাগে সিভেরিও। টানা খেলে যাওয়া সৌভিকের জায়গায় অজয় ছেত্রি। দুই স্টপার পার্ডো এবং হিজাজি।
প্রথমার্ধের একটা সিংহভাগ সময় ইস্টবেঙ্গল একাধিপত্য নিয়ে খেলে গেল। এই মরশুমের শুরু থেকেই সেটপিসে বৈচিত্র আনার চেষ্টা করেছেন কার্লেস কুয়াদ্রাত। তবে তাঁর দল যে তা ম্যাচে দারুণভাবে প্রয়োগ করতে পেরেছে তা নয়। তবে এদিন ইস্টবেঙ্গলের প্রথম গোল এল বুদ্ধিদীপ্ত ফ্রিকিকে। ছোট ফ্রিকিক থেকে বল পেয়ে মাপা সেন্টার নিশু কুমারের। হিজাজি মাহের যেন জানতেন বল তাঁর কাছেই আসবে। দীর্ঘকায় ডিফেন্ডারের জোরালো হেড জালে জড়িয়ে গেল। ইনসিওরেন্স গোল এল ৩২ মিনিটে। গোল করলেন, বিদায়ের দরজায় দাঁড়িয়ে থাকা সিভেরিও। তাঁর পরিবর্ত ইয়াগো ফালকে দ্রুত দলে যোগ দেবেন। সেক্ষেত্রে সুপার কাপের পর আর তাঁকে ইস্টবেঙ্গল জার্সিতে দেখা যাবে না। সেই সিভেরিও এদিন বক্সের অনেকটা দূর থেকে গোল করলেন। ক্লেইটনের হেড ধরে সিভেরিওর শট শ্রীনিধির এক ফুটবলারের গায়ে লেগে জালে জড়িয়ে যায়। ৪৩ মিনিটে শ্রীনিধির ডেভিড ক্যাসানেডার হেড জালে জড়ালেও তা অফসাইডের জন্য বাতিল হয়। যদিও এই সিদ্ধান্ত নিয়ে তীব্র প্রতিবাদ জানায় শ্রীনিধি।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য ঝাঁপায় শ্রীনিধি। তবে গত ম্যাচের থেকে একটা বড় পার্থক্য লক্ষ করা যায় রবিবার ইস্টবেঙ্গলের খেলায়। হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে ইস্টবেঙ্গল রক্ষণের যে সমস্যা ভীষণভাবে চোখে পড়েছিল সেই রোগ শেষ কয়েক দিনে অনেকটাই সারিয়ে ফেলেছেন কার্লেস কুয়াদ্রাত। আইএসএলের শেষ কয়েকটা ম্যাচের মতো এদিন আবার ইস্টবেঙ্গল রক্ষণকে অনবদ্য নেতৃত্ব দিলেন ‘‌নিখুঁত’‌ হিজাজি। দুরন্ত ফুটবল খেলে, গোল করে তিনিই ম্যাচের সেরা। ইস্টবেঙ্গল তৃতীয় গোলের যথেষ্ট সুযোগ পেয়েছিল। ৮৭ মিনিটে প্রায় গোল পেয়েই যাচ্ছিল তারা। বাধা হয়ে দাঁড়ান শ্রীনিধি গোলরক্ষক আরিয়ান এবং পোস্ট। প্রথমে ক্লেইটনের ফ্রিকিক এবং ফিরতি বলে নন্দকুমারের দুরন্ত শট বাঁচিয়ে দেন আরিয়ান। ফলো আপে হিজাজির শরীর ছুড়ে করা হেড পোস্টে লেগে ফিরে আসে। ৯০ মিনিটের মাথায় অজয় ছেত্রির ভুলে পেনাল্টি পায় শ্রীনিধি। ব্যবধান কমান উইলিয়াম। নষ্ট হয় ইস্টবেঙ্গলের ক্লিনশিট। যদিও শেষ পর্যন্ত জিতেই মাঠ ছাড়ে ইস্টবেঙ্গল।
ইস্টবেঙ্গল : গিল, রাকিপ, পার্ডো, হিজাজি, নিশু, সল, অজয়, নন্দকুমার, বোরহা (বিষ্ণু), সিভারিও (সৌভিক), ক্লেইটন।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



01 24