SNU

বৃহস্পতিবার ২০ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

সেনায় অফিসার হওয়ার দুই প্রবেশদ্বার

Riya Patra | ০১ জানুয়ারী ২০২৪ ০৬ : ১৭


আজকাল ওয়েবডেস্ক: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি  কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস। উচ্চমাধ্যমিকের পরপরই যোগ দেওয়া যায় ভারতীয় সেনাবাহিনীর ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি কিংবা ন্যাভাল অ্যাকাডেমিতে। ২০২৪ এর এনডিএ অ্যান্ড এনএ–১ পরীক্ষাটি নেওয়া হবে ২১ এপ্রিল। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির আর্মি, নেভি ও এয়ারফোর্সের ১৫৩তম কোর্সে এবং ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমির ১১৫তম কোর্সে ভর্তির উদ্দেশ্যে এই পরীক্ষা।
ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমিতে পড়ানো হবে চার বছরের বি টেক কোর্স এবং কোর্স শেষে ভারতীয় নেভিতে এগজিকিউটিভ ও টেকনিক্যাল ব্রাঞ্চে যোগ দেওয়ার সুযোগ থাকবে। আপাতত এই পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হবে ৪০০টি আসনে (ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির ‌আর্মি উইংয়ে ২০৮ (‌মহিলা ১০)‌, ন্যাভাল উইংয়ে ৪২ (‌মহিলা ১২)‌, এয়ারফোর্সে ১২০ (‌মহিলা ৬)‌ এবং ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমিতে ১০+২ ক্যাডেট এন্ট্রি স্কিমে ৩০টি (‌মহিলা ৯)‌। কেবল অবিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির আর্মি উইংয়ের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক বা সমতুল ১০+‌২ বোর্ড পরীক্ষায় পাশ করে থাকতে হবে। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির এয়ারফোর্স ও নেভি উইং এবং ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমির ১০+২ ক্যাডেট এন্ট্রি স্কিমে যোগ দেওয়ার ক্ষেত্রে ১০+‌২ স্তরে ফিজিক্স ও ম্যাথমেটিক্স বিষয় দুটি নিয়ে উত্তীর্ণ হয়ে থাকতে হবে। প্রার্থীর জন্মতারিখ ০২.‌০৭.‌২০০৫ থেকে ০১.‌০৭.‌২০০৮–‌এর মধ্যে (‌উভয় তারিখ ধরে)‌ থাকতে হবে। পাশাপাশি নির্ধারিত শারীরিক যোগ্যতামান পূরণ করতে হবে।
প্রথমে লিখিত পরীক্ষা। পূর্ণমান ৯০০। আড়াই ঘণ্টা করে দুটি পেপারের পরীক্ষা। প্রথম পেপারে ৩০০ নম্বরের ম্যাথমেটিক্স। দ্বিতীয় পেপারে ৬০০ নম্বরের জেনারেল এবিলিটি টেস্ট (‌ইংলিশ, জেনারেল নলেজ, ফিজিক্স, কেমিস্ট্রি, হিস্টরি, জিওগ্রাফি, জেনারেল সায়েন্স ও কারেন্ট অ্যাফেয়ার্স)‌। প্রতিটি বিভাগে মাল্টিপল চয়েসধর্মী অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে। ভুল উত্তরের জন্য নম্বর কাটা যাবে (‌নেগেটিভ মার্কিং রয়েছে)‌। লিখিত পরীক্ষায় উতরোলে ডাক আসবে সাইকোলজিক্যাল অ্যাপটিটিউড টেস্ট এবং ইন্টেলিজেন্স অ্যান্ড পার্সোনালিটি টেস্টে বসার জন্য। এর পূর্ণমান ৯০০।
www.upsconline.nic.in ওয়েবসাইটে। পরীক্ষার ফি ১০০ টাকা। মহিলা, তফসিলি এবং সেনাবাহিনীর সন্তান প্রার্থীদের এই পরীক্ষার ফি লাগে না। ফি জমার শেষ তারিখ ৯ জানুয়ারি। বিশদ তথ্য ওয়েবসাইটে।
আর্মি, এয়ারফোর্স ও নেভি, ভারতীয় সেনাবাহিনীতে এই তিন ক্ষেত্রে অফিসার নিয়োগের জন্য ‌পাঁচটি কোর্সে আগামী শিক্ষাবর্ষে সর্বমোট ৪৫৭ আসনে ভর্তির জন্য কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস–১ এগজামিনেশন করাবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (‌ইউপিএসসি)‌। 
এক নজরে অ্যাকাডেমির নাম ও আসন সংখ্যা— ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (‌১৫৮তম ডিই কোর্স)‌, আসন: ১০০‌; ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি, আসন: ৩২; এয়ারফোর্স অ্যাকাডেমি, আসন: ৩২; অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (‌পুরুষদের জন্য ১২১তম এসএসসি কোর্স, নন–টেকনিক্যাল)‌, আসন: ২৭৫; অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (‌মহিলাদের জন্য ৩৫তম এসএসসি কোর্স, নন–টেকনিক্যাল)‌, আসন: ১৮।
•‌ ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি: অবিবাহিত পুরুষ প্রার্থীরা যে কোনও শাখার গ্র‌্যাজুয়েট হয়ে থাকলে আবেদন করতে পারবেন। জন্মতারিখ ০২.‌০১.‌২০০১ থেকে ০১.‌০১.‌২০০৬–‌এর মধ্যে।
•‌ ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি: অবিবাহিত পুরুষ, ইঞ্জিনিয়ারিংয়ের গ্র‌্যাজুয়েট, জন্মতারিখ ওপরের মতো।
•‌ এয়ারফোর্স অ্যাকাডেমি: পুরুষ বা মহিলা। ইঞ্জিনিয়ারিংয়ের গ্র‌্যাজুয়েট কিংবা যে কোনও শাখার স্নাতক (‌১০+২ স্তরে বিষয় হিসেবে ফিজিক্স ও ম্যাথমেটিক্স থাকতে হবে)‌। জন্মতারিখ ০২.‌০১.‌২০০১ থেকে ০১.‌০১.‌২০০৫–‌এর মধ্যে।
•‌ অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (‌পুরুষ)‌: কেবল পুরুষ (‌বিবাহিত বা অবিবাহিত)‌, যে কোনও শাখার গ্র‌্যাজুয়েট, জন্মতারিখ ০২.‌০১.‌২০০০ থেকে ০১.‌০১.‌২০০৬।
•‌ অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (‌মহিলা)‌: কেবল অবিবাহিতা মহিলা, গ্র‌্যাজুয়েট। জন্মতারিখ ০২.‌০১.‌২০০০ থেকে ০১.‌০১.‌২০০৬।
পাশাপাশি সমস্ত ক্ষেত্রেই প্রার্থীদের নির্ধারিত দৈহিক মাপজোক ও দৃষ্টিশক্তির অধিকারী হতে হবে যা www. upsconline.nic.in ওয়েবসাইটে দেওয়া আছে।
ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি এবং এয়ারফোর্স অ্যাকাডেমিতে ভর্তির লিখিত পরীক্ষার মোট মেয়াদ ৬ ঘণ্টা। ২ ঘণ্টা করে প্রতি ক্ষেত্রে ১০০ নম্বরের পরীক্ষা হবে ইংরেজি, জেনারেল নলেজ এবং এলিমেন্টারি ম্যাথমেটিক্সের ওপর। অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির ক্ষেত্রে লিখিত পরীক্ষা ৪ ঘণ্টার। এখানে ২ ঘণ্টা করে প্রতি ক্ষেত্রে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে ইংরেজি এবং জেনারেল নলেজের ওপর। পরীক্ষা ২১ এপ্রিল।
আবেদন www.upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে। পরীক্ষার ফি ২০০ টাকা (‌তফসিলি এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)। আবেদনের শেষ তারিখ ৯ জানুয়ারি। পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য, বিশদ যোগ্যতামান এবং আবেদনের পদ্ধতি কমিশনের ওয়েবসাইটে।‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সোশ্যাল মিডিয়া



SNU