বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Review: গল্পের লাইনেই বেলাইন ‘দ্য রেলওয়ে মেন’

পরমা দাশগুপ্ত | | Editor: উপালি মুখোপাধ্যায় ২০ ডিসেম্বর ২০২৩ ০৯ : ৪২


ভোপাল গ্যাস ট্র্যাজেডির ভয়াবহতাকে কতটা ছুঁতে পারল ‘দ্য রেলওয়ে মেন’? সিরিজ দেখে লিখলেন পরমা দাশগুপ্ত 

চোখ-নাক-মুখ দিয়ে শরীরে ঢুকে পড়ছে বিষ। কর্নিয়া থেকে ফুসফুস তার দখলে চলে যাচ্ছে নিমেষে। বাঁচার জন্য যে শ্বাস নেওয়া, সেই ঠেলে দিচ্ছে মৃত্যুর মুখে। সৌজন্যে ইউনিয়ন কার্বাইড কোম্পানির কারখানা থেকে লিক হয়ে যাওয়া প্রাণঘাতী গ্যাস। যে বিপদ ঘটার ইঙ্গিত প্রায় বছর দুয়েক ধরে থাকা সত্ত্বেও স্রেফ হাত গুটিয়ে বসেছিলেন কর্তৃপক্ষ। এমনকী হাজারে হাজারে মানুষ মারা যাওয়ার খবর পেয়েও যার আমেরিকান বস স্রেফ লাল ফিতের ফাঁসের আড়ালে লুকিয়ে থাকতে দ্বিধা করেননি। 

একটা গোটা রাত। পরদিনের সকাল দেখেছিল শয়ে শয়ে মৃতদেহ লুটিয়ে ভোপাল জুড়ে। হিসেব বলে, ভোপাল গ্যাস ট্র্যাজেডিতে প্রাণ হারান অন্তত হাজার পনেরো অসহায় মানুষ। এই সংখ্যাটা আরও কয়েক গুণে বাড়তে পারত। যদি না প্রাণ বাজি রেখে, নিজেদের সর্বশক্তি দিয়ে অসহায় মানুষগুলোকে বাঁচাতেন রেলের এক দল কর্মী। ইন্ডাস্ট্রিয়াল ডিজাস্টারের নিরিখে বিশ্বের অন্যতম ভয়াবহ দুর্ঘটনার এই আধচেনা দিকটাকেই নিজেদের প্রথম ওয়েব সিরিজে তুলে এনেছে যশরাজ ফিল্মস। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ‘দ্য রেলওয়ে মেন’-এ পরতে পরতে নিজেকে মেলে ধরেছে ১৯৮৪-র ডিসেম্বরের সেই অভিশপ্ত রাত। চিনিয়ে দিয়েছে সেই নাম-না-জানা, হার-না-মানা যোদ্ধাদের। 

সে রাতের প্রত্যক্ষদর্শী এক সাংবাদিকের জবানিতে সিরিজের শুরু। তারপর ফিরে যাওয়া গ্যাস লিকের কয়েক ঘণ্টা আগের ভোপালে। যেখানে স্রেফ ঠিকমতো ট্রেনিংয়ের অভাবে, বিপজ্জনক পরিকাঠামো না জেনেই সাফাই করতে যাওয়া কর্মীদের ভুলের মাসুল গুণে ভোপাল জুড়ে ছড়িয়ে পড়েছিল মারণ গ্যাস। চোখ জ্বলে, কাশতে কাশতে ছটফট করে এক দল অসহায় মানুষ ঠাঁই নিয়েছিল স্টেশনের ওয়েটিং রুমে। আর স্বেচ্ছায় তাঁদের বাঁচানোর দায় কাঁধে তুলে নিয়েছিলেন আর একটা দল। 

ভোপাল স্টেশনে আটকে পড়া একদল অসহায়কে বাঁচিয়ে রাখতে বদ্ধপরিকর স্টেশন মাস্টার ইফতেকার সিদ্দিকী (কে কে মেনন); তাঁর স্টেশনে সদ্য কাজে যোগ দেওয়া, প্রাক্তন ইউনিয়ন কার্বাইড কর্মী ইমাদ (বাবিল খান); রেলডাকাত থেকে পরিস্থিতির চাপে আরপিএফ সাজা এক্সপ্রেস ব্যান্ডিট (দিব্যেন্দু শর্মা); বিপদবার্তা আগেই জানিয়ে দিতে চাওয়া ইউনিয়ন কার্বাইডের প্লান্ট ম্যানেজার কামরুদ্দিন (দিব্যেন্দু ভট্টাচার্য); সে বিপদের খবর, এই দুর্ঘটনার ভয়াল ছবি জনতার কাছে যে কোনও মূল্যে পৌঁছে দিতে চাওয়া সাংবাদিক তথা গল্পের সূত্রধর (সানি আহুজা); অদম্য জেদে সব নিয়ম ভেঙে উদ্ধারকারী ট্রেন নিয়ে ভোপাল পৌঁছতে চাওয়া রেলের জিএম রতি পান্ডে (আর মাধবন); চাকরি খোয়ানোর ভয় ঠেলে, সব নিষেধ উড়িয়ে রতিকে সাহায্য করতে চাওয়া, তাঁর একদা স্ত্রী, রেলের চিফ অফ পার্সোনেল রাজেশ্বরী জাংলে (জুহি চাওলা)… সে রাতের লড়াকুদের তালিকাটা নেহাত ছোট নয়। মুদ্রার উল্টো পিঠে ঠিক ততটাই বড় পরিকাঠামোর বেহাল দশা, সরকারি দফতরের গয়ংগচ্ছ মানসিকতা, এমন বিপদের দিনেও চাপানউতোরকেই প্রাধান্য দেওয়া, কিংবা অসাধু পুঁজিবাদি, ভিনদেশি সংস্থাকে বাঁচিয়ে দিতে চাওয়া লাল ফিতের ফাঁসের চেনা চোরাগলি। সব মিলিয়ে শিব রাওয়ালের পরিচালনায় চারটি এক ঘণ্টার পর্বের প্রত্যেকটাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় এমন অপ্রত্যাশিত বিপদের সামনে ঠিক কতটা দিশাহারা হয়ে ওঠে মানুষ। 



কে কে মেনন, বাবিল খান কিংবা দিব্যেন্দু শর্মা। এ সিরিজে গায়ে কাঁটা দেওয়া, দম বন্ধ হয়ে আসা, চোখের কোণে জ্বালা ধরানো, গলার কাছে দলা পাকানো মুহূর্তগুলোয় ওঁদেরই নাম লেখা। মাঝপথে কাহিনিতে ঢোকা মাধবন কিংবা জুহিও মনের মধ্যে জায়গা করে নেন যথারীতি। কিন্তু গোলমাল হয়ে গিয়েছে অন্য একটা জায়গায়। এক রাতের ভয়াবহ বিপর্যয়ের কাহিনিতে ঠেলাঠেলি করে অনেকগুলো গল্পকে জায়গা করে দিতে চাওয়া। অতীতে এক শিশুকে চেয়েও প্রাণে বাঁচাতে না পারা ইফতেকারের অপরাধবোধের গল্প, ধামাচাপা পড়া আগের এক গ্যাস লিকে বন্ধুকে হারানো, নিজের নীতি-মূল্যবোধ থেকে এক চুলও সরতে না চাওয়া ইমাদের প্রতিশোধস্পৃহার গল্প, বহু কষ্টে একহাতে মেয়েকে বড় করে বিয়ে দেওয়া এক রেলকর্মীর গল্প, ভোপালমুখী গোরখপুর এক্সপ্রেসে শিখদের খুন করতে আসা দলের হাত থেকে এক শিখ রমণী (মন্দিরা বেদী) ও তাঁর ছেলেকে বাঁচাতে চাওয়া গার্ডের (রঘুবীর যাদব) সাহসিকতার গল্প, রতি-রাজেশ্বরীর সম্পর্কে ফেরার গল্প, ভোপাল স্টেশনে আটকে পড়া এক ব্যর্থ সাঁতারুর জেগে ওঠার গল্প, রেল ডাকাতের বাল্মিকী হয়ে ওঠার গল্প ... তালিকাটা বড্ড বেশি লম্বা। আর তাতেই যেন কোথাও একটা কমজোরি হয়ে যায় মূল বিপদের ভয়াবহতা। 

অতঃপর অধিক সন্ন্যাসীতে সিরিজ নষ্ট। যতটা ধাক্কা দেওয়ার কথা ছিল, ততটা কি সত্যিই দিতে পারল ‘দ্য রেলওয়ে মেন’?




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



12 23