শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Tata Steel Marathon: টাটা স্টিল ম্যারাথনে রেকর্ড ইবেনয়ো-কেবেদের, ভারতীয়দের মধ্যে জিতলেন সাওয়ান-রেশমা

Sampurna Chakraborty | ১৭ ডিসেম্বর ২০২৩ ১৪ : ২১Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: টাটা স্টিল কলকাতা ২৫ কে ম্যারাথনে এলিট রেসে ইতিহাস সৃষ্টি করলেন ড্যানিয়েল সিমিউ ইবেনয়ো। ১:১১:১৩ মিনিটে শেষ করে ইভেন্ট রেকর্ড করেন কেনিয়ার দৌড়বিদ। মেয়েদের এলিট রেসে ইভেন্ট রেকর্ড সুতুমে আসেফা কেবেদের। ১:১৮:৪৭ মিনিটে শেষ করেন ইথিওপিয়ার অ্যাথলিট। মাত্র পাঁচ সেকেন্ডের জন্য বিশ্বরেকর্ড হাতছাড়া হওয়ার আবেগে ভাসেন ইবেনয়ো। ২৫ কে তে ১:১১:১৮ মিনিটে শেষ করে রেকর্ডের অধিকারী কেনিয়ার ডেনিস কিমেত্তো। এদিন একটুর জন্য তাঁর রেকর্ড ভাঙতে পারলেন না ইবেনয়ো। যার আফশোসে চোখের জল আটকাতে পারেননি। এবছর বুদাপেস্ট ওয়ার্ল্ডস এবং ওয়ার্ল্ড হাফ ম্যারাথন চ্যাম্পিয়নশিপ জেতেন। ১৫ কে অতিক্রম করার পর বাকি ৪৩.১ মিনিট এগিয়ে ছিলেন তিনি। দ্বিতীয় স্থানে শেষ করা ভিক্টর কিপরুতো তোগম একটা সময় পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই চালালেও গতি বাড়িয়ে ১৯ কের পর তাঁকে মাত দেন ইবেনয়ো। ১:১২:২৬ মিনিটে শেষ করেন তোগম। তৃতীয় স্থানে শেষ করেন ইথিওপিয়ার টেসফায়ে ডেমেকে (১:১৩:৩৬)। জেতার পর ইবেনয়ো বলেন, "ভগবানের সাহায্যে কোর্স রেকর্ড ভেঙে স্পেশাল কিছু করতে পেরেছি। আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আয়োজকদের ধন্যবাদ। এই জয় আমার বান্ধবীকে উৎসর্গ করছি। ওর সাপোর্ট এবং উৎসাহ না থাকলে আমি এই জায়গায় পৌঁছতে পারতাম না।" প্যারিস অলিম্পিক লক্ষ্য হলেও ২৫ কেতে বিশ্বরেকর্ড করতে চান ইবেনয়ো। 

মেয়েদের এলিট রেসে হাফ ম্যারাথন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ জয়ী এবং এবারের ম্যারাথনের ফেভারিট ইয়ালেমজেরফ ইয়েহুয়ালোকে পেছনে ফেলে ইভেন্ট রেকর্ড করেন সুতুমে আসেফা কেবেদে। এর আগে বিশ্বমঞ্চে সেইভাবে কোনও সাফল্য ছিল না ইথিওপিয়ান অ্যাথলিটের। দ্বিতীয় ২৫ কেতে নেমেই বাজিমাত। একটা সময় পর্যন্ত একই গতিতে একসঙ্গে এগোচ্ছিলেন দু"জন। শেষ কিলোমিটারে গতি বাড়িয়ে বাকিদের পেছনে ফেলেন কেবেদে। ১:১৯:২৬ মিনিটে শেষ করে দ্বিতীয় হন ইয়ালেমজেরফ। তৃতীয় বেটি চেপকেমোই কিবেট। কেনিয়ার দৌড়বিদ ১:২১:৪৩ তে শেষ করেন। জয়ের পর কেবেদে বলেন, "এটা আমার দ্বিতীয় ম্যারাথন ছিল। জয়ের লক্ষ্যেই নেমেছিলাম। আমি আরও জোরে দৌড়তে চাই। তবে দিনের শেষে আমি নিজের টাইমিংয়ে খুশি। ভাল কোর্স, ভাল আবহাওয়ার আমার জন্য পরিস্থিতি সহজ হয়ে যায়।" একনম্বর স্থান হাতছাড়া হওয়ার জন্য চোটকেই দায়ী করেন ইয়ালেমজেরফ। জানান, ২১ কিলোমিটারের পর হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি। 

ভারতীয়দের মধ্যে সবাইকে অবাক করে পোডিয়াম ফিনিশ করতে পারেননি ফেভারিট গোপী টি। শেষ করতে পারেননি ম্যারাথন। জানা যায়, ২১ কিলোমিটারের পর চোট পেয়ে মাঝপথেই বেরিয়ে যান। ভারতীয়দের মধ্যে এলিট পুরুষদের বিভাগে একনম্বরে শেষ করেন সাওয়ান বারওয়াল।‌ তাঁর টাইমিং ১:১৭:৪৯। মেয়েদের মধ্যে এই নজির গড়েন রেশমা কেভাতে। ১:৩০:৩৮ মিনিটে শেষ করেন তিনি। এশিয়ান হাফ ম্যারাথনে ব্রোঞ্জ জয়ী সাওয়ান বলেন, "আবহাওয়া ভাল ছিল। তাতে কিছুটা সুবিধা হয়। নিজের টাইমিং এবং একনম্বর স্থানে শেষ করতে পেরে খুশি। এরপর মুম্বই ম্যারাথনে ভাল করাই লক্ষ্য।" প্রথমদিকে গ্রুপের সঙ্গে এগোলেও, গোপীকে টেক্কা দিয়ে শেষ ১৪ কিলোমিটার একাই বাজিমাত করেন সাওযান। প্যারিস অলিম্পিকে ১০,০০০ এর যোগ্যতা অর্জনের চেষ্টা করবেন তিনি।

মহারাষ্ট্রের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা রেশমা একটা সময় খাবারের সন্ধানে নিজের গ্রামে ৪০০ মিটার দৌড়তেন। জিতলে দু"মুঠো খাবার জুটত। এখান থেকেই শুরু। আজ ভারতীয় মেয়েদের এলিট গ্রুপের চ্যাম্পিয়ন রেশমা। তিনি বলেন, "ছেলেদের সঙ্গে দৌড়ানোর ফলে গতি বাড়াতে সুবিধা হয়। আবহাওয়া ভাল ছিল। তবে প্রতিযোগিতা কঠিন ছিল। কোনও টার্গেট সেট করে নামিনি। সেরাটা দেওয়াই লক্ষ্য ছিল। নিজের পারফরম্যান্সে‌ খুশি।" রেড রোডে ডিসেম্বরের শীতের সকাল ছিল জমজমাট। মোট ১৭,৫৫৭ জন টাটা স্টিল কলকাতা ২৫ ম্যারাথনে অংশগ্রহণ করে। পুরুষ এবং মহিলাদের এলিট গ্রুপ ছাড়াও ছিল বিজয় দিবস ট্রফি, পুলিশ কাপ। ম্যারাথনের ফ্ল্যাগ অফ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, দমকল মন্ত্রী সুজিত বসু, বিধায়ক দেবাশিস কুমার, পুলিশ কমিশনার বিনীত গোয়েল, অজিত ব্যানার্জি, ঝুলন গোস্বামী, কৌশানী মুখার্জি প্রমুখ। এছাড়াও ছিলেন আন্তর্জাতিক অ্যাথলিট কলিন জ্যাকসন।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



12 23