রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | KIFF 23: দর্শকই উঁচু তারে বাঁধা ছবি মাথায় তুলছেন! ‘অ্যানিমেল’কেই বিঁধলেন সৌরভ শুক্লা?

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ০৯ ডিসেম্বর ২০২৩ ১৭ : ০৩


শুক্রবারের বিকেল। শিশির মঞ্চে সৌরভ শুক্লার ‘মাস্টার ক্লাস’। ৪টেয় অনুষ্ঠান শুরু। দুপুর আড়াইটে থেকে সভাগৃহ ছাড়িয়ে রাস্তায় লাইন! এভাবেই ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জমে গিয়েছে। সভাগৃহে তিল ধারণের জায়গা নেই। নির্দিষ্ট সময়ে প্রবীণ পরিচালক-অভিনেতা আসতেই উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে সম্মান জানাল গোটা সভাগৃহ। উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তী তাঁকে বিশেষ সম্মাননা জানান। তারপরেই সূত্রধর অরিন্দম শীল একের পর এক প্রশ্ন রাখেন অভিনেতার কাছে। সেখানেই এক প্রশ্নের উত্তরে তাঁর সপাট জবাব, ‘‘দর্শকই তো চড়া সুরের অভিনয়, চড়া সুরে বাঁধা ছবি মাথায় তুলছেন!’’ 

সৌরভ কি সদ্যমুক্তি পাওয়া ৫০০ কোটির ক্লাবে পা রাখা ছবি ‘অ্যানিমেল’কেই বিঁধলেন? 

সৌরভ বুদ্ধিমান। তিনি বিষয়টি নিজের দিকে ঘুরিয়ে নিয়েছেন। চড়া সুরে অভিনয় কতটা গ্রহণযোগ্য—এই প্রসঙ্গেই তিনি কথাটি বলেছিলেন। দর্শকদের বোঝার সুবিধের কারণে তিনি অভিনয় করেও দেখান। জানান, এক অভিনেতা শুরু থেকে তার সপ্তকে গলা তুললে অন্যজনও তাইই করতে বাধ্য। এতে গলার স্বর কাঁপতে থাকে, কানে বেঁধে। অভিনেতার গলার শিরা ফুটে বেরোয়। তিনিও পরিশ্রান্ত হয়ে পড়েন। অভিনয়ের সেখানেই ইতি। তবুও এই ধরনের অভিনয় এখনও চলছে বিনোদন দুনিয়ায়। কারণ, এই ধরনের অভিনয়ের ব্যবসায়িক সাফল্য বেশি। আর প্রযোজকও দিনের শেষে সেটাই দেখেন।

আর কী বললেন অভিনেতা? অভিনেতাদের সংলাপ বলা নিয়ে মজার একটি বিষয় তুলে ধরলেন। অনেকেই সংলাপ হুবহু মুখস্থ করতে পারেন না। বদলে অর্থ এক রেখে অনেক সময় শব্দ নিজের মতো করে বলেন। এই নিয়ে পরিচালকের সঙ্গে প্রায়ই অভিনেতাদের বিরোধ বাঁধে। অভিনেতার যুক্তি, ‘‘একজন অভিনেতার সংলাপ বলার উপরে কথার অর্থ নির্ভর করে। শব্দ বদলালে অর্থ বদলায় না। তাই এই স্বাধীনতাটুকু অভিনেতা পেতেই পারেন।’’ দ্রুত সংলাপ মুখস্থের ক্ষেত্রে তাঁর পরামর্শ, পুরোটা বুঝে নিয়ে নিজের মতো করে উপস্থাপন করলে অভিনয় এবং সংলাপ বলা অনেক সহজ হয়।




অরিন্দমের প্রশ্ন ছিল, এই প্রজন্ম অভিনয়ে আগ্রহী। পরিচালকদের দরজার বাইরে তাই লম্বা লাইন। সবার একটাই বক্তব্য, তাঁরা অভিনয় পারেন। ছবিতে বা ধারাবাহিক কিংবা সিরিজে কাজ করতে চান। অনেকেরই প্রতিভা আছে। অনেকের নায়কোচিত চেহারা। আবার অনেকেই সাদামাঠা। তবু তাঁরা স্বপ্ন দেখেন। এঁদের জন্য কী পরামর্শ সৌরভের? অভিনেতার যুক্তি, ‘‘আমার বিশ্বাস, প্রত্যেকে অভিনয় পারেন। তার জন্য আয়নার সামনে দাঁড়িয়ে অভ্যাসের প্রয়োজন নেই। আমি পারি, এই বিশ্বাস থাকা বেশি জরুরি। সেটা যদি পরিচালককে দেখাতে পারেন তা হলেই তিনি সুযোগ পাবেন। তাঁর মুখচোখে ছড়িয়ে পড়া আত্মবিশ্বাস পরিচালককে ভরসা জোগাবে।’’ সৌরভ তাঁর অভিনয় জীবনে মাত্র একবার এই কথাটি বলেছিলেন শ্যাম বেনেগালকে। আর কাউকে তাঁর বলার প্রয়োজন পড়েনি। কারণ, তিনি জানেন তিনি কতটা পারেন। আলোচনার শুরুতে তিনিও এও জানান, একজন অভিনেতাকে সব মাধ্যমে অভিনয় করতে জানতে হবে। পাশাপাশি, ছবি তৈরির যাবতীয় কাজ। তবেই একজন অভিনেতা পরিপূর্ণ হয়ে উঠবেন। হলিউডে এভাবেই প্রত্যেকে কাজ করেন। তাই স্পিলবার্গ নিজের জন্য চিত্রনাট্য, সংলাপ লিখেছেন। শুধু একটি মাধ্যমে অভিনয় করতে পারলে তাঁকে সম্পূর্ণ অভিনেতা বলা যায় না। এই জায়গা থেকেই সৌরভ মঞ্চ থেকে ওটিটি— সর্বত্র অনায়াস। আবার পরিচালনা, চিত্রনাট্য, সংলাপ, গান লেখা থেকে শুরু করে তাতে সুর দেওয়ার কাজটিও নিখুঁত ভাবে করতে পারেন।  

ছবি: বিপ্লব মৈত্র


  

  




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



12 23