মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Sidhu

Sidhu: সামাজিক বাঁধনহীন প্রেম সত্যিই আকর্ষণ করে: সিধুর ইশক সুফিয়ানা!

Sidhu: সামাজিক বাঁধনহীন প্রেম সত্যিই আকর্ষণ করে: সিধুর ইশক সুফিয়ানা!

SS | ২৭ ডিসেম্বর ২০২২ ২১ : ৩৯


অঙ্গনা ঘোষ:  বছর শেষেই মুক্তি পেয়েছে ক্যাকটাসের নতুন গান ‘খোদা জানে না’। নতুন বছরে পা দেওয়ার আগেই এই মুক্তির স্বাদ কেমন? আরও আবেগী, নাকি আধ্যাত্মিক। না, এই সিধু যেন সেই ‘হলুদ পাখি’র প্রেমিক সিধু নয়। ‘খোদা জানে না’র সিধু যেন অন্তরে এক ‘সুফি’। আজকাল ডট ইন এর সঙ্গে প্রেম, নতুন গান নিয়ে অকপট সিদ্ধার্থ রায় ওরফে সিধু। খোদা জানে না! সত্যিই কী তাই?
‘পেরিয়ে যাওয়া জড়িয়ে ওতোপ্রোত’ আমার নতুন গানের প্রথম লাইন। আসলে আমরা, সব পার্থিব চাহিদার সঙ্গেই জড়িয়ে থাকি ভালবেসে। নদীর একুল ছেড়ে যখন অন্য পাড়ে যাই তখন ছেড়ে আসতে হয় ওপারের সবকিছু। এই পথের কথাই উঠে এসেছে নতুন গানে। আবার শেষ লাইনে বলেছি, আমার পরজন্মের মাতা হয়তো অন্তঃসত্ত্বা। আমাদের সকলকেই তো মায়ার বাঁধন ছিঁড়ে এগিয়ে যেতে হয় উত্তরণের পথে। অ্যাটাচমেন্ট থেকে ডিটাচমেন্টের দিকে। ঈশ্বর তো জানেন সবই!
আধ্যাত্মিক উন্মেষ হলো সিধুর জীবনে?
আধ্যাত্মিক বললে অনেকটা বেশি বলা হয়ে যাবে। হ্যাঁ, সময়ের সঙ্গে আমরা সকলেই তো বেড়ে উঠি। আধ্যাত্মিকতার উন্মেষ জীবনের সবথেকে বড় উপলব্ধি। এটা এখন মানি। ক্ষুদ্র আমি তুচ্ছ আমি, আমার ওই গানেও আধ্যাত্মিক ভাবনা মিশেছে আগে। কিংবা, না যাওয়া যত পথ, ভাল থেকো গভীরেই ক্ষত, ভাল থেকো। এই ধরনের ভাব আমাকে প্রভাবিত করেছে আগেও। খোদা কেন? সর্বধর্ম সমন্বয় কথা বলেছ গানে?
খোদা মুসলমানি শব্দ নয়। সুফি শব্দ। তাছাড়া উনি তো ঈশ্বর থেকে আলাদা নন। ‘হলুদ পাখি’র সিধুর জীবনে তবে কী প্রেমের পট পরিবর্তন হলো?
‘হলুদ পাখি’ বছর তিরিশ আগের কথা। এখন বয়স, অভিজ্ঞতা সবই তো প্রতিফলিত হবে গানে। সেটাই তো স্বাভাবিক। তবে বয়সোচিত ভাবনা মানে যেন বুড়োটে না হয় সেটা তো খেয়াল রাখতেই হয়। প্রেমিকারা কী বলছে?
তোর কাঁধে মাথা রাখি/তোর সাথে কথা বাকি। যদি কিছু থাকে ফাঁকি/ পস্তাতে চাই। আধুনিক সম্পর্ক অনেক স্বাধীন। আর আমরা কেউই দোষের উর্ধ্বে নই। এই প্রশ্নের উত্তরে এটুকুই বলতে চাই।

সিধু দা’র প্রেম কী তবে সুফিয়ানার পথে?
(প্রাণখোলা হাসিতে) হলে তো ভালই হয়। এখন এনএসএ রিলেশনশিপ স্ট্যাটাসই বেশি। সেটা কীরকম?
নো স্ট্রিং অ্যাটাচড। প্রেম রইল, কিন্তু সামাজিক বাঁধন, বাধ্যবাধকতা রইল না। তেমন প্রেম সত্যিই আকর্ষণ করে। এটা যদি সুফিয়ানা হয়, তব তাই। আমার মনে হয় আধুনিক প্রেমের এটা খুব সুন্দর একটা রূপ। চলো একসাথে ঘর বাঁধি, ওরকম স্বপ্ন দেখার বয়সটা পেরিয়ে এসেছি আমি। সুখের থেকে শান্তি এখন আমার কাছে অনেক বেশি প্রিয়। ইউটিউবার স্যান্ডি সাহা একবার বলেছিল ‘হলুদ পাখি’ কেউ শোনে না এখন। ‘টুম্পা’ চলে। এই ধরনের সমালোচনা প্রভাবিত করে।
এগুলো ভাবিই না। সমালোচনা কে করছে, সেটা মনে পড়লেই আর এসব নিয়ে ভাবতে ইচ্ছে করে না। এটা কী ইশক সুফিয়ানার প্রভাব?
অবশ্যই। আমি শান্ত, তাই তো সুফিয়ানা জেগেছে।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া