মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | PANNUN : পান্নুমকে হত্যা নিয়ে কড়া জবাব দিল্লির

Sumit | ৩০ নভেম্বর ২০২৩ ১৩ : ১৯Sumit Chakraborty


বীরেন ভট্টাচার্য, দিল্লি : খালিস্তানি জঙ্গি গুরপতওয়ান্ত সিং পান্নুমকে হত্যার পরিকল্পনার অভিযোগ করা হয়েছে ভারতের বিরুদ্ধে। মার্কিন মুলুকে পান্নুমকে হত্যার ছক কষায় কেন্দ্রীয় সরকারের আধিকারিককেও যুক্ত করা হয়েছে। বিষয়টিকে অত্যন্ত উদ্বেগের বলে মন্তব্য করল বিদেশমন্ত্রক। একইসঙ্গে দিল্লির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই অভিযোগের প্রেক্ষিতে উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে।
অভিযোগ করা হয়েছে, ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার সঙ্গে পান্নুমকে হত্যার ছক কষেছিলেন ভারত সরকারের এক আধিকারিক। সেই বিষয়ে প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, "মার্কিন আদালতে এক ব্যক্তির বিরুদ্ধে ভারতের এক আধিকারিকের সঙ্গে যোগসাজসের অভিযোগে মামলা দায়ের হয়েছে। এই বিষয়টি খুব উদ্বেগের। আমরা আগেও বলেছি, এটি কেন্দ্রীয় সরকারের নীতির পরিপন্থী।" তিনি আরও বলেন, "আন্তর্জাতিকস্তরে সংগঠিত অপরাধ, পাচারচক্র, বিচ্ছিন্নতাবাদ, প্রশাসনের কাছে খুবই গুরুতর ইস্যু। সেই কারণেই আমরা উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি ঘোষণা করেছি এবং আমরা তার ফলাফল অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করব।" তবে বিষয়টি নিরাপত্তা বিষয়ক হওয়ায় এর বেশি কিছু জানাতে অস্বীকার করেন অরিন্দম বাগচি। দিল্লি সরাসরি অস্বীকার করলেও, কানাডার অভিযোগ, ভারত সরকারের এজেন্ট খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার সঙ্গে যুক্ত। যদিও বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান, "কানাডা ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদ এবং তাদের হিংসাত্মক কার্যকলাপকে প্রশয় দিয়েছে। সেটাই এখানে একমাত্র ইস্যু। সেই চাপ সহ্য করেছেন কানাডায় আমাদের কূটনৈতিক প্রতিনিধিরা। ফলে, আমরা কানাডার কাছে আশা করি, তারা ভিয়েনা চুক্তির শর্ত মেনে চলবে। আমাদের অভ্যন্তরীণ বিষয়েও কানাডার কূটনীতিকদের হস্তক্ষেপ দেখেছি আমরা।"
নিখিল গুপ্তার বিরুদ্ধে খুনের জন্য ভাড়া করার অভিযোগ তোলা হয়েছে। চেক প্রজাতন্ত্র এবং আমেরিকার মধ্যে থাকা চুক্তি অনুযায়ী নিখিল গুপ্তাকে গত জুন মাসে চেক প্রজাতন্ত্র থেকে গ্রেপ্তার করা হয়। মার্কিন বিচারবিভাগীয় নথি অনুযায়ী, পান্নুমকে হত্যার জন্য নিখিল গুপ্তা সহ আরও কয়েকজনের সঙ্গে ষড়যন্ত্রে যুক্ত ছিলেন এক ভারত সরকারের আধিকারিক। যদিও সেই নথিতে সরকারি আধিকারিকের নাম উল্লেখ করা হয়নি। এসব বিতর্কের মধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, "আমেরিকার তরফে যে খবর দেওয়া আসছে, সেটাই আমরা প্রথম দিন থেকে বসে আসছি। ভারতের উচিত বিষয়টিকে গুরুত্ব দেওয়া। " বিষয়টি হাল্কাভাবে নেওয়ার মতো নয় বলে জানিয়েছেন ট্রুডো। যদিও পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, কানাডা যদি তাদের কাছে থাকা তথ্যপ্রমাণ দিতে পারে, তাহলে তদন্তে রাজি দিল্লি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



11 23