শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: ডুরান্ডে বড় অঘটন, কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেল ইস্টবেঙ্গল

Sampurna Chakraborty | ২১ আগস্ট ২০২৪ ২১ : ২৮Sampurna Chakraborty


ইস্টবেঙ্গল - (নন্দকুমার)

শিলং লাজং - (মার্কাস, ফিগো)

আজকাল ওয়েবডেস্ক: মাত্র ২৪ ঘণ্টা আগেই ডুরান্ড কাপের সেমিফাইনাল এবং ফাইনাল কলকাতায় ফিরিয়ে আনতে একত্রিতভাবে সাংবাদিক সম্মেলন করেন তিন প্রধানের কর্তারা। সেই অনুযায়ী তিনটে ম্যাচই ফেরে যুবভারতীতে। কিন্তু ঘরের মাঠে সেমিফাইনাল খেলা হবে না ইস্টবেঙ্গলের। বুধবার শিলংয়ে কোয়ার্টার ফাইনালে শিলং লাজংয়ের কাছে ১-২ গোলে হেরে ডুরান্ড থেকে বিদায় নিল কার্লেস কুয়াদ্রাতের দল। টুর্নামেন্টের সবচেয়ে বড় অঘটন। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল মহমেডান স্পোর্টিং‌। এবার বিদায় নিল গতবারের রানার্সরা। বাংলার ফুটবলের ব্যাটন‌ একমাত্র মোহনবাগানের হাতে। শিলংয়ে খেলতে গিয়ে ইস্টবেঙ্গলের নাকানিচোবানি খাওয়া নতুন নয়। এর আগেও বহুবার আই লিগে দেখা গিয়েছে। পাহাড়ি ফুটবলারদের গতি এবং দম সমস্যায় ফেলে দলগুলোকে। এদিনও তাই হল। শুরুতেই পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। কিন্তু আবার পরিত্রাতার ভূমিকা নেন নন্দকুমার। কিন্তু রক্ষণের ভুলে শেষপর্যন্ত হেরেই ফিরতে হচ্ছে। আইএসএলের আগে যা চিন্তা বাড়াবে কুয়াদ্রাতের। রক্ষণ মেরামত না করতে পারলে গোটা মরশুম ভুগতে হবে ইস্টবেঙ্গলকে। 

এদিন খেলার শুরুতেই বিপর্যয়। পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। ম্যাচের ৮ মিনিটে মার্কাস রুডওয়ারের গোলে এগিয়ে যায় লাজং। কর্নার থেকে জটলার মধ্যে বল গোলে ঠেলেন। ম্যাচের শুরুতে উজ্জীবিত ফুটবল খেলে শিলং। পাহাড়ি ছেলেদের গতিতে কিছুটা সমস্যায় পড়ে লাল হলুদ রক্ষণ। ডিফেন্স নিয়ে চিন্তা রয়েছে কুয়াদ্রাতের। চলতি মরশুমে চার ম্যাচে সাত গোল হজম ইস্টবেঙ্গলের। তারমধ্যে ডুরান্ডে চার, এএফসিতে তিন। এদিন শুরুটা ভাল করে লাজং। প্রথমার্ধে গোল লক্ষ্য করে শটও হোম টিমের বেশি। বিরতির আগেই ২-০ করার সুযোগ ছিল লাজংয়ের কাছে। কিন্তু মার্কাসের হেড ক্রসপিসে লাগে। এদিন প্রথম ৪৫ মিনিটে চেনা ছন্দে পাওয়া হয়নি ইস্টবেঙ্গলকে। তবে তাসত্ত্বেও সমতা ফেরানোর সুযোগ পায় কলকাতার প্রধান। ম্যাচের ২৩ মিনিটে নন্দকুমারের ক্রস থেকে ফাঁকায় হেড করার সুযোগ পেয়েও পারেননি ডেভিড। ম্যাচের ২৯ মিনিটে নন্দকুমারের শট সরাসরি তালুবন্দি করেন লাজংয়ের গোলকিপার। 

ডুরান্ড কাপের গ্রুপ পর্বে ভারতীয় বায়ুসেনার বিরুদ্ধেও শুরুতে পিছিয়ে পড়ে‌ ম্যাচে ফেরে লাল হলুদ। ৩-১ গোলে জেতে। এদিনও সেই আশায় ছিল ইস্টবেঙ্গলের সমর্থকরা। সেই সুযোগও ছিল। তবে প্রশংসা করতেই হবে লাজংয়ের। ছোট দলগুলো এগিয়ে গেলে সাধারণত একটু গুটিয়ে যায়। রক্ষণ আঁটোসাঁটো করে খেলে। কিন্তু এদিন টানা গোলের চেষ্টা চালায় শিলংয়ের দল। শেষ পর্যন্ত আক্রমনাত্মক ফুটবল খেলে। ম্যাচের ৩৭ মিনিটে মার্কাসের দূরপাল্লার শট ফিস্ট করে বিপদমুক্ত করেন প্রভসুখন গিল। কাউন্টার অ্যাটাকে দ্রুত আক্রমণে উঠছিল লাজং। ৫২ মিনিটে সুযোগ পেয়েও বাইরে মারেন সানা। তবে গোলের সমান সুযোগ পায় লাল হলুদও।

ম্যাচের ৩৯ মিনিটে মাদি তালালের গোল অফসাইডের জন্য বাতিল হয়ে যায়। ম্যাচের ৬৪ মিনিটে ক্লেইটন‌ সিলভাকে নামান কুয়াদ্রাত। সঙ্গে বিষ্ণু। ফরমেশন বদলে জোড়া স্ট্রাইকারে চলে যান। কিন্তু ডিয়ামানটাকোস-ক্লেইটন‌ জুটিও বাঁচাতে পারল না ইস্টবেঙ্গলকে। তবে একটা আশার আলো দেখা গিয়েছিল। ম্যাচের ৭৭ মিনিটে সমতা ফেরান নন্দকুমার। পরিবর্ত ফুটবলার বিষ্ণুর ক্রস থেকে চলন্ত বলে গোল নন্দকুমারের। কিন্তু রক্ষণের ভুলে হার। ম্যাচের ৮৪ মিনিটে ফিগো সেন্টাইয়ের গোলে আবার পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। তাঁকে কেউ মার্কই করেনি। আরও একবার লাল হলুদ রক্ষণের কঙ্কালসার চেহারা বেরিয়ে পড়ল। বাধ্য হয়ে দীর্ঘ বিমান যাত্রা করে সবে মাত্র আগের দিন রাতে দলের সঙ্গে যোগ দেওয়া হেক্টর ইউস্তেকেও নামিয়ে দেন কুয়াদ্রাত‌। ম্যাচের ৮৭ মিনিটে নামানো হয় বাগানের প্রাক্তন ডিফেন্ডারকে। কিন্তু তার আগেই যা ড্যামেজ হওয়ার হয়ে গিয়েছে। ম্যাচের শেষদিকে ইস্টবেঙ্গল প্লেয়ারদের হ্যান্ডবলের আবেদনে কর্ণপাত করেনি রেফারি। ব্যবধান আরও বাড়াতে পারত লাজং। কিন্তু অন্তিমলগ্নে ফিগোর শট বাঁচান গিল। 


#East Bengal#Durand Cup#Kolkata Football



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



08 24